বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

কৃষিবিদ দিবস উদযাপিত

স্বদেশ ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামানের নেতৃত্বে কৃষিবিদ দিবসের শোভাযাত্রা বের করা হয় -যাযাদি

১৯৭৩ সালের ১৩ ফেব্রম্নয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্বরে দাঁড়িয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন। পরে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্রম্নয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১১ সাল থেকে প্রতি বছরই দিবসটি পালিত হয়ে আসছে।

এ বছর বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে 'কৃষিবিদ দিবস-২০২৪' উদযাপিত হয়েছে। মঙ্গলবার এ উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা বের করা হয়। প্রতিনিদিদের পাঠানো খবরে বিস্তারিত-

হাবিপ্রবি প্রতিনিধি জানান, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে কৃষিবিদ শিক্ষক, কর্মকর্তা ও বিপুলসংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এরপর প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন ভাইস-চ্যান্সেলর। পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, ফিসারিজ অনুষদের ডিন প্রফেসর ড. ইমরান পারভেজ, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের দায়িত্বপ্রাপ্ত ডিন প্রফেসর ড. খালেদ হোসেন ও উপ-পরিচালক কৃষিবিদ ফেরদৌস আলম।

পবিপ্রবি প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু'র অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান স্স্নোগানকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস-২০২৪ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ১০টা ৩০ মিনিটে একাডেমিক ভবনের সামনে বঙ্গবন্ধু'র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী।

পরে একাডেমিক ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবনে এসে শেষ হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কৃষিবিদ দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক এবিএম মাহবুব মোর্শেদের সভাপতিত্বে ও কমিটির সদস্য-সচিব সহকারী অধ্যাপক আব্দুলস্নাহ আল হাসানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু, কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জাহিদ হাসান, অধ্যাপক আবু ইউসুফ, অধ্যাপক নওরোজ জাহান লিপি, গ্রামীণ উন্নয়ন ও সম্প্রসারণ বিভাগের সহকারী অধ্যাপক অপরাজিতা বাঁধনসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা ছিলেন।

সুজানগর (পাবনা) প্রতিনিধি জানান, উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে, আধুনিক প্রযুক্তি সম্প্রারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে পাবনার সুজানগর উপজেলা চত্বরে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন। উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন পৌর মেয়র রেজাউল করিম রেজা, উপজেলা ভাইস চেয়ারম্যান জিয়াউর রহমান কলেস্নাল, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন। স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার রাফিউল ইসলাম। এ সময় উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার ফারুক হোসেন চৌধুরী, প্রেস ক্লাবের সভাপতি মোহাম্মদ আলী মাস্টার, নার্সারি মালিক নুরুল ইসলাম কামাল প্রমুখ ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে