শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চাষী নজরুল ইসলামের মৃতু্যবার্ষিকী আজ

বিনোদন রিপোর্ট
  ১১ জানুয়ারি ২০২৩, ০০:০০

বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক পূর্ণাঙ্গ চলচ্চিত্র 'ওরা ১১ জন'সহ অসংখ্য আলোচিত সিনেমার পরিচালক চাষী নজরুল ইসলামের ৮ম মৃতু্যবার্ষিকী আজ। ২০১৫ সালের এই দিনে না ফেরার দেশে পাড়ি জমান জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই পরিচালক। ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে চাষী নজরুল ইসলামের জন্ম। চাষী মা-বাবার জ্যেষ্ঠ পুত্র। তার বাবা মোসলেহ উদ্দিন আহম্মদ ছিলেন ভারতের বিহারে টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানির ইঞ্জিনিয়ার। তার পূর্বপুরুষরা ছিলেন লস্কর বংশের।

চাষীর নাম রেখেছিলেন শেরেবাংলা একে ফজলুল হক। তার সঙ্গে রাজনীতি করতেন চাষী নজরুলের মামা চাষী ইমাম উদ্দিন। একদিন ফজলুল হককে একটা নাম দিতে বলা হলে তিনি চাষী ইমাম উদ্দিনের 'চাষী', আর কাজী নজরুল ইসলামের 'নজরুল ইসলাম' মিলিয়ে নাম দিয়েছিলেন 'চাষী নজরুল ইসলাম'।

মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র 'ওরা ১১ জন'-এর মধ্য দিয়ে তার পরিচালক হিসেবে অভিষেক ঘটে। চাষী নজরুল ইসলাম পরিচালিত অন্যান্য সেরা চলচ্চিত্রের মধ্যে রয়েছে- 'হাছন রাজা', 'সংগ্রাম, 'হাঙর নদী গ্রেনেড', 'পদ্মা মেঘনা যমুনা', 'দেবদাস', 'মেঘের পরে মেঘ', 'সুভা', 'শাস্তি' ইত্যাদি। জীবদ্দশায় তিনি ৩০টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। কাজের স্বীকৃতি হিসেবে ২০০৪ সালে একুশে পদক, ১৯৮৬ ও ১৯৯৭ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আন্তর্জাতিক কলাকার পুরস্কার, শের-ই-বাংলা স্মৃতি পুরস্কার, স্যার জগদীশচন্দ্র বসু স্বর্ণপদক, জহির রায়হান স্বর্ণপদকসহ বহু পুরস্কার লাভ করেন চাষী নজরুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে