শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কয়রায় স্বাস্থ্য সেবায় মডেল কমিউনিটি ক্লিনিক

সেবা পাচ্ছেন হাজারো মানুষ
কয়রা (খুলনা) প্রতিনিধি
  ০১ এপ্রিল ২০২৪, ০০:০০
কয়রায় স্বাস্থ্য সেবায় মডেল কমিউনিটি ক্লিনিক

খুলনার কয়রায় স্বাস্থ্য সেবায় মডেল কমিউনিটি ক্লিনিক। উপজেলার ৩০ টা কমিউনটি ক্লিনিক থেকে প্রতিমাসে স্বাস্থ্য সেবা পাচ্ছেন ২৩ হাজারের বেশি মানুষ। যার সুফল ভোগ করছেন গ্রাম-গঞ্জের নারী-পুরুষ, শিশু ও কিশোরীরা।

মা ও শিশুর পাশাপাশি সাধারণ মানুষের স্বাস্থ্য সেবায় এক নীরব বিপস্নব ঘটিয়েছে কমিউনিটি ক্লিনিক। এসব ক্লিনিকের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্য সেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্য শিক্ষা, পরামর্শসহ বিভিন্ন সেবা গ্রহণ করছেন প্রান্তিক পর্যায়ের জনগন।

জানা গেছে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার তদারকী এবং কর্মীদের নিয়মিত সেবা প্রদানের কারনে কমিউনিটি ক্লিনিক গুলোতে চিকিৎসা সেবা নিতে আসা রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। পর্যাপ্ত ওষুধ সরবরাহ আর পরিচ্ছন্ন পরিবেশে এবং নিজ এলাকাতেই প্রাথমিক চিকিৎসা সেবা পেয়ে খুশি গ্রামের সাধারণ মানুষ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস সুত্রে জানা গেছে, কয়রা উপজেলার ৭ ইউনিয়নে ৩০টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। প্রস্তাবিত রয়েছে ২টি।

মহারাজপুর ইউনিয়নের খেজুরডাঙ্গা কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইজার (সিএইচসিপি) শহিদুল ইসলাম বলেন, ক্লিনিকে আগত রোগীর নাম রেজিস্টারে লিপিবদ্ধ করার পরে তাদের সমস্যার কথা শুনে রোগীর অবস্থা অনুযায়ী চিকিৎসা সেবা দেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাক্তার মোহাম্মদ রেজাউল করিম বলেন, ৩০টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রতিমাসে ২৩ হাজারেও বেশি মানুষ প্রাথমিক চিকিৎসা সেবা গ্রহণ করে থাকেন। গ্রামের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার ক্লিনিকগুলোতে ২৭ প্রকারের ওষুধ সরবরাহ করা হয়।

উপজেলা চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম বলেন, গ্রামের মানুষের স্বাস্থ্য সেবা পাওয়ার প্রথম স্তর হলো কমিউনিটি ক্লিনিক। গ্রাম পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেন। যার সুফল তৃণমুলের মানুষ ভোগ করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে