শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মানবিক কর্মকান্ডে প্রশংসিত রূপসার ইউএনও কোহিনূর

আ. রাজ্জাক শেখ, রূপসা (খুলনা)
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
কোহিনূর জাহান

খুলনার রূপসা ইউএনও কোহিনূর জাহান একজন মানবিক মানুষ হিসেবে পরিচিতি লাভ করেছেন। বিভিন্ন সময় হতদরিদ্র-অসহায় পরিবারের পাশে দাঁড়িয়ে মানবিকতার পরিচয় দিয়েছেন। তিনি রূপসায় যোগদানের আগে দেশের বিভিন্ন স্থানে সফলতার সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনারের (ভূমি) দায়িত্ব পালন করেন।

এ উপজেলায় যোগদানের পর থেকে পাল্টে যাচ্ছে অনেক দৃশ্যপট। বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে বাস্তবায়ন করার লক্ষ্যে মাঠ পর্যায়ে নিরলসভাবে নিয়োজিত আছেন তিনি। যোগদানের পর থেকে সার্বক্ষণিক সেবামূলক কাজ করে মানবিক ইউএনও হিসেবে উপজেলাবাসীর কাছে পরিচিতি লাভ করেছেন। নির্বাহী অফিসারের কার্যালয়ে প্রবেশ করতে লাগে না কোনো অনুমতি। ইচ্ছা করলে যে কেউ তার অফিসে বিনা-অনুমতিতে প্রবেশ করতে পারেন।

জানা গেছে, এ উপজেলায় যোগদানের কিছুদিন পর শুরু হয় জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন সুষ্ঠু নিরপেক্ষভাবে সম্পন্ন করেন। তার নজরদারির কারণে নির্বাচনী পরবর্তী সংঘর্ষের কোনো ঘটনা ঘটেনি। মনোরম পরিবেশে এই গুরুত্বপূর্ণ নির্বাচনে ভোটাররা তাদের মূল্যবান ভোট প্রয়োগ করতে পেয়ে সন্তোষ প্রকাশ করেন।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বাজার মনিটরিং কার্যক্রম অব্যাহত রয়েছে। উপজেলায় ইভটিজিং, মাদক, খাবার হোটেল, নিষিদ্ধ কারেন্ট জাল, লোকাল ট্রাক চলাচল, অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন; অবৈধ বালু ব্যবসা বন্ধ করার জন্য তার রয়েছে বিশেষ নজরদারি। রাস্তাঘাট নির্মাণ, সরকার কর্তৃক বরাদ্দ উপহার, প্রধানমন্ত্রীর উপহার ভূমিসহ ঘর হস্তান্তরে রয়েছে তার বিশেষ সুনাম।

ইউএনও'র প্রশংসা করে অনেকেই বলেন, শত বছর বেঁচে থাকুক মানবিকতার এমন মহৎ মানুষটি। রূপসায় দরিদ্র শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও লেখাপড়া খরচ বাবদ দিয়ে যাচ্ছেন হাজারও টাকা। এমন দৃষ্টান্ত রয়েছে অনেক। উপজেলা আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের সহযোগিতা নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। আশ্রয়ণ প্রকল্পের গৃহহীনদের ঘর দেওয়া কার্যক্রম তার কার্যালয় থেকে সরাসরি পরিচিত হয়ে আসছে। এ প্রকল্পে উপকারভোগীদের সঠিকভাবে মূল্যায়ন করা হচ্ছে।

উপজেলা পরিষদের মাসিক সভা, আইন-শৃঙ্খলা মিটিংসহ সরকারি যাবতীয় অনুষ্ঠান পালন করতে দেখা গেছে। এলাকার অসহায় হতদরিদ্র মানুষের মধ্যে স্বল্পমূল্যে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম কোনো ধরনের ঝামেলা বিহীনভাবে চলে আসছে।

এ ছাড়া তার কার্যালয়ে কোনো ধরনের অভিযোগ আসলে ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা গেছে। ইউএনও কোহিনূর জাহান সবার সহযোগিতা প্রত্যাশা করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে