শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পারিবারিক-সামাজিক গল্পে ফিরছে টিভি নাটক

মাসুদুর রহমান
  ০৮ জানুয়ারি ২০২৩, ০০:০০
'কাজলের দিনরাত্রি' -এর একটি দৃশ্য

পারিবারিক ও সামাজিক বিভিন্ন বিষয় নিয়ে আজকাল খুব একটা নাটক নির্মিত হয় না। এখনকার নাটক দেখে মনে হয়, প্রেমিক-প্রেমিকার রসায়ন, স্বামী-স্ত্রীর খুনসুঁটি কিংবা বিচ্ছেদ ছাড়া যেন সমাজে আর কিছু নেই। এর সঙ্গে যোগ হয়েছে দর্শক হাসানোর নামে ভাঁড়ামো। প্রযোজক, নির্মাতা ও কলাকুশলীরা প্রায় ভুলতেই বসেছেন পারিবারিক-সামাজিক গল্প নিয়ে সুন্দর নাটক করা যায়। এক সময় তাই হতো। দর্শকও সেসব নাটকে জীবন ও বাস্তবতার মিল খুঁজে পেতেন। সেসব নাটক ও চরিত্রগুলোর নাম থাকত মানুষের মুখে মুখে। দর্শকরা মুখিয়ে থাকতেন সেসব নাটক দেখতে। কিন্তু সময়ের পরিবর্তনে হারিয়ে গেছে সেসব দিন। যাচ্ছেতাই প্রেম, রসহীন কৌতুক, ভাষার বিকৃতি, অপ্রয়োজনীয় স্মার্টনেসের বাইরে কম গল্পই খুঁজে পাওয়া যায় এখনকার নাটকে। নাটকের এমন দৈন্যদশার কারণে ক্ষোভে-দুঃখে অনেক খ্যাতিমান নির্মাতা ও অভিনয়শিল্পী টিভি নাটক থেকে ক্রমশ সরে যাচ্ছেন। তবে সাম্প্রতিক সময়ে পারিবারিক গল্পের পাশাপাশি সামাজিক গল্পে নির্মিত নাটকে বার্তা তুলে ধরা হচ্ছে। নির্মাতারা এতে আগ্রহ প্রকাশ করছেন। তেমনই নতুন বছরের শুরুতে তুমুল সাড়া ফেলেছে পারিবারিক গল্পের টেলিফিল্ম 'কাজলের দিনরাত্রি'। সত্য ঘটনা অবলম্বনে জাহান সুলতানা ও ভিকি জাহেদের চিত্রনাট্যে এটি পরিচালনা বরছেন ভিকি জাহেদ। এতে অভিনয় করেছেন তৌসিফ, মেহজাবীন চৌধুরী, শিরিন আলম, সামিরা অথৈ প্রমুখ। ১ জানুয়ারি থেকে বৈশাখী টিভিতে প্রচারিত হয়েছে হাসান জাহাঙ্গীরের রচনা ও পরিচালনায় পারিবারিক গল্পের ধারাবাহিক নাটক 'ফ্যামিলি ডিসটেন্স'। অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, ডলি জহুর প্রমুখ। গত বৃহস্পতিবার একই চ্যানেলে প্রচারিত হয়েছে সামাজিক গল্পের নাটক 'বিয়ে বাণিজ্য'। পরিচালনা করেছেন এবি রোকন। অভিনয় করেছেন ফারহানা মিলি ও রাশেদ সীমান্তসহ আরও অনেকে। দুরারোগ্য রোগে আক্রান্ত অসহায় গরিব মেয়েদের বিয়ে করে এবং তাদের সব দায়িত্ব নিজ কাঁধে তুলে নেন নাটকের নায়ক। গত বছরের ১ ডিসেম্বরে একই চ্যানেলে প্রচারিত হয়েছে সামাজিক গল্পের নাটক 'ফটো আব্বাস'। ইমরাউল রাফাতের চিত্রনাট্যে নাটকটি রচনা ও পরিচালনা করেছেন সজীব খান। অভিনয় করেছেন-শামীম হাসান সরকার, অহনা, ইশরাক পায়েল প্রমুখ। নাটকটি মূলত স্বপ্ন বিলাসী কয়েকজন তারুণ্যের গল্প নিয়ে। ফটোগ্রাফী যে একটা শিল্প সেটা বোঝানো হয়ে এ নাটকে। একই মাসে প্রচারিত হয়েছে আকাশ রঞ্জনের সামাজিক গল্পের নাটক 'মায়ের দোয়া'। অভিনয় করেছেন সাবেরী আলম, অনামিকা, ফারুক আহমেদ প্রমুখ।

গত বছর প্রচারিত হয়েছে সামাজিক গল্পের নাটক 'প্রাচীর'। সজিব চিশতি পরিচালিত এ নাটকে অভিনয় করেছেন হাসান জাহাঙ্গীর, নাজিয়া হক অর্ষা, মুনিরা মিঠু। নাটকটির গল্প গড়ে উঠেছে সন্তানের প্রতি মায়ের মমতা ও ভালোবাসার উপর। মাহমুদ মাহিন পরিচালিত 'প্রেম অল্প স্বল্প' নাটকটিও ছিল সামাজিক গল্পের। এতে অভিনয় করেছেন তানজিন তিশা, মুশফিক ফারহান। 'স্বভাবে অভাব' নাটকে তুলে ধরা হয়েছে সংসার জীবনের নানা টানাপোড়েন। আকাশ রঞ্জন পরিচালিত এ নাটকে অভিনয় করেছেন রঞ্জন, সানজিদা পিন্টু, মম খুরশে, পপি।

যারা প্রকৃত ফকির তারা ভিক্ষার টাকা পায় না। ফকিরদের টাকা সব লুটপাট করে এক সিন্ডিকেট। এই সিন্ডিকেট গ্রম্নপের কারও কারও আবার ঢাকা শহরে ৪/৫টা বাড়িও আছে। এমন নানা অসঙ্গতি ও হাস্যরসের গল্প নিয়ে নির্মিত নাটক 'কুলখানি' দেখা গেছে গত বছরে। শাহ আলম নূরের গল্পে নাটকটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তারিক মুহাম্মদ হাসান। অভিনয় করেছেন অলিউল হক রুমি, আযান, টুটুল চৌধুরীসহ আরও অনেকে। স্বামী-স্ত্রীর সন্দেহবাতিক নিয়ে 'ভালোবাসার বউ' নাটকটি পরিচালনা করেছেন আকাশ রঞ্জন। সমাজ সচেতনতামূলক নাটক 'গুজবের তাবিজ'। গুজবসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে নাটকটি পরিচালনা করেন কাইউম খান। আমতলী মডেল ফাউন্ডেশন নিবেদিত নাটকের কাহিনী, চিত্রনাট্য ও প্রযোজনা- মীর লিয়াকত আলী। অভিনয় করেন হিরো আলম, সাজু আহমেদ, সজল মাহমুদ প্রমুখ। গুজবের মতো একটি সামাজিক ব্যাধির বিরুদ্ধে সচেতনতা তৈরির এ নাটকের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে স্বাধীনতা যুদ্ধে রাজাকারদের কুকীর্তি তুলে ধরা হয়। ভিন্নধর্মী সামাজিক গল্পের নাটক 'ফাতিমার সালাম' প্রচারিত হয়েছে গত বছরে। একে-অপরের সালাম বিনিময়ের মহত্তই নাটকের মূল উপজীব্য। এ নাটকে ফাতিমা চরিত্রে অভিনয় করছেন তানজিকা আমিন। নাটকটি রচনা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তারিক মুহাম্মদ হাসান।

নাট্যজন আতাউর রহমান বলেন, 'পরিবার, সমাজ নিয়েই তো মানুষের জীবন। আর নাটকের গল্প যদি তা নিয়ে হয় তবে দর্শক গ্রহণ করেন। কারণ সেখানে তার কথা, তার পরিবারের কথা ও সমাজের কথা বলা হচ্ছে। জীবনের সঙ্গে মিলে যায়। এজন্য দর্শক বরাবরই পারিবারিক ও সামাজিক গল্পের নাটক দেখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। একটা সময় তাই ছিল। টিভি নাটকের সুন্দর একটা সময় আমরা দেখেছি। তখন ফ্যামিলি ড্রামা হতো। পারিবারিক ও সামাজিক গল্পের চমৎকার নাটক তৈরি হতো। কমেডিও ছিল কিন্তু এখনকার মতো এত ভাঁড়ামো ছিল না। নাটকের গল্প, অভিনয়ে মুগ্ধ হতেন সবাই। এখন এসব অতীত। টিভি চ্যানেলের পাশাপাশি অসংখ্য ইউটিউব চ্যানেল এখন। প্রচুর নাটকে একই গল্প, একই মুখ, কোনো নতুনত্ব নেই। দর্শক এসব পছন্দ করে না। নাটকে তারা চান পারিবারিক-সামাজিক গল্প।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে