একই সম্মাননায় তারিক-সারা

একই সম্মাননায় তারিক-সারা

বাংলাদেশের প্রথম সারির নাট্যদল 'থিয়েটার'র আয়োজনে দেশ-বরেণ্য অভিনেতা, নাট্যনির্মাতা ও মুক্তিযোদ্ধা তারিক আনাম খান ও নন্দিত অভিনেত্রী, সংগঠক সারা যাকের একই মঞ্চে এক সঙ্গে 'মুনীর চৌধুরী' সম্মাননায় ভূষিত হলেন। শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে তাদের হাতে এই সম্মাননা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এবং 'থিয়েটার' সভাপতি ফেরদৌসী মজমুদার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- 'থিয়েটার' পরিচালক (সাংগঠনিক) রামেন্দু মজুমদার। 'মুনীর চৌধুরী' সম্মাননার নাম ঘোষণা করেন ফেরদৌসী মজুমদার। ফেরদৌসী মজুমদার বলেন, 'তারিক আনাম খান ও সারা যাকের আমাদের অত্যন্ত প্রিয় দুইজন শিল্পী। তারা দুইজন মুনীর চৌধুরীর সম্মাননায় তাদের নাম ঘোষণা করতে পেরেও আমি গর্ব বোধ করছি।' শুরুতেই ২০২০ সালের জন্য 'মুনীর চৌধুরী' সম্মাননা তুলে দেওয়া হয় সারা যাকেরের হাতে। তিনি বলেন, 'আজকের দিনটি আমার জন্য ভীষণ আনন্দের এবং একই সঙ্গে কষ্টেরও। কারণ, গত বছর যে দিনটিতে এই সম্মাননার কথা ঘোষণা করা হলো, এর পরের দিনই আলী যাকের আমাদের ছেড়ে চলে গেলেন। জাতীয় পর্যায়ের পদকের চেয়ে মুনীর চৌধুরীর সম্মাননা কোনো অংশেই কম নয়। তাই এই সম্মাননা প্রাপ্তিতে আমি সত্যিই ভীষণ গর্বিত এবং আনন্দিত।'

তারিক আনাম খান বলেন, 'যার নামে এই পদক আমি পেলাম, আমি মনে করি, শ্রদ্ধেয় মুনীর চৌধুরীর নাটক বা তার কাজকর্ম নিয়ে বাংলা মঞ্চে অনেক কম কাজ হয়েছে। তিনি কত আধুনিক একজন নাট্যকার ছিলেন। আজ সেই সময় এসেছে তার নাটককে বারবার মঞ্চে আনার।' একই মঞ্চে মোহাম্মদ জাকারিয়া পদকে ভূষিত হন সম্বিত সাহা ২০২০ সালের জন্য এবং জ্যোতি সিন্‌হা ২০২১ সালের জন্য। মুনীর চৌধুরী সম্মাননা প্রাপ্তদের ৫০ হাজার এবং মোহাম্মদ জাকারিয়া সম্মাননা প্রাপ্তদের ২৫ হাজার টাকা অর্থমূল্য তুলে দেওয়া হয়। বাংলাদেশের নাট্যচর্চায় আধুনিক চেতনা সঞ্চারে অগ্রণী পুরুষ মুনীর চৌধুরী এবং বাংলা নাটকের ইতিহাসে এক অনন্য সাধারণ নাট্যব্যক্তিত্ব মোহাম্মদ জাকারিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে