রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আলোর পথে মধ্যপাড়া পাথর খনি

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ২৮ জানুয়ারি ২০২৪, ০০:০০

৫ বছর থেকে আলোর পথে হাঁটছে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মাধ্যপাড়া পাথর খনি। লক্ষ্যমাত্রার অধিক পাথর উত্তোলন করে তৈরি হয়েছে প্রতিদিনের পাথর উত্তোলনে নতুন মাইল ফলক। এতে করে খনিটি এখন লাভজনক প্রতিষ্ঠান হিসেবে শক্ত অবস্থানে যাচ্ছে বলে আশা করেছেন খনি কর্তৃপক্ষ।

খনি সূত্রে জানা গেছে, চুক্তি অনুযায়ী যেখানে প্রতিদিনের পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা ছিল সাড়ে ৫ হাজার টন, সেখানে খনিটির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি প্রতিদিন পাথর উত্তোলন করছে ৬ হাজার টনের অধিক। এতে করে নতুন মাইল ফলক সৃষ্টি হয়েছে খনিটির পাথর উত্তোলনের।

জানা গেছে, খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানীয়া- টেস্ট কনসোটিয়াম (জিটিসি) খনিটির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেওয়ার পর থেকে একের পর এক নতুন রেকর্ড তৈরি করে মাইলফলক গড়েছে। এতে করে একসময়ের লোকশানে থাকা খনিটি গত ৫ বছর থেকে টানা লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

চলতি জানুয়ারি মাসের শুরু থেকে ২৫ তারিখ পর্যন্ত প্রতিদিন দিনে ৬ হাজার মেট্রিকটনের অধিক পাথর উত্তোলন করা হয়েছে, এতে প্রতি মাসেই মাসিক উৎপাদনের লক্ষ্যমাত্রার অধিক পরিমাণে পাথর উত্তোলনের ফলে দৈনিক উৎপাদনের অতীতের রেকর্ড ছাড়িয়ে চলেছে। এ ধারা অব্যাহত থাকবে বলে জানিয়েছে খনিটির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি।

মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানী লি.-র মহাব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবু দাউদ মুহাম্মদ ফরিদুজ্জামান বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হচ্ছে, যাতে তারা পাথর উত্তোলন বৃদ্ধি করতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে