বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

ডুমুরিয়ায় ডিজিটাল ঢেঁকির উদ্বোধন হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঢেঁকি

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি
  ৩০ মে ২০২৩, ০০:০০
খুলনার ডুমুরিয়ায় ডিজিটাল ঢেঁকি উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি -যাযাদি

অতীতে গ্রাম-বাংলার প্রায় প্রতিটি বাড়িতে ধান থেকে চাল তৈরির জন্য কিংবা আটা তৈরির জন্য ঐতিহ্য ছিল ঢেঁকি। কালের আবর্তে আর যান্ত্রিক সভ্যতার আগ্রাসনে হারিয়ে যেতে বসেছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঢেঁকি। গ্রামের মানুষ ভুলে গেছেন ঢেঁকিছাঁটা চালের স্বাদ আর তরুণ প্রজন্ম তো চেনেই না যন্ত্রটি। আজ ঢেঁকি জাদুঘরে ঠাঁই পাওয়ার পথে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে হারিয়ে যাওয়া সেই ঢেঁকি ডিজিটাল হয়ে আবার ফিরছে বাঙালির ঘরে।

সোমবার দুপুরে খুলনার ডুমুরিয়া উপজেলার কাঁঠালতলা আশ্রয়ণ প্রকল্পের আবাসনে স্মার্ট টেকির উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি সংসদ সদস্য ও সাবেক মৎস্যমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, 'ঢেঁকিতে ছাঁটা চালের ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য উপকার। একটা সময় বাঙালির ঘরে ঘরে ছিল ঢেঁকি। ঢেঁকিছাঁটা চালের পিঠা-পায়েস দিয়ে নবান্নের উৎসব হতো। ঢেঁকি বাঙালি সংস্কৃতির অপূর্ব নিদর্শন। যখন ধানভানা কল ছিল না তখন ঢেঁকির বেশ কদর ছিল। সেই ঢেঁকি এখন স্মার্ট হয়ে বাঙালির ঘরে এসেছে। পায়ের সাহায্য ছাড়াই ঢেঁকি উঠছে-নামছে। প্রযুক্তির মাধ্যমে নির্মিত ঢেঁকি দেখতে গ্রামাঞ্চলের নারীরা ভিড় করছে কাঁঠালতলা আবাসনে।

উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন- ইউএনও শরীফ আসিফ রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম মুনিম লিংকন, সহকারী কমিশনার (ভূমি) আশীষ মোমতাজ, ওসি শেখ কনি মিয়া ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক। উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারমীনা পারভীন রুমার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন- ডুমুরিয়া ইউপি চেয়ারম্যান গাজী হুমায়ুন কবির বুলু, আওয়ামী লীগ নেতা জিএম ফারুক হোসেন, যুবলীগের আহ্বায়ক গোবিন্দ ঘোষ, আবাসন প্রকল্পের টিম লিডার রিনা পারভীন প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে