রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন

শিক্ষা জগৎ ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) 'সুসংহত অবকাঠামো ও শিল্পায়নের মাধ্যমে সাম্প্রতিক সমৃদ্ধির পথে' প্রতিপাদ্যকে সামনে রেখে ৬ষ্ঠ ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে ২২ ফেব্রম্নয়ারি দেশের ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে এ সম্মেলনের আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে সম্মেলনটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর দিদার-উল-আলম।

সম্মেলনটিতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্বকারী কূটনীতিকদের ভূমিকায় ছিলেন ২২০ জনেরও বেশি শিক্ষার্থী। তারা কূটনৈতিক দক্ষতা বিকাশ, নির্দিষ্ট বিষয়ে সঠিক দৃষ্টিভঙ্গি উপস্থাপন এবং রাজনৈতিক বিতর্ক পরিচালনার মানসিকতা উন্নয়নের লক্ষ্যে কাজ করেছেন এবং ২০ জন নির্বাহী বোর্ড সদস্য তাদের আলোচনা নিয়ন্ত্রণ ও পরিচালনা করছেন। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডক্টর নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, রেজিস্ট্রার মো. জসীমউদ্দীন, প্রক্টর অধ্যাপক ডক্টর আনিসুজ্জামান, ছাত্র-পরামর্শক ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক বিপস্নব মলিস্নক, বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট মো. আবু তারেক।

এ বছরের সম্মেলনটি মোট ৬টি কমিটি নিয়ে অনুষ্ঠিত হয়। এর মধ্যে রয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, আন্তর্জাতিক প্রেস, নিরস্ত্রীকরণ ও আন্তর্জাতিক নিরাপত্তা কমিটি, জাতিসংঘ মানবাধিকার পরিষদ এবং জাতিসংঘ বিজ্ঞান এবং প্রযুক্তি উন্নয়ন কমিশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে