logo
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ০৮ আগস্ট ২০২০, ০০:০০  

আমেরিকান নাগরিক পরিচয়ে প্রতারণা আটক ৫

আমেরিকান নাগরিক পরিচয়ে প্রতারণা আটক ৫
দামি উপহার পাঠানোর প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে বৃহস্পতিবার রাতে রাজধানীর কাফরুল ও পলস্নবী এলাকায় অভিযান চালিয়ে চার নাইজেরিয়ান নাগরিক ও এক নারীকে আটক করের্ যাব -স্টারমেইল
আমেরিকান নাগরিক পরিচয় দিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিপরীত লিঙ্গের কারও সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলেন বাংলাদেশে বসবাসরত চার নাইজেরিয়ান নাগরিক। একপর্যায়ে দামি উপহার পাঠানোর প্রলোভন দেখিয়ে অভিনব পন্থায় হাতিয়ে নেন মোটা অঙ্কের টাকা।

আবার এই চার নাইজেরিয়ানকে কাস্টমস কর্মকর্তা সেজে প্রতারণায় সহায়তা করে আসছিলেন বাংলাদেশি এক নারী।

বৃহস্পতিবার রাতে রাজধানীর কাফরুল ও পলস্নবী এলাকায় অভিযান চালিয়ে নাইজেরিয়ান ওই চার নাগরিক ও বাংলাদেশি নারীকে আটক করেছের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব-৪)।

এ সময় তাদের কাছ থেকে দুটি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমা করার বই, চেকবই, ১২টি মোবাইল ফোন, একটি প্রাইভেট জিপ গাড়ি, নগদ তিন লক্ষাধিক টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়।

আটকরা হলেন- ওনোরাহ নামদি ফ্রাঙ্ক-৩২ (ঙহঁড়ৎধয হহধসফর ঋৎধহশ), উদেজে ওবিনা রুবেন-৪১ (টফবুব ঙনরহহধ জঁনবহ), ম্যাকদুহু কেলভিন-৪১ (গধপফঁযঁ কবষারহ), ফ্র্যাঙ্ক জ্যাকব-৩৫ (ঋৎধহশ ঔধপড়ন) ও টুম্পা আক্তার (২৩)।

তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতের্ যাব ৪-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম সজল জানান, আটক নাইজেরিয়ান নাগরিকদের চক্রটি সামাজিক যোগাযোগমাধ্যমে বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে আমেরিকান নাগরিক হিসেবে পরিচয় দিয়ে বন্ধুত্ব গড়ে তুলতেন। একপর্যায়ে প্রতারণার কৌশল হিসেবে দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখাতেন।

কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে ভিকটিমের বিশ্বাসযোগ্যতা বাড়ে এবং পারসেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে হবে বলে জানান। একপর্যায়ে ভিকটিম কথিত ভ্যাট/শুল্ক বাবদ বিভিন্ন ব্যাংকে টাকা পাঠান। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় চক্রটি।

আটকদের বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান এএসপি সাজেদুল ইসলাম সজল। বাংলানিউজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে