শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

আমরা আমাদের নিজস্বতা হারাচ্ছি

নতুনধারা
  ১৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০

নাদিয়া আহমেদ- একাধারে নৃত্যশিল্পী, মডেল ও অভিনেত্রী। সারা বছর ধারাবাহিক নাটকেই বেশি দেখা যায় তাকে। সময় পেলে একক নাটক ও বিজ্ঞাপচিত্রে মডেলিং করেন। পাশাপাশি বিভিন্ন দেশ ও দেশের বাইরে নৃত্য পরিবেশন করেন। অভিনয়, নাচ ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হলো তার সঙ্গে-

চলমান সময় ...

এই তো কাটছে বেশ ভালোই। বলা চলে আগের মতোই। তবে হরতাল-অবরোধে শুটিংয়ে কিছুটা ঝামেলা হচ্ছে। অনেক সময় সিডিউলজটে পড়তে হয়। মূলত আমি টিভি চ্যানেলগুলোর চলতি ধারাবাহিক নাটকগুলোতেই কাজ করছি। যার মধ্যে 'বউ বিরোধ' মেগা সিলিয়ালের পর 'বকুলপুর', 'গোলমাল' অন্যতম। এ ছাড়া নতুন দুটি নাটকের কাজ শুরু করেছি।

নাটকগুলোর চরিত্র ও গল্প ...

প্রতিটি নাটকের গল্প যেমন আলাদা, চরিত্রও ভিন্ন ভিন্ন। আর গল্প ও চরিত্র যদি আলাদা না হয়, তাহলে অভিনয় করি না। কারণ, দীর্ঘদিন তো হলো নাটকে কাজ করছি। একই ধরনের চরিত্রে একসময় কাজ করতে করতে বিরক্ত চলে এসেছিল। তাই কয়েক বছর ধরে চেষ্টা করছি, নিজের মনের পছন্দকেই বেশি গুরুত্ব দিতে। সেই ধারাবাহিকতা বজায় রাখছি। গল্প ও চরিত্রকে প্রাধান্য দিয়ে বরাবরই কাজ করে আসছি। ধারাবাহিক ও খন্ড নাটক যেটাই হোক না কেনো, গল্প ও চরিত্র ভালো হলে কাজ করতে অসুবিধা নেই। কিন্তু ভালো গল্পের অভাব। বিশেষ করে খন্ড নাটকে। বর্তমানে চলমান কাজগুলোর প্রতিটি টিমই আমার পরিচিত এবং পরিবারের মতো। এর আগেও তাদের সঙ্গে কাজ করেছি। দর্শকও এসব নাটক পছন্দ করছেন।

এখনকার নাটক নিয়ে মন্তব্য ...

সত্যি কথা বললে বলতে হয়, এখনকার টিভি নাটকে তেমন কোনো বৈচিত্র্য চোখে পড়ে না। সব নাটকেই দেখা যায়, একই ধরনের গল্প। একই অভিনয়শিল্পী ঘুরেফিরে কাজ করছেন। আরেকটা বিষয় খেয়াল করছি, এখনকার কিছু কিছু নাটকে নেতিবাচক বিষয়কে উপজীব্য করা হচ্ছে। ভারতীয় বাংলা সিরিয়ালকে অনুসরণ করা হচ্ছে। তাদের অনুকরণ কিংবা অনুসরণ করতে গিয়ে আমরা আমাদের নিজস্বতা হারাচ্ছি।

নাচের খবর ...

নাচ তার নিজস্ব গতিতেই চলছে। নাচ এখন অনেকটাই উৎসবকেন্দ্রিক হয়ে গেছে। ঈদের পর শারদীয় দুর্গাপূজায় টিভি চ্যানেলের কয়েকটি নৃত্যানুষ্ঠানে নাচ করেছি। এ ছাড়া টুকটাক বিভিন্ন অনুষ্ঠানে নাচ করছি। আগামী মাস থেকে আবার নাচে ব্যস্ত হয়ে যাব। সামনের মাসে বেশ কিছু নাচের অনুষ্ঠান আছে। পাশাপাশি নাচ নিয়ে কিছু স্টেজ শো'র পরিকল্পনা রয়েছে।

ওটিটিতে কাজ ...

যতই নাচ করি না কেন, মূলত আমি একজন অভিনেত্রী। একজন অভিনয়শিল্পী হিসেবে সব পস্ন্যাটফর্মেই কাজের প্রতিই আগ্রহ আছে। তবে সেটা অবশ্যই আমার পছন্দসই হতে হবে। ওটিটিতে কাজ করেছি দুই-একটা। এখনো প্রস্তাব আসছে। তবে পছন্দ মতো গল্প ও চরিত্র পাচ্ছি না। ক্যারিয়ারের শুরু থেকেই আমি ধারাবাহিকে বেশি কাজ করে আসছি। পরিচালকরা ধারাবাহিকের জন্যই আমাকে বেশি পছন্দ করেন। হয়ত তাদের কাছে আমি আস্থাশীল হয়ে ওঠেছি। তবে বিশেষ দিবস উপলক্ষে খন্ড নাটকেও আমার অভিনয় করা হয়। আসলে আমরা যারা ধারাবাহিক নাটকের নিয়মিত শিল্পী, আমরা সব করতে চাই। খন্ড নাটক, টেলিফিল্ম, বিজ্ঞাপন অভিনয়ের সব জায়গাতেই থাকতে চাই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে