শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
আ'লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

নারী আসনে এমপি হতে চান অপু-নিপুণসহ অনেক তারকা

যাযাদি রিপোর্ট
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
মঙ্গলবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার। তার সঙ্গে ছিলেন চিত্রনায়ক রিয়াজ -ফোকাস বাংলা

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। মঙ্গলবার সকাল ১০টা থেকে গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে দলটি। এ দিন বিকাল ৪টা পর্যন্ত ফরম সংগ্রহ ও জমা কার্যক্রম চলে। এই ফরম তুলতে বিনোদন জগতের অনেক অভিনেত্রীর ভিড় লক্ষ করা গেছে। এর মধ্যে অপু বিশ্বাস, সোহানা সাবা ও নিপুণ আক্তারও আছেন। ফরম বিক্রিকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছে দলের কেন্দ্রীয় কার্যালয়। প্রথম দিন ৮১০টি ফরম বিক্রি হয়েছে। আর আয় হয়েছে ৪ কোটি ৫ লাখ টাকা।

এদিকে সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনের ভোটগ্রহণ আগামী ১৪ মার্চ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। মঙ্গলবার এ সংক্রান্ত তফসিল ঘোষণা করেছে ইসি।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, সবচেয়ে বেশি ফরম বিক্রি হয়েছে ঢাকা বিভাগে ২৭৫টি। আর সবচেয়ে কম বিক্রি হয়েছে সিলেট বিভাগে ২৬টি। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ১৪৯টি, রংপুরে ৭৫টি, বরিশালে ৫৬টি, খুলনা ৭৭টি, রাজশাহী ৯০টি ও ময়মনসিংহ বিভাগে ৬২টি ফরম বিক্রি করা হয়েছে। প্রতিটি আবেদনপত্রের মূল্য ছিল ৫০ হাজার টাকা। আগামী বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত মনোনয়ন আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সাধারণ আসনের মনোনয়ন ফরম বিক্রির দিনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় কর্মী-সমর্থক অনুসারীদের নিয়ে মনোনয়ন ফরম কিনেছিলেন আগ্রহী প্রার্থীরা। তখন কার্যালয়ের ভেতরে ও বাইরের তিল ধারণের জায়গা ছিল না। তবে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে তেমন লোকসমাগম না হলেও কার্যালয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করেছে।

আগ্রহী প্রার্থীরা তাদের কর্মী-সমর্থক-অনুসারীদের নিয়ে এসে মনোনয়ন ফরম কিনেছেন।

সরেজমিন আরও দেখা যায়, মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে দলীয় কার্যালয়ের সামনে শামিয়ানা টানানো হয়েছে। এক পথে প্রবেশ এবং অন্য

পথে বের হওয়ার জন্য বাঁশ দিয়ে পথ তৈরি করা হয়েছে।

কার্যালয়ের সামনে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। কার্যালয়ের ভেতরেও পুলিশ সদস্যদের অবস্থান নিতে দেখা গেছে।

দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর পাশাপাশি এখন পর্যন্ত দু'জন অভিনেত্রী আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। সকাল সোয়া ১০টার দিকে অভিনেত্রী সোহানা সাবা নিজে এসে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আর বেলা ১১টার দিকে মনোনয়ন ফরম নিতে আসেন অভিনেত্রী নিপুণ আক্তার। দুপুর সাড়ে ১২টার মনোনয়ন ফরম কিনেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। এছাড়া শামিমা তুষ্টি ফরম সংগ্রহ করেন। ফরম নিয়ে নির্বাচিত হওয়ার বিষয়ে তারা সাবাই আশাবাদী বলেও জানিয়েছেন।

এর মধ্যে রাজশাহী বিভাগের বগুড়া থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। চট্টগ্রাম অঞ্চল থেকে মনোনয়ন ফরম কিনেছেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। এ সময় তার সঙ্গে ছিলেন চিত্রনায়ক রিয়াজ। ঢাকা বিভাগ থেকে ফরম নিয়েছেন অভিনেত্রী সোহানা সাবা। ময়মনসিংহ বিভাগ থেকে ফরম সংগ্রহ করেন অভিনেত্রী, গায়িকা ও প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

এর আগে আওয়ামী লীগের পক্ষ থেকে বিজ্ঞপ্তি পাঠিয়ে জানানো হয়, কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে।

কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়ন ফরম জমা নেওয়া হবে।

অতিরিক্ত লোক না এনে প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মুঠোফোন নম্বর ও সাংগঠনিক পরিচয় সুস্পষ্টভাবে উলেস্নখ করতে হবে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

নারী আসনের ভোট ১৪ মার্চ

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৪ মার্চ। মঙ্গলবার সংরক্ষিত নারী আসনে ভোটের এ তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এ দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। বৈঠক শেষে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

আইন অনুযায়ী সাধারণ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ৭ জানুয়ারি ভোটের পর ৯ জানুয়ারি গেজেট প্রকাশ হয়েছে। এ হিসেবে ইসি আগামী ৭ এপ্রিলের মধ্যে সংরক্ষিত নারী আসনের ভোট অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। যদিও তফসিল অনুযায়ী তার তিন সপ্তাহ আগেই ভোটগ্রহণের দিন ঠিক করেছে কমিশন।

গত ৭ জানুয়ারি ২৯৯টি আসনে অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি, কল্যাণ পার্টি ১টি এবং স্বতন্ত্র ৬২টি আসনে জয় পেয়েছে।

নির্বাচনের আগে প্রার্থীর মৃতু্য হওয়ায় নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করা হয়। ওই আসনে ভোট হবে আগামী ১২ ফেব্রম্নয়ারি।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার জাসদ ও ওয়ার্কার্স পার্টির দু'জনসহ আওয়ামী লীগ ৩৮টি, জাতীয় পার্টি দু'টি, স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১০টি সংরক্ষিত আসন পেতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে