শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বছরজুড়ে শাকিবের 'দাদাগিরি'

মাতিয়ার রাফায়েল
  ১৮ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ঢালিউডে গত দেড় দশক ধরে একক আধিপত্য বিরাজ করে আসছেন চিত্রনায়ক শাকিব খান। মাঝে গত বছরটি অনেকটা দাপটহীন থাকলেও চলতি বছরের পুরোটাই নিজের করে নিয়েছেন এই শীর্ষ তারকা। বছরজুড়ে একদিকে ব্যক্তিগত জীবন নিয়ে যেমন ছিলেন তিনি সমালোচনার তুঙ্গে আবার চলচ্চিত্রের ক্যারিয়ারেও ছিলেন বন্দনার তুঙ্গে। এমনই অমস্ন-মধুর একটি সেলিব্রিটি সময় কাটিয়েছেন বছরজুড়ে শাকিব খান- এটা যেন বলিউডের সিনেমাতেই মানায়। ঢালিউডকে তিনি এমনই নিজের একক রাজত্ব বানিয়ে ফেলেছেন যে তার আশপাশে দ্বিতীয় আর কাউকেই খুঁজে পাওয়া যাচ্ছে না গত কয়েক বছর ধরেই। ঢালিউডের এই অপ্রতিদ্বন্দ্বী কিং তার বছর শেষও করলেন চমকের পর চমক দিয়ে।

এই তারকার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা 'প্রিয়তমা' মুক্তি পায় এ বছরের ঈদুল আজহায়। রেকর্ড ব্যবসায়িক সাফল্যের হিসাবে যে ছবিটি এখনো পর্যন্ত তার ক্যারিয়ারের সেরা সিনেমা হয়ে থাকবে। বয়স পঁয়তালিস্নশের কোটায়, তারপরও শারীরিকভাবে ফিট রেখে এখনো যেভাবে অপ্রতিহত গতিতে নিজেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাতে করে বোঝাই যাচ্ছে তার সমকালীন নায়কদের কপালে আরও দুর্গতি আছে! কারণ, শাকিবের সিনেমা মানেই ঈদের সিনেমা আর শাকিবের সিনেমা মানেই অন্য সব

সিনেমার চেয়ে সবচেয়ে বেশি ব্যবসাসফল সিনেমা। বলা চলে, এক শাকিব খানের জন্য অন্য কোনো 'নায়ক' কোনো বছরেই আলোচিত হতে পারছেন না। মাঝখানে ২০২২ সালে চঞ্চল চৌধুরী 'হাওয়া' সিনেমার মধ্যে আলোচনায় আসলেও এটা কোনো ধারাবাহিক হিসাবের মধ্যে পড়ে না। যেখানে শাকিব খান এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ধারাবাহিকভাবে সফল।

সম্প্রতি অনন্য মামুন পরিচালিত শাকিব খানের প্রথম প্যান-ইন্ডিয়ান সিনেমা 'দরদ' সিনেমার শুটিং শেষ করেছেন শাকিব খান। ১৭ নভেম্বর শেষ হওয়া এ সিনেমাটি টানা ২২ দিন ভারতে শেষ লটের শুটিং হয়। সিনেমাটিতে শাকিবের বিপরীতে অভিনয় করছেন বলিউডের সোনাল চৌহান। সাইকো থ্রিলার এবং রোমান্টিক অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত এই 'দরদ' সিনেমাটিতে আরও দেখা যাবে পায়েল সরকার, রাজেশ শর্মা, মিশা সওদাগর, দেব চন্দ্রিমা, লুৎফুর রহমান জর্জ, ইমতু, এলিনা শাম্মী, রিও প্রমুখকে।

'প্রিয়তমা'

সিনেমায় 'ও প্রিয়তমা' গানে কণ্ঠ দিয়েছিলেন

বালাম। এবার 'দরদ' সিনেমার 'এই ভাবাও, এই ভাসাও' গানটি গেয়েছেন তিনি। ভারতের বেনারসে হয়েছে সেই গানের শুটিং। এরই মধ্যে শুটিং সেটে ধারণকৃত বেশ কিছু দৃশ্য প্রকাশ্যে এসেছে। যেখানে শাকিব খানের সঙ্গে দারুণ রসায়ন চোখে পড়েছে সোনালের। জানা গেছে, ছবিটি ২০২৪ সালের ফেব্রম্নয়ারিতে 'ভালোবাসা দিবস'কে সামনে রেখে মুক্তি দেওয়া হবে। বাংলা, হিন্দি, তামিল, মালয়ালমসহ ছয় ভাষায় ছবিটি মুক্তি পাবে। একযোগে ৩২ দেশে আগামী ২ ফেব্রম্নয়ারি ছবিটি মুক্তির পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন পরিচালক ও প্রযোজক।

তার মানে শাকিব খান বছর পূর্ণ করেছেন যেমন কানায়-কানায় সাফল্য দিয়ে তেমনি ফের বছরও শুরু করতে যাচ্ছে আরেক 'দরদ' মাখানো সাফল্য দিয়ে।

শাকিব খানের সাফল্যের গল্পটি এখানেই শেষ নয়। 'দরদ' শেষ হতে না হতেই শুরু করে দিয়েছেন হিমেল আশরাফের 'রাজকুমার' সিনেমা দিয়ে। এই সিনেমায় শাকিব খানের নায়িকা হচ্ছেন কোর্টনি কফি নামের এক মার্কিন তরুণী। যুক্তরাষ্ট্রে বেশ কয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ফিচার ফিল্মে অভিনয় করেছেন কোর্টনি। সম্প্রতি চলতি মাসের ১২ ডিসেম্বর এই সিনেমারও শুটিং শুরু হয়ে গেছে। বাংলাদেশে দুই সপ্তাহের শুটিং শেষে ছবিটির সেকেন্ড লটের শুটিং হবে আগামী বছরের শুরুতে আমেরিকায়।

এদিকে 'রাজকুমার' গল্প শেষ হতে না হতেই নতুন আরেকটি সিনেমায় চুক্তিবদ্ধ হলেন ঢাকাই কিং শাকিব খান। নতুন এ ছবিটির পরিচালনায় আছেন এই সময়ের সবচেয়ে আলোচিত চিত্র পরিচালক রায়হান রাফী।

ফাঁকে রায়হান রাফীর কথা না বললেই নয়।

বাংলাদেশে সম্ভবত রায়হান রাফীই সেই পরিচালক যিনি কোনো সুপারস্টার না নিয়ে সিনেমা বানিয়েই দারুণ, দারুণ ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। বরং তার সিনেমাতে অভিনয় করেই অভিনেতারা আলোচনায় এসেছেন। সেক্ষেত্রে সিয়াম আহমেদ, শরিফুল রাজ, আফরান নিশো এবং আরিফিন শুভ (তার ছবিটি এখনো মুক্তি পায়নি) হয়ে সর্বশেষ শাকিব খানে যুক্ত হওয়া- এভাবে ধাপে ধাপে উপরের দিকে ওঠা রায়হান রাফীকে বলা যেতে পারে ঢাকাই পরিচালকদের সুপারস্টার। এখন পরিচালকদের এই সুপারস্টারের সঙ্গে যুক্ত হলেন প্রথমবারের মতো ঢাকাই ইন্ডাস্ট্রির সুপারস্টার শাকিব খান।

রায়হান রাফী পরিচালিত শাকিব খানের এই নতুন সিনেমাটির নাম 'তুফান'। এর মধ্য দিয়েই এবারই প্রথম দেশের শীর্ষ তারকা শাকিব খানের পরিচালক হওয়ার সুযোগ পেলেন রায়হান রাফী। রাফী বলেন, '"সুড়ঙ্গ" সিনেমার পর আমার অনেক বড় স্বপ্ন ছিল বড় আয়োজনে সিনেমা বানানোর। সেটা এবার পূরণ হতে যাচ্ছে। দেশের বড় সুপারস্টারের সাথে কাজ করছি। এটা আমার অনেক বড় পাওয়া। বড় সুপারস্টারকে নিয়ে দেশের বড় সিনেমাটিই আমি উপহার দেব।'

অন্যদিকে 'তুফান' সিনেমায় যুক্ত হতে পেরে শাকিব খানও জানান, 'আমরা কিন্তু একটা স্বপ্ন নিয়েই এই যৌথভাবে আগাচ্ছি। সেটা হচ্ছে বাংলাদেশের সিনেমা বিশ্ববাজারে আরও বড় কিছু ঘটানোর। আমাদের সিনেমাও একদিন ভারতীয় সিনেমার মতো কয়েকশ' কোটি টাকা ব্যবসা করবে এমন খবর শুনব। হতে পারে রায়হান রাফীর "তুফান" সিনেমাটিই আমাদের সে সুযোগ এনে দেবে।'

প্রসঙ্গত, বাংলাদেশের চরকি, আলফা আই ও ভারতের এসভিএফ এই তিন বড় প্রযোজনা সংস্থা মিলে শাকিব খানের নতুন ছবিটি প্রযোজনা করবে।

নতুন ছবির তালিকা দেখেই বোঝা যাচ্ছে, সোনায় মোড়ানো বছর শেষ করা শাকিব খান ফের নতুন বছরটিকেও তারই একক সাফল্যে পূর্ণ করে দিতে বেশ পরিকল্পিতভাবেই প্রস্তুত এবং সেভাবেই তার নতুন ৩টি ছবি সাজানো-গোছানো হয়ে গেছে। আর একটি বছরকে সম্পূর্ণ নিজের করে নিতে তো ঢাকাই ইন্ডাস্ট্রিতে বছরে দুই ঈদে দুটো সিনেমাই যথেষ্ট। সেই সঙ্গে ভালোবাসা দিবসটিকে সামনে রেখে যদি থাকে 'দরদ-এর দরদ মাখানো সিনেমা তাহলে তো কথাই নেই। তখন সেটা সোনায়-সোহাগায় পরিণত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে