শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সর্বোচ্চ গ্র্যামি জিতে টেলর সুইফটের ইতিহাস

বিনোদন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সর্বোচ্চ গ্র্যামি জিতে টেলর সুইফটের ইতিহাস

বিশ্বসংগীতের অন্যতম মর্যাদাপূর্ণ আসর গ্র্যামি অ্যাওয়ার্ডস- এর ৬৬তম আসরে এবার ইতিহাস গড়লেন বিশ্ববিখ্যাত পপ তারকা মার্কিন সুপারস্টার টেলর সুইফট। গ্র্যামি অ্যাওয়ার্ডসের গোটা আলো কেড়ে নিলেন তিনিই। এবারের আসরে বর্ষসেরা অ্যালবাম স্বীকৃতি পেয়েছে তার 'মিডনাইটস'। গ্র্যামির ৬৬ বছরের ইতিহাসে প্রথম সংগীতশিল্পী হিসেবে চারবার বর্ষসেরা অ্যালবাম পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন তিনি। এর আগে তিনবার করে এই বিভাগে সেরা হওয়ায় ফ্রাঙ্ক সিনাত্রা, পল সায়মন ও স্টিভি ওয়ান্ডারের পাশে তার নাম যুক্ত হয়।

'টাইটানিক' গায়িকা সেলিন ডিওনের হাত থেকে বর্ষসেরা অ্যালবাম পুরস্কার গ্রহণ করেন টেলর সুইফট। সেরা পপ ভোকাল অ্যালবাম স্বীকৃতিও পেয়েছে তার 'মিডনাইটস'। অনুষ্ঠানে তিনি নিজের ১১তম একক অ্যালবামের খবর জানিয়েছেন। এর নাম রাখা হয়েছে 'দ্য টরচার্ড পয়েটস ডিপার্টমেন্ট'। এটি বাজারে আসবে আগামী ১৯ এপ্রিল। ৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডসে সামনের সারির একটি করে পুরস্কার জিতেছেন মাইলি সাইরাস ও বিলি আইলিশ। এবারই প্রথম গ্র্যামি পেলেন মাইলি। তার গান 'ফ্লাওয়ার্স' রেকর্ড অব দ্য ইয়ার এবং সেরা পপ একক পারফরম্যান্স বিভাগ দু'টিতে বিজয়ী হয়েছে।

বর্ষসেরা গানের পুরস্কার পেয়েছে 'বার্বি' চলচ্চিত্রে বিলি আইলিশের গাওয়া 'হোয়াট ওয়াজ আই মেড ফর?' ভিজু্যয়াল মিডিয়ার সেরা গীতিকবি-সুরকার পুরস্কারও জিতেছেন আমেরিকান এই গায়িকা।

এবারের বিজয়ী তালিকায় নারীদের আধিপত্য চোখে পড়ার মতো। আর অ্যান্ডবি তারকা সিজা ও ভিক্টোরিয়া মোনে এবং মেয়েদের ব্যান্ড বয়জিনিয়াস একাধিক পুরস্কার বাগিয়ে নিয়েছে। পুরুষদের মধ্যে আমেরিকানর্ যাপার কিলার মাইক তিনটি বিভাগে সেরা হয়েছেন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্রিপ্টো ডটকম অ্যারেনায় ৪ ফেব্রম্নয়ারি (বাংলাদেশ সময় সোমবার সকাল) বসেছিল এবারের আসর। চতুর্থবারের মতো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান ট্রেভর নোয়া।

রেকর্ডিং অ্যাকাডেমির ভোটার সংগীতশিল্পী, প্রযোজক, প্রকৌশলীসহ অন্যরা মনোনয়ন ও বিজয়ী তালিকা নির্বাচনে ভোট দেন। নতুন নিয়ম অনুযায়ী বর্ষসেরা সংগীত প্রযোজক (নন-ক্লাসিক্যাল) ও বর্ষসেরা গীতিকবি-সুরকার (নন-ক্লাসিক্যাল) শাখা দু'টিতে গ্র্যামির সব ভোটার এবার ভোট দিয়েছেন।

৬৬তম গ্র্যামিতে যুক্ত হয়েছে নতুন তিনটি বিভাগ। এগুলো হলো সেরা আফ্রিকান মিউজিক পারফরম্যান্স, সেরা অল্টারনেটিভ জ্যাজ অ্যালবাম এবং সেরা পপ ড্যান্স রেকর্ডিং। সামনের সারির চারটি বিভাগ বর্ষসেরা অ্যালবাম, বর্ষসেরা রেকর্ড, বর্ষসেরা গান এবং সেরা নতুন সংগীতশিল্পী হিসেবে মনোনীতদের সংখ্যা ১০ থেকে কমিয়ে ৮ করা হয়েছে। সেরা একক ইমপ্রোভাইজড জ্যাজ বিভাগের নাম বদলে রাখা হয়েছে সেরা জ্যাজ একক পারফরম্যান্স। এছাড়া সেরা রিজিওনাল মেক্সিকান মিউজিক অ্যালবাম (টেয়ানোসহ) বিভাগের নাম বদলে রাখা হয়েছে সেরা মিউজিক মেক্সিকানা অ্যালবাম (টেয়ানোসহ)।

এবারের আসরে ২০২২ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশিত গান, সুর ও সঙ্গীত এবং শিল্পীদের মধ্য থেকে ৯৪টি বিভাগে সেরাদের পুরস্কৃত করা হয়েছে। সিবিএস চ্যানেল এবং ওটিটি পস্ন্যাটফর্ম প্যারামাউন্ট পস্নাসে অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয়।

২০২২ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশিত গান, সুর ও সংগীত এবং শিল্পীদের পরিবেশনা বিচার করে ৯৪টি শাখায় পুরস্কার দেওয়া হয়েছে। রেকর্ডিং অ্যাকাডেমির প্রায় ১১ হাজার সদস্যের ভোটে বিজয়ী তালিকা চূড়ান্ত হয়েছে। লালগালিচার জৌলুসের পর ট্রফি বিতরণের ফাঁকে ফাঁকে ছিল বিখ্যাত সংগীতশিল্পীদের বর্ণিল পরিবেশনা।

১৯৫৯ সালের ৪ মে অনুষ্ঠিত হয় প্রথম গ্র্যামি অ্যাওয়ার্ডস। রেকর্ডিং অ্যাকাডেমির এই আয়োজন এখন বিশ্বসংগীতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার।

৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডসের

বিজয়ী তালিকা

বর্ষসেরা অ্যালবাম- মিডনাইটস (টেলর সুইফট), বর্ষসেরা রেকর্ড, ফ্লাওয়ার্স (মাইলি সাইরাস), বর্ষসেরা গান- হোয়াট ওয়াজ আই মেড ফর? (বিলি আইলিশ), সেরা নতুন শিল্পী- ভিক্টোরিয়া মোনে, সেরা পপ একক পারফরম্যান্স- ফ্লাওয়ার্স (মাইলি সাইরাস), সেরা পপ দ্বৈত/দলীয় পারফরম্যান্স- গোস্ট ইন দ্য মেশিন (সিজা ফিচারিং ফিবি ব্রিজার্স), সেরা পপ ভোকাল অ্যালবাম- মিডনাইটস (টেলর সুইফট), সেরা আর অ্যান্ডবি গান- স্নুজ (সিজা), সেরা আর অ্যান্ডবি পারফরম্যান্স- আইসিইউ (কোকো জোন্স), সেরা আর অ্যান্ডবি অ্যালবাম- জাগুয়ার টু (ভিক্টোরিয়া মোনে), সেরার্ যাপ গান- সায়েন্টিস্টস অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (কিলার মাইক ফিচারিং আন্ড্রে থ্রি থাউজেন্ড, ফিউচার, এরিন অ্যালেন কেন), সেরার্ যাপ পারফরম্যান্স-সায়েন্টিস্টস অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (কিলার মাইক ফিচারিং আন্ড্রে থ্রি থাউজেন্ড, ফিউচার, এরিন অ্যালেন কেন), সেরা মেলোডিকর্ যাপ পারফরম্যান্স- অল মাই লাইফ (লিল ডার্ক ফিচারিং জে কোল), সেরার্ যাপ অ্যালবাম- মাইকেল (কিলার মাইক), সেরা ড্যান্স/ইলেক্ট্রনিক রেকর্ডিং- রাম্বল (স্ক্রিলেক্স, ফ্রেড অ্যাগেইন ও ফ্লোড্যান), সেরা ড্যান্স/ইলেক্ট্রনিক অ্যালবাম- অ্যাকচুয়াল লাইফ থ্রি (জানুয়ারি ওয়ান- সেপ্টেম্বর নাইন ২০২২) (ফ্রেড অ্যাগেইন), সেরা পপ ড্যান্স রেকর্ডিং

পাডাম পাডাম (কাইলি মিনোগ)- সেরা রক পারফরম্যান্স- নট স্ট্রং এনাফ (বয়জিনিয়াস), সেরা রক গান- নট স্ট্রং এনাফ (বয়জিনিয়াস), সেরা রক অ্যালবাম- দিস ইজ হোয়াই (প্যারামোর), সেরা অল্টারনেটিভ অ্যালবাম- দ্য রেকর্ড (বয়জিনিয়াস), সেরা অল্টারনেটিভ পারফরম্যান্স- দিস ইজ হোয়াই (প্যারামোর), সেরা মিউজিক আরবানা অ্যালবাম- মানিয়ানা চেরা বনিতো (ক্যারল জি), সেরা আফ্রিকান মিউজিক পারফরম্যান্স- ওয়াটার (টাইলা), সেরা ফোক অ্যালবাম- জনি মিচেল অ্যাট নিউপোর্ট (জনি মিচেল), সেরা কান্ট্রি অ্যালবাম- বেল বটম কান্ট্রি (লেইনি উইলসন), সেরা কান্ট্রি একক পারফরম্যান্স- হোয়াইট হর্স (ক্রিস স্ট্যাপলটন), সেরা কান্ট্রি গান- হোয়াইট হর্স (ক্রিস স্ট্যাপলটন), সেরা আমেরিকানা পারফরম্যান্স- ডিয়ার ইনসিকিউরিটি (ব্র্যান্ডি ক্লার্ক ফিচারিং ব্র্যান্ডি কার্লাইল), সেরা আমেরিকানা অ্যালবাম- ওয়েদারভেন্স (জেসন ইসবেল ও দ্য ফোর হান্ড্রেড ইউনিট), সেরা ট্র্যাডিশনাল পপ ভোকাল অ্যালবাম- বিউইচড (লুফি), বর্ষসেরা সংগীত প্রযোজক, নন-ক্লাসিক্যাল জ্যাক অ্যান্টোনফ, বর্ষসেরা গীতিকবি-সুরকার, নন-ক্লাসিক্যাল থেরন থমাস, সেরা মিউজিক ভিডিও- আই'ম অনলি স্স্নিপিং (দ্য বিটলস), সেরা গীতিকবি-সুরকার (ভিজু্যয়াল মিডিয়া)- হোয়াট ওয়াজ আই মেড ফর? (সিনেমা : বার্বি, বিলি আইলিশ ও ফিনিয়াস ও'কনেল), সেরা গানের সংকলন (ভিজু্যয়াল মিডিয়া)- বার্বি দ্য অ্যালবাম, সেরা আবহ সংগীতের অ্যালবাম (ভিজু্যয়াল মিডিয়া)- ওপেনহাইমার (লুদবিগ গোরানসন), সেরা অডিও বুক, ন্যারেশন ও স্টোরিটেলিং রেকর্ডিং- দ্য লাইট উই ক্যারি : ওভারকামিং ইন আনসার্টেইন টাইমস (মিশেল ওবামা), সেরা আবহ সংগীত (ভিডিও গেম অথবা অন্যান্য ইন্টারঅ্যাক্টিভ মিডিয়া)- স্টার ওয়ারস জেডাই : সারভাইভর (সুরকার স্টিফেন বার্টন ও গোর্ডি হাব), ড. ড্রে গেস্নাবাল ইম্প্যাক্ট অ্যাওয়ার্ড- জে-জি। এছাড়া আরও ৫৪টি শাখায় পুরস্কার দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে