শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নানা আয়োজনে সরস্বতী পূজা উদযাপিত

স্বদেশ ডেস্ক
  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বাগেরহাটের ফকিরহাটে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় -যাযাদি

পথ আল্পনা, বাণী অর্চনা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণসহ নানা আয়োজনে দেশের বিভিন্ন জেলায় সরস্বতী পূজা উদ্‌যাপন করা হয়েছে। বুধবার প্রতিনিধিদের পাঠনো তথ্যে বিস্তারিত খবর-

যবিপ্রবি প্রতিনিধি জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিমা স্থাপনের মাধ্যমে সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। বেলা ১১টায় সরস্বতী পূজা উদ্‌যাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

যবিপ্রবি পূজা উদ্‌যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মৃতু্যঞ্জয় বিশ্বাসের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন- ডা. মিলন কুমার বসু। আরও বক্তব্য রাখেন- যবিপ্রবির প্রধান চিকিৎসক ডা. দীপক কুমার মন্ডল, সহকারী অধ্যাপক তরুণ সেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সহযোগী অধ্যাপক ড. মৌমিতা চৌধুরি, প্রভাষক দেবাশীষ রায়, সেকশন অফিসার রামানন্দ পাল, ফিজিক্যাল ইন্সট্রাক্টর উজ্জ্বল চন্দ্র সূত্রধর প্রমুখ। সংক্ষিপ্ত আলোচনা সভা পরিচালনা করেন যবিপ্রবির শিক্ষার্থী বিনয় কুমার ভৌমিক।

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি জানান, বাগেরহাটের ফকিরহাটে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে কেন্দ্রীয় কালীমন্দির, মানসা কালীমন্দির, কলকলিয়া গুরুচরণ মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়িতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

মূলঘরের কলকলিয়া গুরুচরণ মাধ্যমিক বিদ্যালয়ের মিলনায়তনে বুধবার বেলা ১১টায় পূজা আরম্ভ হয়। পূজা শেষে বাণী অর্চনার মধ্য দিয়ে পূজা সম্পন্ন হয়। শেষে ভক্তকুলের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এ সময় মূলঘর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট হিটলার গোলদার, উপজেলা হিসাব রক্ষক আসাদুজ্জামান খান, মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মো. আসাদুজ্জামান, কলকলিয়া গুরুচরণ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রজিৎ কুমার মজুমদার, উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মলিস্নক আ. সাত্তার, প্রভাষক তপন কুমার বিশ্বাস, সাবেক প্রধান শিক্ষক সুভাষ গোলদার, প্রাক্তন প্রধান শিক্ষক অশিষ কুমার রায়, উপাধ্যক্ষ (অব.) জীদেন্দ্রনাথ মজুমদার, এসএমসির সভাপতি পঞ্চানন বিশ্বাস, ইউপি সদস্য বিধান কান্তি মোহন্ত, প্রাক্তন শিক্ষক কিরণ চন্দ্র মন্ডল, মনি মোহন অধিকারী, কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরঞ্জনা মালাকার প্রমুখ উপস্থিত ছিলেন।

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি জানান, নেত্রকোনার দুর্গাপুরে পালিত হয়েছে বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতী পূজা। শাস্ত্রীয় বিধান অনুসারেই মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে আয়োজন করা হয়েছে এই পূজা। সে লক্ষ্যে দেবীকে বরণ করে নিতে পাড়া-মহলস্নায় তৈরি হয়েছে ছোট খাটো বহু পূজামন্ডপ। এ বছর দুর্গাপুর উপজেলায় প্রায় ২০০ টি মন্ডপে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল থেকে শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক সরস্বতী দেবী পূজা আয়োজনে মন্ডপগুলোতে প্রার্থনা আর সাজসজ্জাতে ব্যস্ত সময় পার করেছেন ভক্তরা। বিভিন্ন মন্ডপে অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণসহ ধর্মীয় সঙ্গীত অনুষ্ঠানের আয়োজনও করেছে কোনো কোনো পূজামন্ডপ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে