বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

এ সময়েও নির্বাক চলচ্চিত্র!

এ সময়েও নির্বাক চলচ্চিত্র!
'পিতৃস্বত্বা' চলচ্চিত্রের একটি দৃশ্যে ফারজানা ছবি ও শাহেদ শরীফ খান

ধর্ষণসহ বর্তমান সময়ের চলমান নানা ইসু্য তুলে ধরে নির্মিত হলো নির্বাক চলচ্চিত্র 'পিতৃস্বত্বা'। ৮ মিনিট ব্যাপ্তির এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি রচনা ও পরিচালনা করেছেন নাদিয়া আফরিন রেখা। এতে মুখ্য দুই চরিত্রে অভিনয় করেছেন শাহেদ শরীফ খান ও ফারজানা ছবি।

এই চলচ্চিত্রে সমসাময়িক অসামাজিক বাস্তবতার কিছু অযাচিত চিত্র উপস্থাপিত হয়েছে একজন বাবার দৃষ্টিকোণ থেকে। মূলত শিশুধর্ষণ কিংবা কন্যাসন্তানের অনিরাপদ জীবন বাবা-মা কিংবা পারিবারিক ও সামাজিক জীবনে যে বিরূপ প্রভাব বিস্তার করে তার একটি খন্ডচিত্র হচ্ছে এই চলচ্চিত্র।

এ চলচ্চিত্রে 'জয়িতা' চরিত্রে অভিনয় প্রসঙ্গে অভিনয়শিল্পী ফারজানা ছবি বললেন, 'অভিনয় জীবনে নানামুখী চরিত্রে প্রতিদিন অভিনয় করছি। তবু কিছু কাজের প্রতি একটা তীব্র ভালোবাসা কাজ করে। এটি আমার তেমনই একটি প্রিয় কাজ। এর গল্প সমসাময়িক এক অসামাজিক বাস্তবতাকে প্রকাশ করে। ধর্ষণের প্রতিবাদে পরিবার, সমাজ এবং গোটা জাতীর স্বোচ্চার হওয়ার সময় এখনই। শুধু তাই নয় নিজ নিজ অবস্থান থেকে রূখে দাঁড়াতে হবে আমাদের প্রত্যেককে... এ দায়িত্ব আমার, আপনার সবার। এ কাজটিতে অভিনয় করাটা আমার কাছে শিল্পী হিসেবে আমার সামাজিক দায়িত্ব মনে করেছি। আমাকে চমৎকার এই চরিত্রে অভিনয়ের যোগ্য মনে করায় পরিচালক নাদিয়া আফরিনকে ধন্যবাদ।'

অভিনেতা শাহেদ শরীফ খান বললেন, 'আমার অভিনয় জীবনে অন্যতম একটি সেরা চরিত্র এটি। অভিনয়ের সময় বারবার-ই আমার নিজের কন্যাশিশুটির কথা মনে হয়েছে।'

কাজটি প্রসঙ্গে পরিচালক নাদিয়া আফরিন রেখা বলেন, 'এই স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রটি মূলত আন্তর্জাতিক কিছু উৎসবে প্রর্শনের জন্যে আমি নির্মাণ করেছি। এতে আমার সামাজিক দায়িত্ব বোধের বিষয়টিও জড়িয়ে রয়েছে। সাড়ে আট মিনিট ব্যাপ্তির এই সিনেমার পুরোটাই সংলাপবিহীন... নির্বাক। এর শুটিং করেছি আমরা টানা তিন দিন। এখন পোস্ট প্রাকশনের কাজ শুরু করব। আশা করছি আমাদের এ কাজটি সব শ্রেণির দর্শকের হৃদয় ছুঁয়ে যাবে।' এ চলচ্চিত্রে আরও অভিনয় করেছেন তনামী হক, ঐশী, নাফিজা, পূর্ণতা, মিল্টন প্রমুখ। হৃদয় সরকারের চিত্রগ্রহণে চলচ্চিত্রটির সহপরিচালনা করেছেন মাহফুজ ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে