শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বাড়তি দাম গুনতে হয়েছে ক্রেতাদের

প্রথম দিনেই জমজমাট চকের ইফতার বাজার

যাযাদি রিপোর্ট
  ২৫ মার্চ ২০২৩, ০০:০০
রমজানের প্রথম দিন পুরান ঢাকার চকবাজারে জমে উঠেছে ঐতিহ্যবাহী ইফতার বাজার। দুপুর থেকে ইফতার কিনতে রাজধানীর বিভিন্ন এলাকার মানুষ ভিড় করেন। শুক্রবার ছবিটি তুলেছেন আমাদের আলোকচিত্রী নাজমুল ইসলাম

পুরান ঢাকার চকবাজারে ঐতিহ্যবাহী ইফতার বাজারে প্রথম দিনেই দেখা গেছে উপচেপড়া ভিড়। বিকাল তিনটার দিকে সরেজমিন সেখানে গিয়ে দেখা গেছে, বাহারি ইফতারের যেমন আয়োজন ছিল, তেমন ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়। তবে দাম নিয়ে ক্রেতাদের ছিল অভিযোগ।

চকবাজারে সবচেয়ে জনপ্রিয় ইফতারের মধ্যে ছিল, 'বড় বাপের পোলা খায়', সূতি কাবাব, জালি কাবাব, শামি কাবাব, দইবড়া, শাহী পরোটা, টানা পরোটা, মাংসের কিমা পরোটা, ঘি দিয়ে ভাজা পরোটা, পেস্তা শরবত, হালিম, শাহী জিলাপি, খেজুর এবং মাঠা ও লাবাং।

এদিন জুমার নামাজের আগেই চকবাজারে খোলা হয়েছে ইফতারের দোকান। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকা থেকে আসা ক্রেতাদের ভিড় বাড়তে থাকে। এ বছর ইফতারের দাম কিছুটা বাড়ায় ক্রেতাদের মধ্যে কিছুটা অসন্তুষ্টি দেখা গেছে।

চকবাজার শাহী জামে মসজিদের সামনে চক সার্কুলার রোডে অস্থায়ী এই ইফতারের সব থেকে জমজমাট বাজারটি বসে। এ ছাড়া মৌলভীবাজার, বেগম বাজার, বংশালসহ পুরান ঢাকার একাধিক জায়গায় বসে ঐতিহ্যবাহী ইফতার বাজার।

চকাবাজারে রয়েছে ২

বাংলাদেশ নিরাপদ খাদ্য অধিদপ্তরের মনিরটরিং বুথ। রয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ প্রতিনিধি। যারা সার্বক্ষণিক মনিটরিং করছেন এবং মাইকিং করে খাবার ঢেকে রাখার জন্য বলছেন। এরই মধ্যে এত দামে বিক্রির বিষয়টি চোখ এড়িয়েই যাচ্ছে। পাশাপাশি অধিকাংশ খাদ্যই অস্বাস্থ্যকর বলে জানিয়েছেন একাধিক ক্রেতা।

'বড় বাপের পোলা খায়' মুখরোচক ইফতারের বিক্রেতা নাম না প্রকাশের শর্তে জানান, এ বছর ইফতারের দাম অনেকটাই বাড়তি। তাই অনেকেরই কেনার পরিমাণও কমে গেছে।

চকবাজারে বিভিন্ন দোকানে ঘুরে দেখা গেছে, এবারের ইফতারে সবচেয়ে দামি খাবার খাসির সূতি কাবাব ১৫শ' থেকে ১৬শ' টাকা কেজি। গরুর সূতি কাবাব ১২শ' থেকে ১৪শ' টাকা। দই বড়া বড় বাটি ২শ' থেকে আড়াইশ' টাকা। আস্ত কবুতরের কাবাব ২শ' থেকে ৩শ' টাকা। কোয়েল পাখির কাবাব ৭০ টাকা।

দুধ নান ৬০ টাকা, চিকেন নান ৫০ টাকা, শাহী পরোটা ৩০ টাকা, 'বড় বাপের পোলা খায়' ৮শ' টাকা কেজি। মুরগি (আস্ত) ৪শ' টাকা, পেস্তা শরবত ২শ' টাকা, লাবাং ১২০, দই বড়া বড় বাটি ২শ' টাকা ছোট বাটি ১০০ টাকা।

চিকেন আচার প্যাকেট ১৩০ টাকা কেজি, গরুর সূতি কাবাব কেজি ১৪শ' টাকা, টানা পরোটা ৩৫, শাহী পরোটা খাসি ৮০ টাকা, গরু ৭০ টাকা, মুরগি ৬০ টাকা। এগুলো বিভিন্ন মাংসের কিমা দিয়ে তৈরি। ঘিয়ে ভাজা রুটি ৫০ টাকা, মুরগি কুর্তা ২০, মহব্বত শরবত ২০০ লিটার, ফিরনি ৩০, সূতি কাবাব খাশি ১৬শ', টাকা, গরুর ১২শ' টাকা, ডিম কাবাব ২৫ টাকা, মাঠা ১০০ টাকা কেজি, পেপে ৮০-১০০ পিছ, চম্পা কলা ৬০ টাকা ডজন, সফেদা ১০০ টাকা কেজি, বেল ৮০ থেকে ৯০ পিছ। আনার ৩৫০ টাকা, আপেল ২৫০ থেকে ৩০০ টাকা, আঙ্গুর ও মাল্টা ২২০ টাকা, চিকেন জালি কাবাব ৫০ টাকা, চিকেন লেগ ৭০ টাকা, সমুচা ১০ টাকা, সিঙ্গারা ১০ টাকা, পেঁয়াজু ও আলুর চপ ৮ টাকা, বেগুনি ৮ টাকা, জালি কাবাব ৪০ টাকা, তরমুজ ৫০০ থেকে ৬০০ টাকা পিছ (১০ থেকে ১২ কেজি), কমলা ২৪০ থেকে ২৬০ টাকা কেজি, সাগরকলা ৫০ টাকা হালি, মেশিনে ভাজা মুড়ি ১০০ টাকা, হাতে ভাজা মুড়ি ১৪০ টাকা পেঁপে ১০০ থেকে ১২০ টাকা পিস, বাঙ্গি ১৬০ টাকা, মরিয়ম খেজুর ৮৮০ থেকে ৯০০ টাকা আনারস ৮০ টাকা পিস, পেয়ারা ৭০ থেকে ৮০ কেজি। বড় আকারের বাঙ্গি ২৫০ টাকা, ঘুংন্নি ৮০ টাকা কেজি এবং রান্না করা ছোলা ১০০ টাকা কেজি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে