শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সেলিম আল দীন স্মরণ

বিনোদন রিপোর্ট
  ১৪ জানুয়ারি ২০২৩, ০০:০০

নাট্যাচার্য বলে খ্যাত দেশের বরেণ্য নাট্যকার ও গবেষক সেলিম আল দীন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পরবর্তী বাংলা নাটকের অনন্য নাট্যকার তিনি। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা অপিরিসীম। তিনি ছিলেন শেকড়সন্ধানী নাট্যকার। নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণার পাশাপাশি ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্য তুলে ধরেছেন। নাটকের এই প্রাণপুরুষ ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মেছিলেন আর ২০০৮ সালের ১৪ জানুয়ারি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃতু্যবরণ করেন। তার জন্মবার্ষিকী ও প্রয়াণ দিবস- দুই সময়ই নানারকম উৎসব উদ্দীপনায় পালিত হয়। আজ ১৪ জানুয়ারি তার ১৫তম প্রয়াণ দিবস। দিনটিকে কেন্দ্র করে বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্যদল আলাদাভাবে অনুষ্ঠান করেছে। এর মধ্যে প্রয়াত এ নাট্যাচার্যের প্রিয় কর্মস্থল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও তারই লেখা নাটক মঞ্চায়ন করে কিংবদন্তি এ নাট্যকারকে স্মরণ করছে। আজ থেকে তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এই নাট্যোৎসব উপলক্ষে বর্ণিল আয়োজনে আজ সকাল ১০টায় সেলিম আল দীনের প্রতি স্মরণযাত্রার মধ্যদিয়ে এই নাট্যোৎসবের পর্দা উঠবে। বিকাল সাড়ে ৩টায় থাকছে সেমিনার 'শেষ নাহি যে'। এরপর সন্ধ্যা ৬টায় নাট্যোৎসবের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ডক্টর নূরুল আলম। বিশেষ অতিথি থাকবেন নাট্যকার অধ্যাপক আবদুস সেলিম, দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন। সন্ধ্যা ৭টায় ফাহমিদা নবীর পরিবেশনায় থাকবে সেলিম আল দীনের গান। সবশেষে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল মুক্তমঞ্চে নাট্যপ্রযোজনা 'স্বর্ণবোয়াল' মঞ্চস্থ হবে। নাট্যোৎসবের বাকি দুই দিনেও থাকছে দু'টি নাট্য প্রযোজনা। দ্বিতীয় দিন আগামীকাল 'মাদার কারেজ অ্যান্ড হার চিল্ডরেন' এবং তৃতীয় দিন 'নিমজ্জন' মঞ্চস্থ হবে। এবারের নাট্যোৎসবের আহ্বায়ক অধ্যাপক খোরশেদ আলম। সেলিম আল দীন স্মরণে প্রতিবারই বিশেষ আয়োজন করে নাট্য সংগঠন স্বপ্নদল। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। এবারও স্বপ্নদল নানা কর্মসূচি পালন করছে। এই সংগঠন আয়োজিত 'নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২৩'-এ গতকাল মঞ্চস্থ হয় 'ম্যাকবেথ'। শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। এটি স্বপ্নদলের নতুন প্রযোজনা। উইলিয়াম শেকসপিয়রের রচনা অবলম্বনে মূকনাট্য 'ম্যাকবেথ'-এর কাহিনি পুনর্বিন্যাস করেছেন জুয়েনা শবনম এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। স্বার্থপরতা-ক্ষমতালিপ্সা-অতি উচ্চাকাঙ্ক্ষায় সাহসী সেনাপতি ম্যাকবেথের রাজা ডানকানকে হত্যাসহ ক্ষমতা দখল, শাসন টিকিয়ে রাখার জন্য একের পর এক হত্যাকান্ড ও পরিশেষে তারও একই পরিণতির শিকার হওয়ার বিশ্ববিখ্যাত ট্র্যাজেডি 'ম্যাকবেথ'। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, নাট্যগবেষক ডক্টর বাবুল বিশ্বাস, জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের চেয়ারম্যান ডক্টর ইস্রাফিল আহমেদ প্রমুখ।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২৭তম এ আসরের সেস্নাগান-'ঐতিহ্য-রবীন্দ্রনাথ-সেলিম আল দীন ধারায়, বাঙলা নাট্যের শিল্পশক্তি জগৎ করবে জয়'। উৎসবে বাংলা মূকাভিনয় রীতিতে নির্মিত 'ম্যাকবেথ'-এর দু'টি প্রদর্শনী ছাড়াও আজ শনিবার থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা এবং সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ প্রভৃতি।

সেলিম আল দীনের শৈশব ও কৈশোর কেটেছে ফেনী, চট্টগ্রাম, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া ও রংপুরের বিভিন্ন স্থানে। বাবার চাকরির সূত্রে এসব জায়গার বিভিন্ন স্কুলে পড়াশোনা করেছেন তিনি। ১৯৬৪ সালে এসএসসি পাস ও ১৯৬৬ সালে এইচএসসি করেন। ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন দ্বিতীয় বর্ষে পড়ার সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছেড়ে ভর্তি হন টাঙ্গাইলের করোটিয়ার সা'দত কলেজে। স্নাতক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগীয় বাংলা সাহিত্যে নাটকের ওপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন সেলিম আল দীন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়েই নাটকের সঙ্গে জড়িয়ে পড়েন সেলিম আল দীন। যুক্ত হন ঢাকা থিয়েটারে। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে