বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
গাজায় রাতভর অভিযান

তাদের উদ্ধারের অনুরোধ জানানো সেই জিম্মির মৃতদেহ উদ্ধার

জিম্মি চুক্তি নিয়ে হামাসকে চাপ দেওয়ার আহ্বান বাইডেনের
যাযাদি ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
ইলাদ কাৎজি

রাতভর গাজার দক্ষিণের শহর খান ইউনিসে অভিযান চালানোর সময় একজন পুরুষ জিম্মির মৃতদেহ উদ্ধার করেছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। তার মৃতদেহ ইসরাইলে নিয়ে যাওয়ার পর চিকিৎসকরা সেটি ইলাদ কাৎজির বলে শনাক্ত করেছে। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স

গত বছর ৭ অক্টোবর গাজা থেকে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামলার সময় কিবুৎজ নির ওজ থেকে ৪৭ বছরের ইলাদ কাৎজির ও তার মা ৭৭ বছরের হানাকে জিম্মি করে নিয়ে যায়। গত নভেম্বরে গাজায় ছয় দিনের যুদ্ধবিরতির সময় হামাস যে ১০৪ জন জিম্মিকে মুক্তি দিয়েছিল, হানা সে দলে ছিলেন। কাৎজিরের বাবাকে হামাস যোদ্ধারা ৭ অক্টোবর হত্যা করে বলে জানিয়েছে আইডিএফ ও আইএসএ (ইসরাইলি নিরাপত্তা কর্তৃপক্ষ)।

শুক্রবার রাতভর খান ইউনিসে অভিযান চালিয়েছে আইডিএফ ও আইএসএ। দুই বাহিনীর পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে বলা হয়, 'মৃতদেহটি অপহৃত ইলাদ কাৎজিরের, যাকে গোয়েন্দা তথ্যানুযায়ী জঙ্গি সংগঠন ইসলামিক জিহাদের হাতে বন্দি অবস্থায় হত্যা করা হয়েছে। তার মৃতদেহ খান ইউনিস থেকে উদ্ধারের পর ইসরাইলে নিয়ে আসা হয়েছে।' কাৎজিরের মৃতদেহ শনাক্তের পর তার পরিবারকে খবর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। 'গুরুত্বপূর্ণ' গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কাৎজিরের মৃতদেহ খুঁজে বের করা হয়েছে বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে ফিলিস্তিনি জঙ্গি দল ইসলামিক জিহাদ একটি ভিডিও প্রকাশ করেছিল। যে ভিডিওতে গাজায় বন্দি থাকা অবস্থায় কাৎজিরকে কথা বলতে দেখা যায়। ওই ভিডিওতে কাৎজির চাপে পড়ে কথা বলেছিলেন নাকি স্বেচ্ছায় কথা বলেছিলেন তা নিশ্চিত হওয়া যায়নি। ভিডিওতে তাকে বলতে শোনা যায়, তিনি একাধিকবার মৃতু্যর খুব কাছে চলে গিয়েছিলেন। তিনি ইসরাইলি সরকারকে যুদ্ধ থামিয়ে তাকে এবং অন্যান্য জিম্মিদের মুক্ত করে বাড়িতে ফিরিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান। তিনি বারবার বলতে থাকেন, তিনি তার পরিবারকে খুব ভালোবাসেন এবং তাদের কথা তার খুব মনে পড়ছে।

মিসর ও কাতারের উদ্যোগে এবং আমেরিকার সমর্থনে গাজায় আরও একবার একটি যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হওয়ার চেষ্টা করা হচ্ছে। গত এক মাসের বেশি সময় থেকে এই প্রচেষ্টা অব্যাহত থাকলেও এখন পর্যন্ত সামান্য সাফল্য আসেনি।

জিম্মি চুক্তি নিয়ে হামাসকে চাপ

দেওয়ার আহ্বান বাইডেনের

এদিকে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি নিয়ে এই সপ্তাহান্তে আলোচনা হতে যাচ্ছে। সশস্ত্র গোষ্ঠী হামাসকে এই আলোচনায় রাজি করাতে চাপ দেওয়ার জন্য মিসর ও কাতারের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কায়রোতে হতে যাওয়া নতুন দফা আলোচনার আগে শুক্রবার এই আহ্বান জানিয়েছেন তিনি।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, কায়রোতে অনুষ্ঠেয় এই আলোচনায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সিআইএ পরিচালক বিল বার্নস। বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানিকে জিম্মি আলোচনার বিষয়ে চিঠি লিখেছেন বাইডেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে