সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সংবিধান ও আইন সংরক্ষণ করব প্রধান বিচারপতি

মোহনগঞ্জ (নেত্রকোনা) প্রতিনিধি
  ০১ অক্টোবর ২০২৩, ০০:০০
আপডেট  : ০১ অক্টোবর ২০২৩, ০০:৫২

সংবিধান ও আইন সংরক্ষণ করার শপথ থেকে বিচু্যত না হওয়ার অঙ্গীকার করে নবনিযুক্ত প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, 'আমি সংবিধান ও আইন সংরক্ষণ করব। রাগ-অনুরাগের বশবর্তী না হয়ে সবার প্রতি সমান আচরণ করব। একজন বিচারককে এই শপথ নিতে হয়। একজন বিচারপতিকে প্রধান বিচারপতি হওয়া পর্যন্ত চারবার শপথ নিতে হয়। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত চারবার শপথ নিয়েছি। কখনো শপথের অঙ্গীকার থেকে বিচু্যত হইনি, ভবিষ্যতেও হব না। শপথ থেকে বিচু্যত না হওয়াই একজন বিচারকের দায়িত্ব ও কর্তব্য।'

শনিবার নেত্রকোনার মোহনগঞ্জে পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মোহনগঞ্জ নাগরিক কমিটি এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান বিচারপতি বলেন, 'রাষ্ট্রের তিনটি অঙ্গ হলো-নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগ। এর ওপর সংবিধান। ওই তিনটি অঙ্গের ওপর রাষ্ট্র দাঁড়িয়ে আছে। তিন অঙ্গের একটি যদি খারাপ হয়, তাহলে রাষ্ট্র ভালোভাবে চলতে পারে না।

বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক গণপরিষদ সদস্য ডা. আখলাকুল হোসাইন আহমেদের ১৯৭১ সালে যুদ্ধকালীন সময়ের স্মৃতি তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, 'ছোটবেলায় কত ভাঙাচোরা রাস্তা দিয়ে গ্রামের বাড়ি গিয়েছি। এখন কত উন্নয়ন হয়েছে। এই উন্নয়ন হতো না যদি দেশ স্বাধীন না হতো। যদি বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়ে না যেতেন।'

পৌর মেয়র ও নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট লতিফুর রহমান রতনের সভাপতিত্বে এবং ইউপি চেয়ারম্যান ও নাগরিক কমিটির সদস্যসচিব মোতাহার হোসেন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- নেত্রকোনা ৪ আসনের সংসদ সদস্য সাজ্জাদুল হাসান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক সাহেদ পারভেজ, জেলা ও দায়রা জজ শাজাহান কবির, পুলিশ সুপার ফয়েজ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আমিরুল ইসলাম, শামছুর রহমান লিটন প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে