শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এখনো শেষ হয়নি নির্বাচনী পোস্টার ও ব্যানার সরানোর কাজ

যাযাদি রিপোর্ট
  ১২ জানুয়ারি ২০২৪, ০০:০০
এখনো শেষ হয়নি নির্বাচনী পোস্টার ও ব্যানার সরানোর কাজ

ভোট শেষ হওয়ার চার দিন পার হলেও রাজধানী ঢাকার বিভিন্ন এলাকা থেকে এখনো সরেনি নির্বাচনী পোস্টার ও ব্যানার। ঢাকার দুই সিটি করপোরেশন ভোটের পরদিন থেকেই এসব ব্যানার ও পোস্টার অপসারণের ঘোষণা দিলেও এখনো বিভিন্ন জায়গায় ব্যানার ও পোস্টার ঝুলতে দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর পান্থপথ, বাংলামোটর, কাঁঠালবাগান, বংশাল, লালবাগ, মোহাম্মদপুর ও মিরপুরের অনেক এলাকাতেই এখনো ঝুলছে নির্বাচনের ব্যানার, পোস্টার ও ফেস্টুন।?অধিকাংশ এলাকাতেই এখনো নির্বাচনী প্রচারের জন্য গড়ে তোলা অস্থায়ী ক্যাম্পগুলোও রয়ে গেছে। কিছু জায়গায় পোস্টার ও ব্যানার সরলেও খালি দড়ি রাস্তার ওপর ঝুলে থাকতে দেখা গেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সূত্রে জানা গেছে, নির্বাচনের পরদিন সন্ধ্যা থেকে ডিএসসিসির দুই হাজার ৫০০ জন পরিচ্ছন্নতাকর্মী নির্বাচনের প্রচারণায় ব্যবহৃত পোস্টার, ব্যানারসহ নির্বাচনী প্রচারণা সংশ্লিষ্ট সামগ্রী অপসারণ কার্যক্রম শুরু করেছেন। এক দিনের মধ্যে অপসারণ কাজ শেষ করার ঘোষণা দিয়ে ৭৫টি ওয়ার্ডে একযোগে কার্যক্রম শুরু করলেও এখনো বিভিন্ন এলাকার অলিগলিতে ব্যানার পোস্টার দেখা গেছে।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, 'আমি ইতোমধ্যে রিপোর্ট পেয়েছি, সব অপসারণ করা হয়েছে। এর বাইরে দেওয়ালে সাঁটানো কিছু পোস্টার এবং অলিগলিতে কিছু পোস্টার, ব্যানার থাকতে পারে। সেগুলো অপসারণের কাজ চলছে।'

এদিকে ঢাকা উত্তর সিটি করপেরেশন (ডিএনসিসি) সূত্রে জানা গেছে, নির্বাচনের দিন সন্ধ্যা থেকেই প্রার্থীদের প্রচারণায় ব্যবহৃত পোস্টার ব্যানার ও অন্যান্য প্রচারণা সামগ্রী অপসারণ শুরু করেছে সংস্থাটির পরিচ্ছন্নতাকর্মীরা।

অপসারণ কার্যক্রম শুরু করার পর গত চার দিনে অধিকাংশ এলাকাতেই অপসারণ কাজ শেষ হয়েছে বলে দাবি করেছে ডিএনসিসি কর্তৃপক্ষ। এছাড়া বাকি কাজগুলোও আজকের মধ্যেই শেষ হবে বলে জানিয়েছে তারা।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, মিরপুর ও মোহাম্মদপুর এলাকায় এখনো কিছু নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের কাজ বাকি আছে। তবে তা আজকের মধ্যেই শেষ করা হবে।

তিনি আরও বলেন, আমরা গুরুত্ব বিবেচনায় প্রথমে মূল সড়কে দৃশ্যমান পোস্টার-ব্যানারগুলো অপসারণ করেছি। এর বাইরে অলিগলিতে কিছু ব্যানার পোস্টার এখনো রয়েছে যেগুলোর অপসারণ কাজ দ্রম্নত শেষ হবে। এছাড়া যেসব এলাকায় এসব ব্যানার পোস্টার রয়েছে সেসব এলাকার বাসিন্দারা করপোরেশনের হট লাইনে যোগাযোগ করলেই আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা সেখানে গিয়ে তা সরিয়ে নিচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে