শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

গৌরীপুরে ৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
  ২০ জানুয়ারি ২০২৪, ০০:০০
গৌরীপুরে ৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক

ময়মনিসংহের গৌরীপুরে ৮৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। এর মধ্যে ৩২টি বিদ্যালয়ে ২০১৮ সাল থেকে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব অর্পণ ও ৫২টি বিদ্যালয় চলছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে। সহকারী শিক্ষক পদেও ২৭ জনের পদ শূন্য রয়েছে। ফলে এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাবর্ষের শুরুতেই নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় রয়েছে ১৭৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব প্রতিষ্ঠানে বালক ২৮ হাজার ৬৬০, বালিকা ২৯ হাজার ৩১৭। মোট শিক্ষার্থী ৫৭ হাজার ৯৭৭ জন। এর মধ্যে ৫২টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও ২৭ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে ১০টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক সংক্রান্ত ঘটনায় মামলা চলমান রয়েছে।

এ ছাড়া ২০১৮ সালের ২৩ এপ্রিল থেকে ৩২ জন সিনিয়র সহকারী শিক্ষক চলতি দায়িত্বে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। তাদেরও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া হয়নি।

২৭নং কড়েহা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি জেসমিন আক্তার জানান, এ বিদ্যালয়ে শিক্ষকের পদ সংখ্যা ৭ জন। তার মধ্যে ৪ জন কর্মরত আছেন। ২০১৩ সাল থেকে প্রধান শিক্ষকের পদটি শূন্য রয়েছে। শিক্ষক শূন্যতা বছরের শুরুতেই পাঠদান কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

এ প্রসঙ্গে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আঞ্জুমান আরা বেগম বলেন, শূন্যপদের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এখন তো বিসিএস ননক্যাডার থেকেও প্রধান শিক্ষক দিচ্ছেন। পাশাপাশি দীর্ঘদিন পদোন্নতি বন্ধের বিষয়টি সুরাহা হয়েছে। দ্রম্নত সময়ের মধ্যে এ সমস্যার সমাধান হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে