বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

রোপায় লোকসান গুনে বোরোতে উঠানোর স্বপ্ন

আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি
  ০৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
তীব্র শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক -যাযাদি

হবিগঞ্জের আজমিরীগঞ্জে উপজেলার বিভিন্ন হাওড়ে বোরো ধানের আবাদ শুরু হয়েছে। শীত উপেক্ষা করে কৃষকরা সকাল থেকে রাত পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, এখন জমি তৈরি, হালচাষ ও বীজতলা থেকে চারাগাছ উঠানো শেষে পুরোদমে রোপণের কাজ করা হচ্ছে।

কৃষকরা জানিয়েছেন, আবহাওয়া অনুকূলে থাকলে আবাদে তেমন সমস্যা হবে না। ভোরের আলো ফোটার পরই কৃষকরা কোমর বেঁধে কাঁধে মই ও কোদাল নিয়ে ফসলের মাঠে যাচ্ছেন। বীজতলা থেকে চারা উত্তোলনের কাজ করছেন নারীরা। কোথাও দেওয়া হচ্ছে পানি সেচ। দীর্ঘ দৃষ্টিতে মাঠের দিকে তাকালে এক মহাযজ্ঞের দেখা মেলে।

আজমিরীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৪ হাজার ৬২৩ হেক্টর জমি।

এদিকে কৃষকদের সঙ্গে আলাপকালে তারা জানান, ডিজেলের দাম বেড়ে যাওয়ায় তারা বিপাকে পড়েছেন। রোপা আমনে আশানুরূপ ফলন না পাওয়ায় হাতে টাকাও নেই। এ জন্য বিভিন্ন এনজিও এবং স্থানীয় মহাজনদের কাছ থেকে চড়া সুদে ঋণ নিতে হচ্ছে। তারপরও তাদের চোখে বোরো নিয়ে রঙিন স্বপ্ন।

কৃষক টিটন মিয়া, হানিফ মিয়া ও সুবীর শুক্ল বৌদ্ধ বলেন, বোরো ধান আবাদে দিন-রাত পরিশ্রম করতে হচ্ছে। বর্তমান বাজারে ডিজেলের মূল্য অনেক বেশি। এছাড়া আমনের চেয়ে বোরো আবাদের খরচ অনেক বেশি। লাগানোর পর থেকে অনেক যত্ন ও পরিচর্যা করতে হয়। যদি আবহাওয়া অনুকূলে থাকে তাহলে ভালো ফলনের আশাবাদী ও ভালো মূল্য পেলে লাভবান হবেন। আশা করছেন রোপা আমনের লোকসান কাটিয়ে উঠতে পারবেন।

আজমিরীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফে আল মুঈজ বলেন, গত কয়েকদিন আগে আনুষ্ঠানিকভাবে বোরো ধান রোপণ শুরু হয়েছে। আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবার। এজন্য কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এ পর্যন্ত বোরো ধান আবাদ করা হয়েছে দুই হাজার ১৫০ হেক্টর জমিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে