মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

রাজধানীতে এক পশলা বৃষ্টি

বিশেষ প্রতিনিধি
  ১৭ এপ্রিল ২০২৪, ০০:০০
তীব্র তাপপ্রবাহের পর মঙ্গলবার রাজধানীতে নামে স্বস্তির বৃষ্টি। ছবিটি পুরানা পল্টন এলাকা থেকে তোলা -নাজমুল ইসলাম

বৈশাখের শুরু থেকেই গরমে হাঁসফাঁস করছে মানুষ। তীব্র তাপপ্রবাহে কাহিল জনজীবন। প্রচন্ড গরমে যখন নগরবাসী ক্লান্ত, তখন রাজধানীতে হঠাৎ নামল এক পশলা স্বস্তির বৃষ্টি। এ সময় দমকা বাতাসও বয়ে যায়। এতে স্বস্তি মিলেছে জনজীবনে।

মঙ্গলবার বেলা ৩টার পর নেমে আসা এক পশলা বৃষ্টি দীর্ঘসময় স্থায়ী না হলেও নগরের রাস্তাঘাট ভিজেছে এবং তাপপ্রবাহের তীব্রতা কিছুটা কমেছে। ফলে জনমনে কিছুটা স্বস্তি বিরাজ করে। তবে হঠাৎ বৃষ্টিতে গণপরিবহণের যাত্রী ও সড়কে থাকা পথচারীরা কিছুটা ভোগান্তিতে পড়েন। বৃষ্টিতে বিভিন্ন এলাকায় ফুটপাতের বিক্রেতাদের দোকান ভিজে যেতে দেখা গেছে। গরমে অতিষ্ঠ হয়ে ওঠা অনেককে অবশ্য ইচ্ছা করে বৃষ্টিতে ভিজতেও দেখা গেছে।

স্বল্প আয়ের অনেক মানুষ বালতিতে বৃষ্টির পানি ধরে রাখতে দেখা গেছে। প্রশান্তির বৃষ্টির শীতল হাওয়া বয়ে যায় নগরজুড়ে।

মঙ্গলবার রোদেলা সকাল নিয়ে দিন শুরু হয়। দুপুর নাগাদ রাজধানীতে তাপমাত্রার পারদ ছাড়িয়ে যায় ৩৮ ডিগ্রি। এরপর বিকাল সোয়া ৩টার পর আকাশ মেঘাচ্ছন্ন হয়ে ওঠে। ৩টা ৪৫ মিনিটের দিকে বৃষ্টি শুরু হয় ঢাকার অনেক এলাকায়। বৃষ্টি থেমে যাওয়ার পর সন্ধ্যা পর্যন্ত আকাশ মেঘলা থাকে। এদিন ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। সোমবারের চেয়ে সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার খেপুপাড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।

রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে