রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রূপগঞ্জে শীতলক্ষ্যার তীর ও পাউবো'র জায়গা দখল করে বালুর ব্যবসা

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২৮ জানুয়ারি ২০২৪, ০০:০০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীর ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সম্পত্তি দখল করে অবৈধ বালুর ব্যবসা করেছে প্রভাবশালীরা। নদীর তীর ও রূপসী-কাঞ্চন বাইপাস সড়ক ঘেঁষা পানি উন্নয়ন বোর্ডের জায়গায় বালুর স্তূপ করে বিক্রি করা হচ্ছে। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে ওই এলাকাবাসী ও রূপসী-কাঞ্চন বাইপাস সড়কে চলাচলরত যানবাহন পথচারী। বালুর পানি সড়কে এসে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

জানা গেছে, উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের ঋষিপাড়া এলাকায় মুড়াপাড়া মৌজার ৪,৫,৬,৭,৮ ও ৯ নং আরএস দাগের পানি উন্নয়ন বোর্ড ও বিআইডবিস্নউটি'র প্রায় ৩ বিঘা জায়গা দখল করে দীর্ঘদিন ধরে বালুর ব্যবসা করে আসছেন মুড়াপাড়া ইউনিয়নের একজন প্রভাবশালী ব্যক্তি। এখান থেকে প্রতিদিন শত শত ট্রাক বালু বিক্রি হচ্ছে। রূপসী-কাঞ্চন বাইপাস সড়কের পাশে বালু বিক্রি করায় এখানে প্রতিনিয়তই যানজটের সৃষ্টি হয়। বালুর গদির পাশেই ৫ শতাধিক পরিবারে বসত। বাতাসের গতি একটু বাড়লেই এখানকার বালু উড়ে এসে ঘরের ভেতর পড়ে। এসব ধুলা-বালুর কারণে ছোট-বড় সবাই ঠান্ডা ও শ্বাসকষ্টজনিত রোগে ভুগছে। শুধু তাই নয়, বাতাসে এ বালু উড়ে পড়ে সড়কে চলাচলরত যানবাহন ও পথচারীদের চোখেমুখে। এতেও প্রতিনিয়তই এখানে ঘটছে দুর্ঘটনা। ভুক্তভোগীরা পানি উন্নয়ন বোর্ড, বিআইডবিস্নউটিএ, স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনকে অবগত করলেও এর কোনো সুফল পাননি তারা।

এ সড়কে নিয়মিত চলাচলরত কাভার্ডভ্যান চালক হান্নান মিয়া বলেন, 'পূর্বাচল থেকে এ রাস্তা দিয়ে প্রতিদিন নারায়ণগঞ্জ আসা-যাওয়া করি। এরকম একটি ব্যস্ততম সড়কের পাশে বালুর স্তূপ দিয়েছে, বাতাস আসলেই বালু চোখে এসে পড়ে। তখন চোখে কিছু দেখতে পাই না। এ বালুর কারণে চোখের অনেক ক্ষতি হয়।'

ইজিবাইকের যাত্রী সিরাজ মিয়া বলেন, রাস্তার পাশে বালু ও পাথরের গদি থেকে ট্রাক ও পিকআপ দিয়ে বালু ও পাথর আনা নেওয়ার কারণে গুঁড়ো পাথর থেকে পাথরের বড় খোয়া সড়কের রাস্তার উপরেই পড়তে থাকে। এ কারণে চালকরা গাড়ি জায়গামতো থামাতে পারে না। তাই এ সড়কে একের পর এক দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহমেদ আলমাছ বলেন, 'বালুর অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। এ বিষয়ে ওই এলাকার অনেকেই আমার কাছে বিচার নিয়ে আসছে। অভিযুক্তকে কথা বলার জন্য তাকে ডাকলে তিনি আসেননি। এ ব্যাপারে আমি উপজেলা প্রশাসনকে অবগত করেছি। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।'

এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল বলেন, বিআইডবিস্নউটিএ ও পানি উন্নয়ন বোর্ডের জায়গা অবৈধভাবে দখল করে বালুর স্তূপ করা হলে তাদের বিরুদ্ধে দ্রম্নত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে