উখিয়ায় অর্জিত হয়নি বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা

উখিয়ায় অর্জিত হয়নি বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা

কক্সবাজারের উখিয়ায় বোরো মৌসুমে ৭৮৭ মেট্রিক টনের মধ্যে এক কেজি ধানও সংগ্রহ করতে পারেনি খাদ্য গুদাম। কৃষক অ্যাপের মাধ্যমে ধান সংগ্রহের জন্য প্রচার প্রচারণা চালালেও শুরুতেই হোঁচট খেল খাদ্য অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে খাদ্য মন্ত্রণালয় ধান-চাল সংগ্রহ কর্মসূচি ঘোষণা করে। গত এপ্রিল মাসে শুরু হয়ে চলবে ৩১ আগস্ট মাস পর্যন্ত। এ কর্মসূচির আওতায় উখিয়ায় দেওয়া লক্ষ্যমাত্রায় জুলাই মাস পর্যন্ত কোনো ধান সংগ্রহ হয়নি।

খাদ্য মন্ত্রণালয় ডিজিটাল পদ্ধতিতে ধান-চাল সংগ্রহ করার জন্য কৃষক অ্যাপ চালু করেছে। ৬৪ জেলায় ২৫৬টি উপজেলায় কৃষক অ্যাপ চালু করলেও কৃষকরা এর কিছুই বোঝেন না।

সরকারিভাবে প্রতি কেজি মূল্য নির্ধারিত করা হয় ২৭ টাকা। রত্না পালং ইউনিয়নের কৃষকরা জানান, ৩০ টাকা মূল্য দিয়ে মাঠে বিক্রি করা যায়। তাই খাদ্য গুদামে গিয়ে কম মূল্যে ধান বিক্রিতে তাদের আগ্রহ নেই। তাছাড়া খাদ্যগুদামে গিয়ে ধান বিক্রি করা ও দাম পেতে অনেক ঝামেলা পোহাতে হয়।

উখিয়া খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শিমুল দে জানান, চলতি বোরো মৌসুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেননি। তিনি বলেন, কৃষকরা যেন ন্যায্য মূল্য পান সেজন্য সরকার ধান সংগ্রহের কর্মসূচি চালু করে। যেহেতু কৃষকরা মাঠেই উচ্চ দাম পাচ্ছেন, তাই গুদামমুখী হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে ৫৫০ মেট্রিক টন চাল সংগ্রহের কথা থাকলেও এ পর্যন্ত মিলাররা এক মুঠো চাল দেননি। ১০ জন মিলার চাল দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। কিন্তু কেন এখনো চাল দেননি তা রহস্যজনক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে