মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ঐতিহ্যবাহী গোপালদী বাজার বাঁশের হাট

পূরণ করছে লাখো মানুষের চাহিদা
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২২ জানুয়ারি ২০২৪, ০০:০০
ঐতিহ্যবাহী গোপালদী বাজার বাঁশের হাট

প্রায় ২০০ বছরের ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জের আড়াইহাজারের মেঘনার অদূরে এর শাখা নদীর তীরে গড়ে ওঠা গোপালদী বাজার। এই বাজারটি আশপাশের ২-৩টি জেলার বেশ কয়েকটি উপজেলার মানুষের প্রাণকেন্দ্র। এখানে পাওয়া যায় সব ধরনের শাক-সবজি, মেঘনা নদীর টাটকা মাছ আর গৃহসামগ্রী নির্মাণের জন্য কাঠ ও বিভিন্ন প্রকারের বাঁশ। বিশেষ করে মুলি ও বাঁশ ক্রয়-বিক্রয়ের জন্য এ বাজারের বিশেষ পরিচিতি রয়েছে।

সাবেক ঢাকা ও বর্তমান নারায়ণগঞ্জ জেলার অজপাড়া গাঁয়ের ভেতর এটি একটি ঐতিহ্যবাহী বাজার। এই বাজারের অবস্থান নারায়ণগঞ্জ জেলা ও আড়াইহাজার উপজেলার পূর্ব সীমানা ঘেঁষে। এর পশ্চিমে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা, উত্তরে নরসিংদী জেলা, পূর্বে বি.বাড়িয়ার, বাঞ্ছারামপুর, কুমিলস্নার হোমনা ও দক্ষিণে সোনারগাঁ উপজেলা অবস্থিত। এখানে প্রতি বৃহস্পতিবার সাপ্তাহিক হাট বসে। হাটটিতে উলেস্নখিত এলাকা থেকে নৌকা, ট্রলার ও অন্য যানবাহনযোগে তরিতরকারিসহ নানা প্রকার কৃষিপণ্য নিয়ে এসে কেনা-বেচা করা হয়।

এখানে সারা বছর মেঘনার হাড়ি ধোওয়া নদীর তীর ঘেঁষে বসা শত শত দোকানেই বাঁশ ও মুলি বেচাকেনা হয়ে থাকে। বাঁশ ও মুলি এলাকাবাসীর বাসস্থান নির্মাণের অন্যতম সামগ্রী। বাঁশ ও মুলির মধ্যে প্রকার ভেদ আছে। গৃহ নির্মাণের জন্য সাধারণত বরাগ বাঁশ ও ওড়া বাঁশ ব্যবহার করা হয়ে থাকে। এ ছাড়া মাফাল বাঁশ আসবাবপত্র ও মাছ ধরার নানা সামগ্রী যেমন- চাঁই, খাঁচা, পলো, ঝাপা, পাতি, কুলা ও মোড়া- এসব তৈরিতে কাজে লাগানো হয়ে থাকে। মুলি বাঁশ ঘরের চালা ও বেড়া নির্মাণে ব্যবহার করা হয়।

দূর-দূরান্তের জেলা যেমন- সিলেট, চট্টগ্রাম, খাগড়াছড়ি, সুনামগঞ্জের পাহাড়ি জঙ্গল থেকে মুলি ও বাঁশের চালান এসে থাকে। সপ্তাহে ২-১ দিন বাঁশের মাচা বেয়ে নদীপথে এসব মুলি ও বাঁশের চালান আসে।

গোপালদী বাজারের এক বাঁশের দোকান্দার বলেন, এলাকায় বাসস্থানের উন্নতি হওয়ায় অর্থাৎ, ডিজিটাল যুগের মানুষ বাঁশ-কাঠের ঘর নির্মাণের চেয়ে পাকা বাড়ি বানাতে বেশি আগ্রহী। তাই আপাতত ক্রেতার সংখ্যা কম। তবে এ অবস্থা বেশি দিন থাকবে না। মানুষ এক সময় আগের মতই বাঁশ মুলির কদর বুঝতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে