শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ঢাবির ভর্তি পরীক্ষা চার ইউনিটে পাসের হার ১০.০৭ শতাংশ

যাযাদি রিপোর্ট
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের গড় পাসের হার দাঁড়িয়েছে ১০ দশমিক ০৭ শতাংশ। ভর্তি পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার শিক্ষার্থী।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার পর অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

ফলাফল অনুযায়ী, ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষায় অংশ নেন ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৮২ জন। পাসের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৩৩ শতাংশ।

বিজ্ঞান ইউনিটে ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ।

এছাড়া চারুকলা ইউনিটের পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ৫৩০ জন উত্তীর্ণ হয়েছেন। এ ইউনিটে পাসের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৭৫ শতাংশ।

তথ্য অনুযায়ী, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১ লাখ ১২ হাজার ২২৫ জন (আসনপ্রতি প্রতিযোগী ৩৮ জন)। বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ২২ হাজার ৮০ জন (আসনপ্রতি ৬৬ জন)। ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০ আসনের বিপরীতে ৩৭ হাজার ৬৬০ জন (প্রতি আসনে ৩৬ জন) আর চারুকলা ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৭ হাজার ৩৭ জন (আসনপ্রতি ৫৪ জন)।

ভর্তি পরীক্ষায় চারুকলা ইউনিট ছাড়া অন্য ইউনিটগুলোতে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হয়েছে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা নেওয়া হয়। চারুকলা ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট

এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় ছিল। অন্য ইউনিটগুলোতে বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ ছিল। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে। এর মধ্যে মূল পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে আছে ২০ নম্বর।

প্রথম, দ্বিতীয়, তৃতীয় যারা

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মানবিক শাখা থেকে প্রথম হয়েছেন খুলনার সরকারি এম এম সিটি কলেজের ছাত্রী প্রিয়ন্তি মন্ডল। তার মোট প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ৮৫ দশমিক ২৫)। বিজ্ঞান শাখা থেকে প্রথম হয়েছেন ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী জুবায়দা জাহান। তার মোট প্রাপ্ত নম্বর ১০২ দশমিক ৩৪ (মূল পরীক্ষায় ৮৩)। এই ইউনিটে ব্যবসায় শিক্ষা থেকে প্রথম হয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের ইসরাত জাহান। তার মোট প্রাপ্ত নম্বর ৯৬ (মূল পরীক্ষায় ৭৬)।

বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান শাখা থেকে প্রথম হয়েছেন ঢাকার নটরডেম কলেজের ছাত্র প্রতীক রসূল। তার মোট প্রাপ্ত নম্বর ১১১ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ৯১ দশমিক ২৫)। মানবিক শাখা থেকে প্রথম হয়েছেন লক্ষ্ণীপুর সরকারি কলেজের ছাত্রী নাফিসা তাবাসসুম। তার মোট প্রাপ্ত নম্বর ৯৮ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ৭৮ দশমিক ৫০)। ব্যবসায় শিক্ষা শাখা থেকে প্রথম হয়েছেন ঢাকার মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী সাদিয়া আফরিন। তার মোট প্রাপ্ত নম্বর ৯৪ (মূল পরীক্ষায় ৭৪)।

ব্যবসায় শিক্ষা ইউনিটে ব্যবসায় শিক্ষা শাখা থেকে প্রথম হয়েছেন সরকারি কমার্স কলেজের ছাত্রী অথৈ ধর। তার মোট প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ৮৫ দশমিক ৫০)। বিজ্ঞান শাখা থেকে প্রথম হয়েছেন বি এ এফ শাহীন কলেজের ছাত্র মাহতাব সরকার। তার মোট প্রাপ্ত নম্বর ৯২ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ৭২ দশমিক ৫০)। এই ইউনিটে মানবিক শাখা থেকে প্রথম হয়েছেন রাজশাহী ক্যাডেট কলেজের ছাত্র রিদওয়ানুল করিম। তার মোট প্রাপ্ত নম্বর ১০১ (মূল পরীক্ষায় ৮১)।

চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন রাজধানীর বীর শ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ কলেজের ছাত্র মো. বাঁধন তালুকদার। তার মোট প্রাপ্ত নম্বর ৯৮ দশমিক ১৬ (মূল পরীক্ষায় ৭৯)। দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ইরিন জাহান অন্তরা। তার মোট প্রাপ্ত নম্বর ৯৮ (মূল পরীক্ষায় ৭৮)। তৃতীয় হয়েছেন বীর শ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ কলেজের ছাত্র রিভু রোদ্দুর। তার মোট প্রাপ্ত নম্বর ৯৩ (মূল পরীক্ষায় ৭৪)।

যেভাবে জানা যাবে ফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিস্তারিত ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে জানা যাবে। এ ছাড়া যে কোনো অপারেটরের মুঠোফোন নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য উট অখঝ জড়ষষ ঘড়, বিজ্ঞান ইউনিটের জন্য উট ঝঈও জড়ষষ ঘড়, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য উট ইটঝ জড়ষষ ঘড় এবং চারুকলা ইউনিটের জন্য উট ঋজঞ জড়ষষ ঘড় টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

কিছু জরুরি তারিখ

উত্তীর্ণ ও ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের আগামী ৩ এপ্রিল বিকাল ৩টা থেকে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে ১ এপ্রিল থেকে শিক্ষার্থীরা তাদের ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবেন। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে দেওয়ার ক্ষেত্রে ভুল এড়ানো যাবে।

বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোড করা বিষয় পছন্দক্রমের কপিসহ ওই সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের কার্যালয়ে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের কার্যালয়ে এক হাজার টাকা ফি দেওয়া সাপেক্ষে ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে