শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

বিশ্বে ক্ষতিগ্রস্ত ১০০ কোটির বেশি শিক্ষার্থী

বিশ্বে ক্ষতিগ্রস্ত ১০০ কোটির বেশি শিক্ষার্থী

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) বিশ্বে ১০০ কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার জাতিসংঘের একটি প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

জাতিসংঘ বলছে, মহামারির ইতিহাসে সবচেয়ে বড় ব্যাঘাত ঘটিয়েছে করোনাভাইরাস। এ ভাইরাসের কারণে জুলাইয়ের মাঝামাঝি বিশ্বের প্রায় ১৬০ দেশে স্কুল বন্ধ ছিল। আর এতে ক্ষতিগ্রস্ত হয়েছে এক বিলিয়নেরও বেশি শিক্ষার্থী।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, যেসব দেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে এসেছে সেসব দেশে অগ্রাধিকার ভিত্তিতে আবার স্কুল চালু করা যেতে পারে। করোনার কারণে বিশ্বের প্রায় ৪০ মিলিয়ন শিশু প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরে পড়তে পারে।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, মহামারির আগেই প্রায় ২৫০ মিলিয়ন শিশু বিদ্যালয়ের বাইরে ছিল। উন্নয়নশীল দেশগুলোতে মাত্র চতুর্থাংশ মাধ্যমিক বিদ্যালয়ের প্রাথমিক শিক্ষা অর্জন করেছে শিক্ষার্থীরা। এখন আমার একটি বিপর্যয়ের মধ্যে রয়েছি, যা আমাদের সম্ভাবনা বাধাগ্রস্ত করে কয়েক দশকের অগ্রগতি হ্রাস করতে পারে এবং বৈষম্যকে আরও বাড়িয়ে তুলতে পারে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত প্রায় ১ কোটি ৮০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন কমপক্ষে ৬ লাখ ৯২ হাজার মানুষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে