বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বেড়েছে অগ্নিকান্ড সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ জরুরি

  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বেড়েছে অগ্নিকান্ড সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ জরুরি

দেশে অগ্নিকান্ডের ঘটনা বেড়েই চলেছে। বিদায়ী বছরে দেশে ২৭ হাজার ৬২৪টি অগ্নিকান্ড ঘটেছে। এর মধ্যে বৈদু্যতিক গোলযোগ, বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা, চুলা ও গ্যাসের লাইন থেকে আগুনের ঘটনা ঘটেছে বেশি। এসব অগ্নিকান্ডে মৃতু্য হয়েছে ১০২ জনের। এছাড়া ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকা সম্পদের ক্ষতি হয়েছে। ৪ ফেব্রম্নয়ারি রোববার দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে সারাদেশে অগ্নিকান্ডে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকা সম্পদের ক্ষতি হয়েছে। আগুন নির্বাপণের মাধ্যমে ১ হাজার ৮০৮ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৩২৯ টাকার সম্পদ রক্ষা পায়। এছাড়া অগ্নিকান্ডে সারাদেশে ২৮১ জন আহত এবং ১০২ জন নিহত হন। এদিকে আগুন নেভানোর সময় ৪৮ জন বিভাগীয় কর্মী আহত হন। ঘটনাস্থলে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় নিহত হন এক কর্মী।

পরিসংখ্যানে দেখা গেছে, ২৭ হাজার ৬২৪টি আগুনের মধ্যে বৈদু্যতিক গোলযোগে ৯ হাজার ৮১৩টি (৩৫ দশমিক ৫২ শতাংশ), বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ৪ হাজার ৯০৬টি (১৭ দশমিক ৭৬ শতাংশ), চুলা থেকে ৪ হাজার ১১৭টি (১৫ দশমিক ১১ শতাংশ) ছোটদের আগুন নিয়ে খেলার কারণে ৯২৩টি (৩ দশমিক ৩৪ শতাংশ) গ্যাসের লাইন লিকেজ থেকে ৭৭০টি (২ দশমিক ৭৯ শতাংশ), গ্যাস সিলিন্ডার ও বয়লার বিস্ফোরণ থেকে ১২৫টি (শূন্য দশমিক ৪৫ শতাংশ) এবং বাজি পোড়ানো থেকে ৮৭টি আগুনের ঘটনা ঘটে। তবে বাসাবাড়ি বা আবাসিক ভবনে সবচেয়ে বেশি অগ্নিকান্ড ঘটেছে। সারাদেশে বাসা বাড়িতে মোট ৬ হাজার ৯৫৬টি আগুন লাগে- যা মোট আগুনের ২৫ দশমিক ১৮ শতাংশ। এমন চিত্র উদ্বেগজনক।

রাজধানী ঢাকাতে একের পর এক বস্তিতে আগুনের ঘটনা ঘটেছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানেই নানাভাবেই অগ্ন্নিকান্ডের ঘটনা ঘটছে- যা অত্যন্ত উদ্বেগের। এর আগে এমনও উঠে এসেছে যে, ২০২২ সালে দেশে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে ২২ হাজার ২৮৩টি। ২০১৮ সালের তুলনায় যা প্রায় তিন হাজার বেশি। এ ছাড়া তখন এমন তথ্যও সামনে এসেছিল ২০২২ সালে অগ্নিকান্ডে প্রাণহানি ঘটেছে ১৮৬ জনের। অগ্নিকান্ডগুলোর বিশ্লেষণে দেখা যায়, ৩৯ ভাগ ক্ষেত্রেই আগুনের সূত্রপাত ঘটেছে বৈদু্যতিক ত্রম্নটি থেকে। অগ্নিদুর্ঘটনা থেকে রেহাই পায়নি বস্তি থেকে শুরু করে কেমিক্যাল গোডাউন কিংবা আধুনিক বহুতল ভবনও। সংশ্লিষ্টদের এটা আমলে নেওয়া দরকার। বিশ্লেষকরা বলছেন, অতীতে ঘটে যাওয়া বড় বড় অগ্নিদুর্ঘটনা থেকে শিক্ষা গ্রহণ ও সতর্ক না হওয়ায় অগ্নিদুর্ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ফলে আমরা মনে করি, এই বিষয়গুলোকে সামনে রেখে সর্বাত্মক উদ্যোগ গ্রহণ জরুরি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে