সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
মৃতু্যবার্ষিকী

সাংবাদিক আবদুর রাজ্জাক বেলালের ৮ম মৃতু্যবার্ষিকী পালিত

নতুনধারা
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০

প্রবীণ সাংবাদিক ও 'সাপ্তাহিক যুগধ্বনির' সম্পাদক আবদুর রাজ্জাক বেলালের অষ্টম মৃতু্যবার্ষিকী শনিবার পালিত হয়েছে। এ উপলক্ষে তার গ্রামের বাড়িতে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। তিনি স্ত্রী, ছয় ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সাংবাদিক আবদুর রাজ্জাক বেলাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। ১৯৫২ সালের ২১ ফেব্রম্নয়ারি রাষ্ট্রভাষা বাংলা করার দাবিতে আন্দোলনরতদের ওপর গুলি চালানোর প্রতিবাদে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী নুরল আমিনের সঙ্গ ত্যাগ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করে আওয়ামী লীগে যোগ দেন। বঙ্গবন্ধু ও মওলানা ভাসানীকে স্বরচিত সঙ্গীত শোনালে তিনি সার্বক্ষণিক কর্মী হিসেবে নিয়োগ পান।

১৯৫৫ সালের ২৭ মে লালদীঘির ময়দানে গান গেয়ে মওলানা ভাসানীর জনসভায় শেরেবাংলার কেএসপির লাঠিয়াল বাহিনীর সঙ্গে সংঘাত বন্ধ করে সুনাম কুড়ান।

তিনি ১৯৬৯ থেকে ১৯৭১ সাল পর্যন্ত দৈনিক ইত্তেফাক পত্রিকায় কর্মরত ছিলেন। তার সম্পাদিত 'মাসিক যুগধ্বনি' সাপ্তাহিক আকারে প্রকাশ করেন ১৯৭৪ সালে। তার লেখা বইয়ের মধ্যে উলেস্নখযোগ্য হলো- সঙ্গীত পুস্তিকা : 'সিপাহ-সালার সঙ্গীত' (১৯৫১), 'আওয়ামী গণসঙ্গীত' (১৯৫৫), 'এগিয়ে চলার ঢাকা' (১৯৬১) ? সংকলন : যুগধ্বনি (১৯৬২), শেরেবাংলা (১৯৬২), জননায়ক ফজলুল হক (১৯৬৩), পাকিস্তান ও সোহরাওয়ার্দী (১৯৬৩)।

এই সাংবাদিকের বড় মেয়ে রারজানা সুলতানা দৈনিক যায়যায়দিন পত্রিকায় কর্মরত। ম সংবাদ বিজ্ঞপ্তি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে