শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সিনেমাতেই ব্যস্ত রুনা খান

বিনোদন রিপোর্ট
  ১২ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ওজন কমিয়ে লুক পরিবর্তন করে নতুন করে কাজে সরব হয়ে উঠেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী রুনা খান। কাজ করছেন একের পর ওয়েব সিরিজি, ওয়েবফিল্ম ও চলচ্চিত্রে। 'বক' সিনেমার পর এবার আরও একটি নতুন সিনেমার খবর জানালেন এই অভিনেত্রী। সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা রকম ছবি প্রকাশ করে মুগ্ধতা ছড়াচ্ছেন তিনি। রোববার ফেসবুকে বেশ কিছু ছবি প্রকাশ করেছেন তিনি। সে সঙ্গে 'দাফন' শিরোনামের একটি চলচ্চিত্রে কাজ করতে যাচ্ছেন বলেও উলেস্নখ করেন। ছবিটি পরিচালনা করছেন কৌশিক শংকর দাশ।

জানা গেছে, এই সিনেমায় কুলসুম চরিত্রে অভিনয় করেছেন রুনা। আটটি ছবি পোস্ট করে ক্যাপশনে এই মডেল অভিনেত্রী লিখেছেন, 'একজন তার প্রেমে পড়ে পাগল হয়ে গেল প্রায়! তারপর একদিন কুলসুমও তার প্রেমে সাড়া দিল ফুটল ফুলের মতন। হলদে অলকানন্দা যেমন।' ছবিগুলোতে দেখা যচ্ছে, হাতভর্তি কাচের চুড়ি ও হলুদ সালোয়ার-কামিজ পরা রুনা। এই সিনেমায় একেবারেই ছিমছাম পাশের বাড়ির মেয়ের ভূমিকায় দেখা যাবে এই অভিনেত্রীকে। 'দাফন' ছাড়াও রুনা অভিনীত মুক্তির অপেক্ষায় রয়েছে ওয়েব ফিল্ম 'অসময়', 'শোধ' ও পূর্ণদৈর্ঘ্য সিনেমা 'বক'।

অভিনয়ে রুনা বরাবরই ভিন্নধর্মী ও মেধাবী একজন। পার্শ্বচরিত্রেই হোক কিংবা প্রধান চরিত্রে, চরিত্রটি যদি গুরুত্বপূর্ণ না হয় তেমন চরিত্রে অভিনয় করেন না তিনি। কেননা, সচরাচর পার্শ্বচরিত্রে যারা অভিনয় করেন বেশির ভাগই চরিত্র নিয়ে খুব একটা বাছবিচার করেন না। রুনা খানই যেন ব্যতিক্রম। পার্শ্বচরিত্রে অভিনয় করলেও চরিত্রটি যেন সম্মানজনক হয় এ ব্যাপারে তিনি খুবই স্পর্শকাতর। তখন চরিত্রটি গুরুত্বপূর্ণ না হলে পারফর্ম করেন না। পার্শ্বচরিত্রকেও কী করে শিল্পমানসম্পন্ন করা যায় তার একাধিক পুরস্কার প্রাপ্তিতেই সে পরিচয় পাওয়া যায়। ক্যারিয়ারে অসংখ্য নাটকে কাজ করেছেন রুনা খান। তার প্রশংসিত কাজের মধ্যে এস এ হক অলীক পরিচালিত টেলিফিল্ম 'স্বর্ণমানব-৫', ওয়েব সিরিজ অমিতাভ রেজা নির্মিত 'বোধ' অন্যতম।

মুক্তির পরেই বেশ প্রশংসা কুড়িয়েছে 'বোধ' সিরিজটি। এতে একজন শিক্ষিকার চরিত্রে অভিনয় করেছিলেন রুনা। সিরিজটিতে অনবদ্য অভিনয়ের জন্য 'ময়ূরপঙ্খী স্টার অ্যাওয়ার্ড-২০২৩' এ সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়া তৌকীর আহমেদ পরিচালিত 'হালদা', বদরুল আনাম সৌদ পরিচালিত 'গহীন বালুচর', সাজেদুল আউয়াল পরিচালিত 'ছিটকিনি' নামের সিনেমাগুলো দিয়েও দর্শকের মাঝে তুমুল জনপ্রিয়তা পান এই অভিনেত্রী।

সাম্প্রতিক সময়ে করা কাজের মধ্যে বক সিনেমা নিয়ে বেশি আশাবাদ ব্যক্ত করেন রুনা খান। কবি জীবনানন্দ দাসের শ্রেষ্ঠ কবিতা 'আট বছর আগের একদিন' অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন গুণী, মেধাবী চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিক। এর কাহিনী রচনা এবং সংলাপ, চিত্রনাট্য করেছেন মাসুদ পথিক নিজেই। সিনেমাতে গল্পের কেন্দ্রীয় একটি চরিত্র 'সবিতা'। এই চরিত্রেই অভিনয় করছেন রুনা। তিনি জানান, প্রচন্ড গরমে আবার বৃষ্টিতে অনেক কষ্ট করে দীর্ঘ সময় নিয়ে মাসুদ পথিকের টিম বক সিনেমায় কাজ করছেন তিনি। রুনা খান বলেন, 'বক সিনেমার মূল দর্শন হচ্ছে প্রকৃতি ও জীবনের গল্প। সুরুজ দেওয়ান একজন বক শিকারি। তার স্ত্রী সবিতা। একটি পরিবারের মধ্য দিয়ে প্রকৃতি ও জীবনের দর্শনের গল্প বলার চেষ্টা করেছেন পরিচালক মাসুদ পথিক। গল্প বলতে গিয়ে এই সিনেমায় প্রকৃতির সৌন্দর্য, বীভৎষতা, দুর্যোগ যেমন ওঠে এসেছে, ঠিক তেমনি ওঠে এসেছে জীবনের সৌন্দর্যতা, বীভৎষতা ও অসহায়ত্বের গল্প। পাশাপাশি সিনেমাটি পরিচালকের জীবন দর্শনের ছবি ওঠে এসেছে। ছবিটি নিয়ে অনেক বেশি আশাবাদী আমি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে