শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চিনি, মুরগি-ডিমের দামে রেকর্ড

বাণিজ্যমন্ত্রীর আশ্বাসের সঙ্গে পণ্যের দামে মিল নেই! শুল্ক কমিয়েও চিনির বাজার লাগামহীন
এম সাইফুল
  ২৪ মার্চ ২০২৩, ০০:০০

চিনির দামে রেকর্ড, মুরগি থেকে ডিমের বাজার-কোথাও স্বস্তির খবর নেই। রমজান উপলক্ষে নিত্যপণ্যের দাম বাড়বে না বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এমনকি নিত্যপণ্যের দাম বাড়ালে ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছিলেন তিনি। অথচ তার আশ্বাসের সঙ্গে বাস্তবে বাজার দরে মিল পাওয়া যায়নি। রমজানের আগেই বাজারে বেড়ে গেছে অধিকাংশ নিত্যপণ্যের দাম।

এই অস্বাভাবিক পরিস্থিতিতে ব্যবসায়ীরাও এখন বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে একাট্টা হচ্ছেন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই স্পষ্টই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কথা বলছেন। প্রয়োজনে পণ্য আমদানি করে বাজার নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছেন তারা।

বাজার ঘুরে দেখা গেছে, গত বছরের রমজান থেকে এ বছর কোনো কোনো পণ্যের দাম বেড়েছে ৫০ শতাংশ। এমনকি রমজানের ঠিক আগ মুহূর্তে অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ৫-১০ শতাংশ বেড়েছে অধিকাংশ পণ্যের দাম। এর মধ্যে রয়েছে ছোলা, চিনি, আটা, ময়দা, রসুন, শুকনা মরিচ, হলুদ, মাছ, মাংস ও ডিম।

চিনির দাম অতীতের রেকড ভেঙে খুচরা পর্যায়ে ১১৫-১২০ টাকায় বিক্রি হচ্ছে। কয়েক দফায় দাম বাড়ানোর পর সরকারি পর্যায়ে চিনির দাম নির্ধারণ করা হয় ১০২ টাকা। রোজার আগে চিনির দাম নিয়ন্ত্রণ করতে আমদানি শুল্ক ৫ শতাংশ কমিয়ে দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর প্রভাবেও দাম কমেনি। বরং পাইকারি বাজারে কয়েক দফায় দাম বাড়িয়ে চিনি লেনদেন হচ্ছে। চিনির কেজি গত বছর রমজানে ছিল ৭৮-৮০ টাকা, সেখানে এবারের রোজার ঠিক আগে চিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১৫-১২০ টাকা দরে। বছরের মাথায় চিনির দাম প্রতি কেজিতে বেড়েছে ৩৭-৪০ টাকা।

মধ্যবিত্তদের সহজলভ্য খাবার ব্রয়লার মুরগি। ব্রয়লার মুরগির কেজি প্রতি দর উঠেছে ২৫০-২৭০ টাকায়, যা গত বছরের রমজানের চেয়ে ৫১ শতাংশ বেশি। ঢাকার বিভিন্ন এলাকায় ২৭০-২৮০ টাকায় মুরগি বিক্রি হচ্ছে।

ডিমের বাজারের চিত্রও একই রকম। ফার্মের মুরগির ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৫০ টাকা। গত বছর রমজানে যা ছিল ২৮-৩৫ টাকা। আটা, ময়দা, ছোলা, রসুন, শুকনা মরিচ, হলুদ, মাছ, মাংসের অবস্থাও একই রকম। দাম বেড়েছে লবণেরও।

ইফতারে প্রধান উপকরণ খেজুর। সেটাও বলা যায় নাগালের বাইরে। এক সপ্তাহ আগে খাতুনগঞ্জে মরিয়ম খেজুরের পাঁচ কেজির কার্টন ৩২০০ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা ৩৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরায় এই জাতের খেজুর বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০০-৯০০ টাকায়। ভালো মানের খেজুরের মধ্যে মরিয়ম ও মাবরুমে ১৫০-২০০ টাকা, দাবাসে ৩০০ টাকা পর্যন্ত প্রতি কেজিতে দাম বেড়েছে। একটু কম দামের খেজুরে কেজি প্রতি দাম বেড়েছে ২০-৫০ টাকা।

রমজান মাসে ডাল জাতীয় ভোগ্যপণ্যের চাহিদা বাড়ে। বেসনের জন্য ব্যবহৃত হয় বিভিন্ন ডাল। মটর ডাল পাইকারিতে ৭৫ টাকায় এবং খুচরায় ৮৫ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহেও পাইকারিতে ৭০ ও খুচরায় ৭৮ টাকায় বিক্রি হয়। সেদিন মুগ ডালের পাইকারি দাম ছিল ৭৫ এবং খুচরায় ১১০ টাকা ছিল। গত বুধবার সেই ডাল বিক্রি হয় পাইকারিতে ৮০ এবং খুচরায় ৯০ টাকা। মসুর ডাল (মোটা) বর্তমানে পাইকারিতে ৮৮ টাকা এবং খুচরায় ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে। সাত দিন আগে মসুর ডাল বিক্রি হয়েছিল পাইকারিতে ৮৫ ও খুচরায় ৯৫ টাকা দরে।

বাজারে মাছের দামেও আগুন। গত বছর পাঙাশ মাছ ১২০-১৩০ টাকায় কেজি পাওয়া গেলেও এখন কিনতে হচ্ছে ১৬০-১৮০ টাকায়। বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, এক কেজি বা এর চেয়ে কিছুটা বেশি ওজনের পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকায়। মাঝারি আকারের তেলাপিয়ার কেজি ২০০ টাকায়।

অথচ বাণিজ্যমন্ত্রী বলেছিলেন, দেশে খাদ্যে কোথাও কোনো সংকট নেই। আমরা এক কোটি পরিবারকে রমজান সামনে রেখে বিভিন্ন পণ্য বিতরণ করছি। গ্রাম অঞ্চলে ছোলা ও শহরে খেজুর দিচ্ছি। আমরা ব্যবসায়ীদের বলেছি, ন্যায্য যেই দাম আছে- তা রাখবেন। আমাদের কোনো সংকট নেই। বিভিন্ন দেশে আমরা দেখতে পাই, রমজান মাস এলে তারা পণ্যের দাম কমিয়ে দেয়। আর ক্রেতাদের বলতে চাই- তারা রমজান এলেই এক সঙ্গে মাসের পুরো বাজারটা করে। তারা যেন এটি না করে। এতে অসাধুরা সুযোগ পায়। ভোক্তা অধিকারের কর্মকর্তারা এ বিষয়ে কাজ করে যাচ্ছে। রমজানে যাতে দাম বৃদ্ধি করতে না পারে, সে জন্য ভোক্তা অধিকার ও প্রশাসনকে মোবাইল কোর্ট অব্যাহত রাখতে বলা হয়েছে।

এদিকে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন সংবাদমাধ্যমকে বলেছেন, 'আমরা চাই না ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে ব্যবসায়ীদের হেনস্তা করুক। পণ্য ক্রয়-বিক্রয় ও মজুত বিষয়ে সরকারের নিয়মনীতি রয়েছে। এসব বিষয়ে সাধারণ ব্যবসায়ীদের সচেতন করতে বাজার কমিটিগুলো উদ্যোগ গ্রহণ করতে হবে। কোনো পণ্যের সরবরাহ বিঘ্নিত হলে আমাদের জানান, আমরা সহযোগিতা করব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে