শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নাম বিভ্রাটে ভুগছে শহীদ সিরাজ লেক

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ২০ জানুয়ারি ২০২৪, ০০:০০
নাম বিভ্রাটে ভুগছে শহীদ সিরাজ লেক

নাম বিভ্রাটে সুনামগঞ্জের ট্যাকের ঘাট চুনাপাথর খনি প্রকল্প কোয়ারি। কোয়ারি সৃষ্টির পর থেকে একাধিক নামকরণ করা হয়েছে এ জায়গাটির। কখনো নীলাদ্রি কখনো শহীদ সিরাজ লেক। কখনো লেকের পাশে ডিসি পার্ক, কখনো ইত্যাদি পয়েন্ট। এ নিয়ে সময়ে সময়ে স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে চরম অসন্তোষ। সম্প্রতি এ লেকটিতে পর্যটন কর্পোরেশন ইত্যাদি পয়েন্ট নির্মাণ করলে স্থানীয় লোকজনদের মধ্যে দেখা দেয় চরম অসন্তেত্মাষ। অসন্তোষ দেখা দেওয়ায় ভেঙে দেওয়া হয়েছে নবনির্মতি ইত্যাদি পয়েন্ট।

জানা যায়, ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় নির্মাণ করা হয় আসাম বাংলা সিমেন্ট ফ্যাক্টরি। ভারতের আসাম থেকে চুনাপাথর এনে ফ্যাক্টরিটি সচল রাখা হতো। দেশ ভাগের পর ১৯৪৭ সালে দেশ বিভাজনের সময় ব্যয়ভারের কারণে পাথর আনা বন্ধ হয়ে যায়। ১৯৬০ সালে তাহিরপুর উপজেলার ট্যাকেরঘাট এলাকায় ৩২৭ একর জমির ওপর জরিপ চালিয়ে চুনাপাথরের সন্ধান পায় বিসিআইসি কর্তৃপক্ষ। ১৯৬৬ সালে চুনাপাথর উত্তোলনের জন্য খনি প্রকল্পটি চালু করা হয় তখন থেকেই পাথর উত্তোলনের এ স্থানটি লোকমুখে ট্যাকেরঘাট পাথর কোয়ারি নামে অধিক সমাদৃত হতে থাকে।

২০০০ সাল পরবর্তীতে সময়ে এ স্থানটি ভ্রমণপিপাসু লোকজনের কাছে পরিচিতি পেতে থাকে। ২০১০ সালের দিকে এ স্থানটি ভ্রমণ পিপাসু লোকজনের কাছে অতি পরিচিত হয়ে ওঠে। এরপর এই পাথর কোয়ারিটির নামকরণ করা হয় শহীদ মুক্তিযোদ্ধা সিরাজের নামে 'শহীদ সিরাজ লেক'।

এ অবস্থায় তাহিরপুরে ট্যাকেরঘাট ঘুরতে আসনে বিন্দাস ট্রাভেল গ্রম্নপের কর্র্ণধার রেদোয়ান। সে সময় তিনি এই লেকের একটি ছবি দিয়ে তার পেইজে নাম জুড়ে দেন ট্যাকেরঘাট নীলাদ্রি লেক। সে থেকেই ধীরে ধীরে এ লেকটির নিলাদ্রি লেক হিসেবে পরিচিতি বাড়ে দূর-দূরান্ত থেকে আসা পর্যটকদের কাছে।

২০১৯ সালে ১৯ নভেম্বর এখানে ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি' চিত্রায়িত হয়। সম্প্রতি এই লেকের পাশে ইত্যাদির শুটিং পয়েন্ট এলাকায় ইত্যাদি পয়েন্ট নামে একটি স্থানে স্থাপনা নির্মাণ করে পর্যটন কর্পোরেশন, যা নিয়ে গত দুই তিন দিন ধরে স্থানীয় লোকজনদের মধ্যে দেখা দেয় চরম অসন্তোষ।

ফেইসবুকে অনেকেই পোস্ট দিয়ে চরম ক্ষোভ ব্যক্ত করেন। চরম অসন্তোষ দেখা দেওয়ায় বৃহস্পতিবার দুপুরে এ স্থাপনাটি ভেঙে দেয় জেলা প্রশাসন সুনামগঞ্জ।

অতিরিক্ত জেলা প্রশাসক সুনামগঞ্জ (সার্বিক) রেজাউল করিম জানান, এখানে ইত্যাদি অনুষ্ঠান নির্মাণ হওয়াও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ইত্যাদি পয়েন্ট নামে একটি নামফলক নির্মাণ করছিল। স্থানীয়দের মতামতকে সম্মান জানিয়ে এটি সরিয়ে ফেলা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে