বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ভূঞাপুরে ভারই গ্রামের ব্রিজটি মরণ ফাঁদ

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
টাঙ্গাইলের ভূঞাপুরে সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত হওয়া ব্রিজ -যাযাদি

টাঙ্গাইলের ভূঞাপুরে অলোয়া ইউনিয়নের ভারই মধ্যপাড়া তিন রাস্তার মোড়ে একটি ব্রিজ মরণ ফাঁদে পরিণত হয়েছে। দুই যুগের বেশি সময় আগে ব্রিজটি নির্মাণ করা হয়েছিল। দীর্ঘদিন ধরে ব্রিজটি সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে কয়েক গ্রামের হাজার হাজার মানুষ। ফলে ব্রিজটির কয়েকটি অংশ ধ্বসে মরণ ফাঁদে পরিণত হয়েছে। এ ব্রিজটি দ্রম্নত সময়ের সংস্কারের দাবি জানিয়েছে স্থানীয়রা।

সরেজমিনে দেখা গেছে, অলোয়া ইউনিয়নের ভারই মধ্যপাড়া তিন রাস্তার মোড়ে ব্রিজটির দু'পাশে রেলিং বহু আগে ভেঙে যায়। সম্প্র্রতি ব্রিজের মাঝখানে ধ্বসে গেলে স্থানীয় সংবাদকর্মীদের হস্তক্ষেপে কোনো রকম মেরামত করা হয়। নতুন করে ব্রিজটি ফের ধ্বসে যাচ্ছে। এতে মোটর সাইকেল, ভ্যান-রিকশার চালক ও যাত্রীরা ব্রিজের ধ্বসে পড়া গর্তে পড়ে আহত হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানান, ব্রিজটি দুই যুগেরও বেশি সময় আগে নির্মাণ করা হয়। এ ব্রিজটি অলোয়া ইউনিয়ন পরিষদের চারজন সাবেক চেয়ারম্যানের বাড়ির যাতায়াতের রাস্তায়। কিন্তু এমন মরণ ফাঁদের সৃষ্টি হলেও কেউ ব্রিজটি মেরামতের উদ্যোগ নেয়নি।

ভুক্তভোগিরা জানান, ব্রিজটি প্রায় দুই বছর আগে ফাটল দেখা দিলেও কার্যকর কোনো সংস্কারের উদ্যোগ নেওয়া হয়নি। ফলে ছোট-বড় ভারি যানবাহন চলাচলের চাপে ব্রিজটি এখন ধ্বসে যাচ্ছে। ফলে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। ভারই দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের হাসান, হৃদয় ও নাজমা খাতুনসহ অনেক শিক্ষার্থী জানায়, 'ব্রিজটির বিভিন্ন অংশ ধ্বসে যাওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন চলাচল করছি। আমাদের অনেক সহপাঠি দুর্ঘটনার শিকার হয়েছে। তাই দ্রম্নত সময়ের মধ্যে ব্রিজটি সংস্কারের দাবি জানাচ্ছি।'

বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুল ইসলাম তালুকদার সেলিম বলেন, এই ব্রিজ দিয়ে এলাকার চারজন সাবেক চেয়ারম্যানসহ কয়েক গ্রামের হাজার হাজার মানুষ চলাচল করে। বর্তমানে ব্রিজটির বেহাল দশা ও মরণ ফাঁদে পরিণত হয়েছে। দ্রম্নত সংস্কার না করা হলে প্রাণহানির আশঙ্কা রয়েছে।'

অলোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক বলেন, সম্প্রতি ব্রিজটি ধ্বসে যাওয়ায় মেরামত করেছিলাম। ফের ধ্বসে যাচ্ছে। নতুন ব্রিজ নির্মাণে আবেদন করা হয়েছে। ইউএনও মো. জাহিদুর রহমান বলেন, বিষয়টি জানতে পারলাম, সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে