বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে প্রশাসনকে ম্যানেজ করে পুকুর খননের মহাযজ্ঞ

রাজশাহী অফিস
  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রাজশাহীতে প্রশাসনকে ম্যানেজ করে পুকুর খননের মহাযজ্ঞ

রাজশাহীর বাগমারা উপজেলায় উচ্চ আদালতের আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবাধে পুকুর খননের হিড়িক চলছে। ধ্বংস হচ্ছে শত শত একর কৃষিজমি।

হাইকোর্টে রিটের প্রেক্ষিতে বাগমারা উপজেলায় কৃষিজমিতে পুকুর খননে নিষেধাজ্ঞা রয়েছে। তা সত্ত্বেও স্থানীয় উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে দিন-রাতে চলছে পুকুর খননের মহাযজ্ঞ।

প্রভাবশালীদের খুঁটির জোর ও রাজনৈতিক ছত্রাছায়ায় তিন ফসলি জমিতে চলছে পুকুর খনন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, বাগমারা উপজেলা প্রশাসন চোখে ঠুলি পরে ঘুমিয়ে আছে। এমনও অভিযোগ আছে, গোপন তথ্য উপজেলা নির্বাহী অফিসারের হোয়াটসঅ্যাপে পাঠালে সঙ্গে সঙ্গে পুকুর খননকারীদের কাছে পৌঁছে যায়। এ কাজ উপজেলা প্রশাসনের এক ধরনের অসৎ কর্মচারী-কর্মকর্তারা করে থাকেন।

ফলে দিন দিন কমছে ফসলি কৃষিজমি। কৃষকরা হচ্ছে সর্বস্বান্ত। কৃষিজমির শ্রেণি পরিবর্তন না করার জন্য সরকারের বিভিন্ন আদেশ ও ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন এবং উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকলেও তা বাস্তবায়নে যথারীতি পদক্ষেপ গ্রহণ করছে না স্থানীয় প্রশাসন।

স্থানীয় প্রশাসনের রহস্যজনক নিষ্ক্রিয়তা সর্ব সাধারণের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাই বাধাহীনভাবে অবিরাম গতিতে চলছে ভবানীগঞ্জ পৌরসভার হুদির বিল, গোয়ালকান্দি ইউনিয়নে সাজুড়িয়ার যশোর বিল, হামিরকুৎসা ইউনিয়নে খাপুর বিল, মাড়িয়া ইউনিয়নের মহিষের বিল এবং ঝিকরা ও গণিপুর ইউনিয়নের বিভিন্ন মৌজায় কৃষকের জমিতে অন্তত ৩০টি পুকুর খনন।

পাশাপাশি পুকুর খননের মাটি কাঁকড়া দিয়ে বিভিন্ন ইটভাটায় উচ্চ দামে বিক্রি চলছে। ফলে অতিরিক্ত মাটি বোঝাই ট্রাক্টর ব্যবহারের কারণে এলাকার রাস্তাঘাট ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে। এ ছাড়া রাস্তাঘাটে অতিরিক্ত ধুলো-বালি ও সামান্য বৃষ্টিপাতে পিচ্ছিল কাদায় মানুষের জনজীবন নাভিশ্বাস হয়ে ওঠে।

বাগমারা উপজেলা নির্বাহী অফিসার উজ্জ্বল হোসেন জানান, 'পুকুর খনন বন্ধের জন্য আমাদের উপজেলা প্রশাসনের অভিযান চলমান রয়েছে। খুব দ্রম্নত এসব পুকুর খননের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।'

এ ছাড়া রাজশাহীর পুঠিয়ায় উপজেলা প্রশাসনের কোনো তৎপরতা না থাকায় অবাধে চলছে ফসলিজমিতে অবৈধ পুকুর খনন। শীলমারিয়া ইউনিয়নের কাজুপাড়া বিল ৫০ একর, আঙ্গুসপাড়া বিলে ৩০ একর, ইউসুফপুর বিলে ৩০ একর তিন ফসলি জমিতে নির্বিঘ্নে চলছে অবৈধভাবে পুকুর খনন কাজ। কোনোভাবেই মানা হচ্ছে না সরকারের কোনো আদেশ-নিষেধ অথবা ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর কোনো বিধিবিধান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে