সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে শীর্ষে দিলিস্ন ঢাকার অবস্থান ষষ্ঠ

যাযাদি ডেস্ক
  ১৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে সোমবার দুপুর ১২টার দিকে ঢাকার অবস্থান ছিল ষষ্ঠ। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ১৮২। বাতাসের এই মান 'অস্বাস্থ্যকর' হিসেবে বিবেচিত।

এদিন দুপুর ১২টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল ভারতের নয়াদিলিস্ন। শহরটির স্কোর ছিল ২১৩। দ্বিতীয় অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২০৯। আর ২০৭ স্কোর নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে ছিল ভারতের কলকাতা।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

আইকিউএয়ারের বাতাসের মানসূচক অনুযায়ী, স্কোর ৫১-১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১-১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১-২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। আর স্কোর ২০১-৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়। গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছেন ঢাকাবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন- বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। এ ক্ষেত্রে তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে