শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শুভ জন্মদিন আফসানা মিমি

বিনোদন রিপোর্ট
  ২০ ডিসেম্বর ২০২৩, ০০:০০

শোবিজের প্রিয়মুখ আফসানা মিমি- একাধারে তিনি মডেল, অভিনেত্রী, উপস্থাপক ও নাট্য পরিচালক। কয়েক দশক ধরেই তিনি মুগ্ধ করে রেখেছেন টিভি দর্শকদের। হুমায়ূন আহমেদের 'কোথাও কেউ নেই' নাটকের বকুল চরিত্র দিয়ে তিনি আলোচনায় আসেন। সেই নাটকে তার মুখে 'কেন কেউ বুঝতে চায় না আমি বড় হয়েছি' সংলাপটি সব কিশোরীর হৃদয়ই ছুঁয়ে গিয়েছিল। নাটকের পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করেন তিনি।

আজ এই আলোকিত অভিনেত্রীর জন্মদিন। তবে জীবনের বিশেষ এই দিনকে ঘিরে বাড়তি কোনো পরিকল্পনা নেই বলেই জানান তিনি। আফসানা মিমির জন্ম ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর। বাবার নাম সৈয়দ ফজলুল করিম। তিনি পানি উন্নয়ন বোর্ডে চাকরি করতেন। মা শিরীন আফরোজ সাংস্কৃতিক কর্মকান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। এই অভিনেত্রী পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

নব্বই দশকে মিমির অভিনয়ের অভিষেক হয়েছিল বেইলি রোডের মহিলা সমিতি মঞ্চে। অভিনেতা ও নির্দেশক সৈয়দ মাহিদুল ইসলামের ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর হয়ে অংশ নেন 'রাজদর্শন' নাটকে। মনোজ মিত্রের লেখা সেই নাটকে তিনি রানির চরিত্রে অভিনয় করেছিলেন। তখন তার বয়স ১৮। এর পর থেকে নিজেকে একজন অভিনেত্রী হিসেবে মঞ্চে তিনি প্রতিষ্ঠিত করেন। গাজী রাকায়েতের হাত ধরে পরবর্তীকালে তিনি নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হন। এরপর টিভি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করে প্রশংসা অর্জন করেন তিনি। সর্বশেষ এই অভিনেত্রী বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

আফসানা মিমি নির্মাতা হিসেবেও আলাদাভাবে গ্রহণযোগ্যতা পেয়েছেন। তার পরিচালনায় 'পৌষ ফাগুনের পালা' ধারাবাহিক নাটকটি দারুণ জনপ্রিয়তা পায়। তিনি 'মনের কথা' নামের একটি অনুষ্ঠানে উপস্থাপনা করেও জনপ্রিয়তা পেয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে