বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

'পথিকৃৎ উদ্যোক্তাদের জীবন সংগ্রাম' গ্রন্থের মোড়ক উন্মোচন

নতুনধারা
  ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০০

দেশের শিল্প খাতের বরেণ্য ১২ শিল্প উদ্যোক্তাকে নিয়ে ডক্টর মো. সবুর খান সম্পাদিত 'পথিকৃৎ উদ্যোক্তাদের জীবন সংগ্রাম' গ্রন্থের প্রকাশনা উৎসব সোমবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের উদ্যোগে আয়োজিত 'উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক ডিআইইউ ইন্ডাস্ট্রি-একাডেমিয়া বক্তৃতা মালার' সংকলিত গ্রন্থ এই 'পথিকৃৎ উদ্যোক্তাদের জীবন সংগ্রাম'।

২০১৬ সালের ৩০ মার্চ পিএইচপি গ্রম্নপের চেয়ারম্যান আলহাজ সুফী মো. মিজানুর রহমানকে দিয়ে এ বক্তৃতা মালা শুরু হয়েছিল। একে একে দেশের শিল্প খাতের বরেণ্য ১২ শিল্প উদ্যোক্তা এ বক্তৃতামালায় অংশগ্রহণ করেন এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরেন তাদের সাফল্যগাথা। সিদ্ধান্ত ছিল এই ১২ জন সফল উদ্যোক্তার বক্তৃতা নিয়ে পরে একটি গ্রন্থ প্রকাশিত হবে, যা বিশ্ববিদ্যালয় পর্যায়ের ব্যবসা, অথনীতি ও উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীদের জন্য রেফারেন্স পুস্তক হিসেবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করবে। সেই প্রতিশ্রম্নতির অংশ হিসেবে এ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত হলো। প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডক্টর সালেহউদ্দিন আহমেদ। সম্মানিত আলোচক হিসেবে অংশগ্রহণ করেন এসিআই লিমিটেডের চেয়ারম্যান আনিস উদ দৌলা ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ডক্টর দেবপ্রিয় ভট্টাচার্য, প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুল হক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ও 'পথিকৃৎ উদ্যোক্তাদের জীবনসংগ্রাম' গ্রন্থেও সম্পাদক ডক্টর মো. সবুর খান।

গ্রন্থে স্থান পাওয়া শিল্প পরিবারগুলো হলো- ইস্পাহানি গ্রম্নপ, এ কে খান গ্রম্নপ, রহিমআফরোজ গ্রম্নপ, স্কয়ার গ্রম্নপ, আকিজ গ্রম্নপ, দেশ গ্রম্নপ, আবদুল মোনেম গ্রম্নপ, এসিআই লিমিটেড, প্রাণ-আরএফএল গ্রম্নপ, আনোয়ার গ্রম্নপ, এপেক্স গ্রম্নপ ও ট্রান্সকম গ্রম্নপ।

অনুষ্ঠানে ওই ১২ শিল্প পরিবারের প্রতিষ্ঠাতা জীবিত সদস্যরা অংশগ্রহণ করেন আর যারা বেঁচে নেই তাদের প্রতিষ্ঠানের বর্তমান কর্ণধাররা অংশগ্রহণ করেন। এদের মধ্যে ছিলেন প্রাণ-আরএফএল গ্রম্নপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী, ট্রান্সকম লিমিটেডের গ্রম্নপ সিইও সিমিন রহমান, আনোয়ার গ্রম্নপের চেয়ারম্যান মানওয়ার হোসেন, আকিজ গ্রম্নপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন, দেশ গ্রম্নপের চেয়ারম্যান রোকেয়া কাদের, এডকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গীতিয়ারা সাফিয়া চৌধুরী, রহিমআফরোজ গ্রম্নপের গ্রম্নপ ডিরেক্টর নিয়াজ রহিম, এসিআই ইনফিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সুস্মিতা আনিস, ইস্পাহানি গ্রম্নপের পরিচালক মীর্জা আহমেদ ইস্পাহানি ও একে খান গ্রম্নপের উপদেষ্টা ডক্টর আবদুল মজিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডক্টর এম লুৎফর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের পরিচালক আবু তাহের খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন তাহসিনা ইয়াছমিন ও সামিহা থান।

এ গ্রন্থে যে ১২টি প্রবন্ধ অন্তর্ভুক্ত করা হয়েছে- তার মধ্যে ১১টি হচ্ছে ১১ জন বরেণ্য ব্যক্তির ওপর। বাকি প্রবন্ধটি একটি বিশেষ প্রতিষ্ঠানের ওপর, যেখানে একাধিক ব্যক্তি অনন্য কর্মকৌশল, অভিন্ন চিন্তাধারা ও অনুকরণীয় ঐক্যের ভিত্তিতে একত্রে বিলীন হয়ে গেছেন। আর প্রতিষ্ঠানটি হলো ইস্পাহানি গ্রম্নপ। ইরানের ইস্পাহান থেকে আসা।

এ পুস্তক শিক্ষার্থীদের তাদের অধিত তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবতার আলোকে বুঝতে ও শিখতে সাহায্য করবে বলে ধারণা করা হচ্ছে। উলিস্নখিত ১২ জন উদ্যোক্তার ওপর ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে ১২টি প্রামাণ্যচিত্রও নির্মাণ করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে