সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শাবি অফিসার্স অ্যাসোসিয়েশন নির্বাচন কাল

শাবি প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০

আগামীকাল বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশন নির্বাচন-২০২৪। এবার নির্বাচনে দুটি প্যানেলে সংগঠনটির ১১টি পদের বিপরীতে প্রার্থী হয়েছেন ২২ জন। প্রার্থীদের মধ্যে দেখা গেছে, অধিকাংশরাই বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার (প্রশাসনিক ভবন-১) কিংবা রেজিস্ট্রার (প্রশাসনিক ভবন-২) ভবনের কর্মকর্তা। গত কয়েকটি নির্বাচন বিশ্লেষণ করে দেখা গেছে, এই দুই ভবনই আটকে আছে সংগঠনের নেতৃত্ব। তবে এবার শীর্ষ পদে পরিবর্তনের আভাস কিছুটা পাওয়া যাচ্ছে। এবার নির্বাচনে দুই ভবন থেকে আওয়ামীপন্থি প্যানেল সাতটি পদে ও বিএনপি-জামায়াতপন্থি প্যানেলের ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত তিন বছরের সংগঠনটির নির্বাচনের ফলাফল ঘেঁটে দেখা যায়, ২০২৩ সালে আটজন, ২০২২ সালে ১০ জন, ২০২১ সালে ৯ জন দুই ভবন থেকে জয়ী হয়েছিলেন।

এদিকে, এবারের নির্বাচনে মোট ভোটার রয়েছেন ২৭২ জন। হিসাবে দেখা যায়, দুই ভবনের বিভিন্ন দপ্তরে ১৪৯ জন কর্মকর্তা রয়েছেন। বাকি ১২৩ জন পুরো ক্যাম্পাসের অন্য ভবনগুলো মিলে রয়েছেন। এ ছাড়া ২০২০ সাল থেকে ২০২৪ পর্যন্ত নির্বাচন ঘেঁটে দেখা যায়, প্রতিবারই ঘুরে-ফিরে একই মুখ সংগঠনের নেতৃত্ব আসছেন। তাদের মধ্যে পূর্বে কেউ কেউ সভাপতি পদে কিংবা সদস্যপদে বা অন্যান্য পদে নির্বাচিত হয়েছেন। প্রতিবছর মাত্র এক থেকে চারজন প্রার্থীর পরিবর্তন আসতে দেখা যায়। বাকিরা পুরনোই। তবে ২০২৪ সালের নির্বাচনে বিভিন্ন সমীকরণ দেখা যাচ্ছে। এর মধ্যে দলীয় কোন্দল, ব্যক্তিস্বার্থ প্রাধান্য, ভবনকেন্দ্রীক অবস্থান, ধর্মীয় বিশ্বাস, অঞ্চলভিত্তিক ভোট, উপাচার্যের আস্থাভাজন, একই ব্যক্তি বার বার, সামাজিক কাজে সক্রিয়তা, কর্তৃপক্ষ থেকে দাবি আদায়ে ভূমিকা- এই কতগুলো ফেক্টর কাজ করবে বলে ভোটার ও প্রার্থীদের ধারণা। এর বাইরে ব্যক্তিকেই প্রাধান্য দিবেন ভোটাররা। এমন আলোচনা ভোটারদের মুখে মুখে।

সমাজকর্ম বিভাগের প্রশাসনিক কর্মকর্তা আলিম উদ্দিন আল আজাদ বলেন, 'প্রার্থীরা বিভিন্ন অঙ্গীকার দিচ্ছেন। তবে ব্যক্তিপছন্দই প্রাধান্য থাকবে। নির্বাচিতরা ব্যক্তিস্বার্থকে প্রাধান্য না দিয়ে সংগঠনের স্বার্থে সবাই কাজ করবেন বলে আশাবাদী।'

কর্মকর্তাদের যৌক্তিক দাবিগুলো যারা কর্তৃপক্ষের কাছে তুলে ধরতে পারবেন, এমন নেতৃত্বই আশা করেন সহকারী রেজিস্ট্রার রবিউল ইসলাম। তিনি আরও বলেন, 'নতুনদের অগ্রাধিকার চাই, পরিবর্তন আসুক।' কর্মকর্তাদের প্রমোশন ও বিভিন্ন নিয়মনীতি সম্পর্কে কাজ করার প্রত্যয় ব্যক্ত করলেন সাধারণ সম্পাদক প্রার্থী অশোক বর্মণ অসীম। একই কথা বললেন অন্য প্যানেল থেকে সভাপতি প্রার্থী আ ফ ম মিফতাউল হক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে