শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বেগম ফওজিয়া সামাদের ১৩তম মৃতু্যবার্ষিকী আজ

নতুনধারা
  ২৫ এপ্রিল ২০২৪, ০০:০০
বেগম ফওজিয়া সামাদের ১৩তম মৃতু্যবার্ষিকী আজ

বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানি পিএলসি'র (বিজিআইসি) প্রতিষ্ঠাতা, প্রখ্যাত বীমাবিদ প্রয়াত এম.এ. সামাদের সহধর্মিণী বেগম ফওজিয়া সামাদের ১৩তম মৃতু্যবার্ষিকী আজ।

১৯৪৯ সালে প্রকাশিত প্রথম বাংলা শিশু-কিশোর মাসিক ম্যাগাজিন 'মিনার'-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক হিসেবে তিনি নিয়মিত প্রকাশনার দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে এপ্রিল মাসে ঢাকায় তার ধানমন্ডিস্থ বাড়িতে সাহসিকতার সঙ্গে মুক্তিযোদ্ধাদের আনা প্রথম অস্ত্র চালান মজুত রাখা হয় এবং সেই সময় তার বাড়ি ছিল মুক্তিযোদ্ধাদের অভয় ও নির্ভরশীল স্থান। ১৯৭৩ সাল হতে ২০১১ সাল পর্যন্ত প্রায় ৩৮ বছর ঢাকা লেডিস ক্লাবের সভানেত্রী থাকা অবস্থায় তিনি জনকল্যাণমুখী বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করেন। এর মধ্যে উলেস্নখযোগ্যবঞ্চিত শিশু-কিশোরদের জন্য বিনামূল্যে কমিউনিটি স্কুল 'কুসুমকলি' স্থাপন করেন। যা আজও চলমান। তিনি জীবদ্দশায় নানাবিধ মানবিক সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন। তার সুষ্ঠু পরিকল্পনায় প্রতিষ্ঠিত ঢাকা লেডিস ক্লাব আজও সমাজে মানব সেবায় দৃষ্টান্ত রেখে চলছে।

প্রয়াত বেগম ফওজিয়া সামাদ ১৯২৯ সালে সিলেট জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এবং ২০১১ সালের ২৫ এপ্রিল সিঙ্গাপুরে একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ছেলে বিজিআইসির চেয়ারম্যান তওহিদ সামাদ এবং মেয়ে ফ্যান্সি সামাদ, তমজু সামাদ এবং সাবরিনা সামাদ। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে