সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভূঞাপুরে গোল আলুতে কৃষকের স্বপ্ন ভঙ্গ

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
  ২৯ জানুয়ারি ২০২৪, ০০:০০

টাঙ্গাইলের ভূঞাপুরে অনেক আশা নিয়ে গোল আলু চাষ করেছিলেন স্থানীয় কৃষকরা। কিন্তু তাদের সে আশা ও স্বপ্ন ভেঙে গেছে। তীব্রশীত ও ঘন কুয়াশার কারণে গোল আলুর গাছে অকাল কোল্ড ইনজুরি দেখা দেয়। এতে পচে নষ্ট হয়ে গেছে আলুর গাছ। ফলে গোল আলুর গুটি যা কিছু ধরেছে গাছ পচে যাওয়ার ফলে তা বড় হচ্ছে না।

টাঙ্গাইলের ভূঞাপুরে সর্বত্র গোল আলুর গাছে দেখা দিয়েছে অকাল কোল্ড ইনজুরি। ফসল নষ্ট হয়ে কৃষকের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। কৃষকের বীজ ও সারের দাম উঠছে না বলে জানান, উপজেলার বামনহাটা গ্রামের আলুচাষি লুৎফর রহমান খান। গাছে ছোট ছোট গুটি এলেও গাছ পচে যাওয়ায় তা বড় হওয়ার সুযোগ পাচ্ছে না। অসময়েই তুলে ফেলতে হচ্ছে আলু। গোল আলুর দামে কৃষক খুশি থাকলেও উৎপাদন কম হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক।

ভূঞাপুরে এ বছর উৎপাদনের লক্ষমাত্রা ছিল ১১০ হেক্টর জমি, অর্জিত হয়েছে ১০৫ হেক্টর জমি। কিন্তু উৎপাদন হবে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় অর্ধেক।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আরিফ হোসেন জানান, অকালে কোল্ড ইনজুরি আক্রান্ত হয়ে গাছের গোড়ায় পচন ধরেছে। ফলে গোল আলুর গুটি বড় হওয়ার আগেই গাছ মরে যাচ্ছে। এটি একটি প্রাকৃতিক দুর্যোগ। তবে অন্য বছরের তুলনায় গোল আলুর দাম বেশি থাকায় কৃষকের খুব বেশি ক্ষতির সম্ভাবনা নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে