শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

২৫ বছরে এমপিও না হওয়ায় শিক্ষক কর্মচারীদের মানবেতর জীবন

বালালী বাঘমারা শাহজাহান কলেজ
মদন (নেত্রকোনা) প্রতিনিধি
  ২৯ অক্টোবর ২০২৩, ০০:০০

নেত্রকোনার মদন উপজেলার একমাত্র বেসরকারি কলেজ তিয়শ্রী ইউনিয়নে বালালী বাঘমারা শাহজাহান কলেজ প্রতিষ্ঠার ২৫ বছরেও এমপিওভুক্ত হয়নি। ফলে অর্থকষ্টে শিক্ষক ও কর্মচারিরা মানবেতর জীবনযাপন করছেন। পাশাপাশি কলেজের শিক্ষার্থীদের পড়ালেখার ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

সূত্র জানায়, মদন উপজেলার নায়েকপুর ইউনিয়নের বাউশা গ্রামের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল শাহজাহান উদ্দিন ভূঁইয়া কলেজ প্রতিষ্ঠার জন্য এক একর ১৭ শতাংশ জমি দান করেন। পরে সেই জমির ওপর ১৯৯৮ সালে কলেজ প্রতিষ্ঠা করেন। কলেজ প্রতিষ্ঠার দুই বছর পর ২০০০ সালে পাঠদানের অনুমতি পায়। প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল শাহজাহান উদ্দিন ভূঁইয়ার মৃতু্যর পর কলেজটি উন্নয়নের ধারাবাহিকতা থেমে যায়। পরে কলেজের অধ্যক্ষ মামুন সিরাজুল কাদের হাল ধরার কারণে কলেজটি অনেকটা পুনরোজ্জীবিত হয়।

এদিকে, এমপিওভুক্ত না হওয়া শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। কলেজের কোনো ফান্ড না থাকায় শিক্ষক-কর্মচারীদের আর্থিক কোনো সুবিধা দেওয়া সম্ভব হয় না। হাওড় এলাকা হওয়ায় অধিকাংশ শিক্ষার্থীকে বিনা বেতনে পড়াতে হয়। বর্তমানে কলেজে ৪২৬ জন শিক্ষার্থী রয়েছে। একাদশ শ্রেণিতে ৮৫ ও দ্বাদশে ৩৩৭ জন শিক্ষার্থী। শিক্ষক ও কর্মচারী রয়েছে ১৭ জন।

দীর্ঘ ২৫ বছরেও কলেজটি এমপিওভুক্ত না হওয়ায় কর্মরত শিক্ষক-কর্মচারীরা যেমন পাচ্ছেন না কোনো বেতন-ভাতা, তেমনি সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। ফলে মানবেতর জীবনযাপন করছেন তারা। গত কয়েক বছরে দেশে হাজারো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। কিন্তু হাওড় অধু্যষিত এলাকার একমাত্র বেসরকারি প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত না হওয়ায় হতাশ হয়ে পড়েছেন শিক্ষক-কর্মচারীরা। বছরের পর বছর বিনা পারিশ্রমিকে পাঠদান করায় অর্থকষ্টে ভুগছেন তারা।

কলেজের শিক্ষার্থী সায়মা আক্তার, শাকিব আলম, রাকিব মিয়া, জুই আক্তার, হৃদয় আহমেদ, ফাহিম মিয়া বলেন, 'আমাদের হাওড় অধু্যষিত এলাকার একমাত্র বেসরকারি কলেজটি এমপিওভুক্ত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসু হস্তক্ষেপ কামনা করছি। আমরা চাই আমাদের প্রতিষ্ঠানটি অতিদ্রম্নত এমপিওভুক্ত ও অবকাঠামো নির্মাণ করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরি করে দেবেন তিনি।'

তিয়শ্রী ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান মাস্টার বলেন, ২০২২ সালে এমপিওভুক্ত করার জন্য আবেদন করা হয়েছিল। শর্ত পূরণ না হওয়া প্রথম পর্যায়ে তালিকাভুক্ত হয়নি। পরে শিক্ষা মন্ত্রণালয় সচিব বরাব এমপিও নীতিমালা-২০২১ এর বিধি ২২ মোতাবেক সংস্থা পরিচালিত হাওড় এলাকার প্রতিষ্ঠান হিসেবে শর্ত শিথিল করে প্রতিষ্ঠানটিকে এমপিওভুক্ত করার জন্য আপিল আবেদন করা হয়েছিল। সর্বশেষ চলতি বছরের ১৭ অক্টোবর আপিল আবেদন প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে ৯১ প্রতিষ্ঠানকে বিধি-২২ এর আলোকে শর্ত শিথিলের আওতায় এমপিভুক্ত করা হলেও হাওড় এলাকার প্রতিষ্ঠান বালালী বাঘমারা শাজাহান কলেজটিকে এমপি ভুক্ত করা হয়নি।

কলেজ সূত্রে জানা যায়, এ বছর ৬২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। বর্তমানে কলেজটি ২৫ বছরে পদার্পণ করেছে। এ ২৫ বছরে অনেক শিক্ষক কর্মচারী অবসরে গিয়েছেন। এমনকি কেউ কেউ মৃতু্যবরণ করেছেন। তারা এমপিও স্বাদ গ্রহণ করতে পারেননি। কলেজটির অধ্যক্ষ মামুন সেরাজুল কাদের বলেন, 'প্রতিষ্ঠার পর থেকে প্রত্যন্ত অঞ্চলে ছেলেমেয়েদের শিক্ষা গ্রহণে আমাদের কলেজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এমপিওভুক্তির সব কাগজ জমা দেওয়া হয়েছে। তারপরও এমপিওভুক্ত হয়নি- যার কারণে সরকারি সব সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রমের।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে