শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভোটের মাঠে কঠোর নজরদারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর

স্বদেশ ডেস্ক
  ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ করার প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারেন সেজন্য ঝুঁকিপূর্ণ কেন্দ্রসহ সারা দেশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শুক্রবার জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

রংপুর প্রতিনিধি জানান, রংপুর নগরীতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ১৯৯টি ভোট কেন্দ্রে এক হাজার ৪৪৬ জন মহানগর পুলিশ মোতায়েন করা হবে। শুক্রবার রংপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ ট্রেনিং সেন্টারে এক আলোচনা সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান। এ সময় আইনশৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত অফিসার ও ফোর্সদের বিফ্রিং করা হয়।

পুলিশ কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান জানান, 'রংপুর মহানগর এলাকার মোট ১৯৯টি ভোট কেন্দ্রে নির্বাচনী আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আরপিএমপি'র ১ হাজার ১১৪, পিটিসি, রংপুরের ৭৮, এপিবিএন'র ১৫০ এবং শিল্প পুলিশ ১২২ জনসহ মোট এক হাজার ৪৬৪ পুলিশ অফিসার-ফোর্স এবং আনসার-ভিডিপি'র দুই হাজার ৩৮৮ সদস্য মহানগর এলাকার ডিউটি পালন করবে।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সায়ফুজ্জামান ফারুকী, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) উত্তম কুমার পাল, উপ-পুলিশ কমিশনার (হেড কোয়ার্টার্স) আবু বকর সিদ্দিক, উপ-পুলিশ কমিশনার (ডিবি) কাজী মুত্তাকী ইবনু মিনান, উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মেনহাজুল আলম, আনছার ভিডিপি কমান্ডার এএইচএম মহেদী হাসান ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মমিনুল ইসলাম প্রমুখ।

গাজীপুর প্রতিনিধি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গাজীপুর জেলাকে নিরাপত্তার চাদরে মুড়িয়ে দেওয়া হয়েছে। গাজীপুরের ৫টি সংসদীয় আসনের ৯৩৫টি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও পোলিং পার্সোনেল নিয়োগ সম্পন্ন হয়েছে। ভোটিং সরঞ্জাম সহকারী রিটার্নিং কর্মকর্তারা বুঝে নিয়েছেন। ব্যালট পেপার ছাড়া অন্যান্য সরঞ্জাম পোলিং কর্মকর্তারা বুঝে নেবেন আগামীকাল। ব্যালট পেপার কেন্দ্রে যাবে ভোটের দিন সকালে।

গাজীপুরে আইনশৃঙ্খলা রক্ষায় ৩৬ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ১৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। এ ছাড়া সার্বিক নিরাপত্তা রক্ষায় পুলিশের পাশাপাশি বিজিবি,র্ যাব ও আনসার সদস্যরা পর্যাপ্ত মোতায়েন রয়েছে। স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশনকে সহায়তা করতে নিয়োজিত রয়েছেন সেনাসদস্যরা।

লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি জানান, হবিগঞ্জের লাখাই উপজেলার ৩৯টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। ইতোমধ্যে উপজেলাজুড়ে ভোট কেন্দ্রগুলো ভোটগ্রহণের জন্য নিরাপত্তাসহ সার্বিক বিষয়াদি নিশ্চিত করতে ভোট কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার নাহিদা সুলতানা।

এদিকে অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণে সব প্রস্তুতি শেষ করেছে লাখাই উপজেলা নির্বাচন অফিস, সেই সাঙ্গে শান্তিপূর্ণ ভোটগ্রহণ ও সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রস্তুত রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য।

শান্তিপূর্ণ ভোটগ্রহণ ও সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলায় জুড়ে নিয়মিত সেনাবাহিনীর টহলসহ স্ট্র্যাকিং ফোর্সে দুই পস্নাটুন বিজিবি, আনসার সদস্যদের টিম, পুলিশ এবং মোবাইল টিম সার্বক্ষণিক কাজ করবে এ ছাড়া টহল দেবের্ যাব সদস্যদের টিম।

উপজেলার ৬টি ইউনিয়নে মোট ৩৯টি ভোটকেন্দ্রে চলবে ভোটগ্রহণ। এর মধ্যে তিনটি কেন্দ্র দুর্গম এলাকায় বলে বিশেষ ঝুঁকিপূর্ণ বলে ধরা হয়েছে। বিশেষ ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রগুলো হচ্ছে উপজেলার শিবপুর, কামালপুর ও কাটাইয়া ভোট কেন্দ্র। প্রতিটি কেন্দ্রে দুইজন পুলিশ ও ১২ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

দুপচাচিয়া (বগুড়া) প্রতিনিধি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাচিয়া) আসনের দুপচাচিয়ায় ৫৭টি কেন্দ্রে ভোটগ্রহণ অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হওয়া লক্ষ্যে নির্বাচন কমিশন নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছেন। ৫৭টি কেন্দ্রে ৫৭জন প্রিজাইডিং অফিসার, ৩৪০ সহকারী প্রিজাইডিং অফিসার ও ৬৮০ পোলিং অফিসার নির্বাচনে দায়িত্ব পালন করবেন। ভোটাররা যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারে সে লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে ১ জন করে পুলিশ সদস্য ও ১২ জন করে (৮ জন পুরুষ ও ৪ জন মহিলা) আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। সেই সঙ্গের্ যাব, বিজিবি ও পুলিশের টহল টিম আইনশৃঙ্খলা রক্ষায় সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি তিনজন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। এ ছাড়া বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে সেনাবাহিনী পুরো নির্বাচনী এলাকায় টহল দেবেন।

এ আসনে মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ৪শ' ২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৬২ হাজার ৭০ জন ও মহিলা ভোটার এক লাখ ৬২ হাজার ৩শ' ৫৫ জন এবং তৃতীয় লিঙ্গের দুইজন ভোটার। এ আসনে দলীয় ও স্বতন্ত্রসহ মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দুপচাচিয়া থানার অফিসার ইনচার্জ সনাতন চন্দ্র সরকার বলেন, 'নিবার্চন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেউ কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করলে তা কঠোর হস্তে দমন করা হবে।'

উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার জান্নাত আরা তিথি জানান, 'এ উপজেলার ৫৭টি কেন্দ্রে ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে সেজন্য সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে