বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
এসএসসি পরীক্ষা-২০২৪

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার অংশ নিবে প্রায় দুই লাখ পরীক্ষার্থী

দিনাজপুর প্রতিনিধি
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার অংশ নিবে প্রায় দুই লাখ পরীক্ষার্থী

১৫ ফেব্রম্নয়ারি, বৃহস্পতিবার হতে সারা দেশের ন্যায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি পরীক্ষা-২০২৪ শুরু হচ্ছে। এবারের এসএসসি পরীক্ষায় এক লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। আগামী ১২ মার্চ শেষ হবে এসএসসি পরীক্ষা। আর ১৩ মার্চ হতে ২০ মার্চ পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী জানান, এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এই শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠেয় রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৭২৫টি স্কুল হতে ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে এক লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছেলে এক লাখ ৮৬১ জন ও মেয়ে ৯৫ হাজার ৫৭৫ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৬৩ হাজার ৫০৭, অনিয়মিত ৩৫ হাজার ৫৯৬ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩৩৩ জন।

বিজ্ঞান বিভাগে মোট ৯৬ হাজার ২৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫২ হাজার ১৬৯ জন ও ছাত্রী ৪৪ হাজার ১০০ জন। মানবিক বিভাগে ১ লাখ ৫৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৮২৩ জন ও ছাত্রী ৫৩ হাজার ৭২৬ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ হাজার ৬১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১ হাজার ৮৬ জন ও ছাত্রী ৭৪৯ জন।

দিনাজপুর জেলায় ৬১টি কেন্দ্রের মাধ্যমে ৪০ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। রংপুর জেলায় ৫০টি কেন্দ্রে ৩৪ হাজার ৭৭৭ জন, গাইবান্ধায় ৪০টি কেন্দ্রে ২৭ হাজার ৪৪৪ জন, নীলফামারীতে ২৭টি কেন্দ্রে ২৩ হাজার ৫১৫ জন, কুড়িগ্রামে ৩৪টি কেন্দ্রে ২২ হাজার ৯৮০ জন, লালমনিরহাটে ২০টি কেন্দ্রে ১৫ হাজার ৩৮৭, ঠাকুরগাঁওয়ে ২৪টি কেন্দ্রে ২০ হাজার ১৮০ জন এবং পঞ্চগড় জেলায় ২২টি কেন্দ্রে মাধ্যমে ১৪ হাজার ৩০১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী আরও জানান, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে এরই মধ্যে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। রংপুর বিভাগের ৮ জেলার ৫৮টি উপজেলায় পরীক্ষার প্রশ্নপত্রসহ যাবতীয় উপকরণ পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে