শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পাথরঘাটায় শিশুদের তুলিতে সবুজ পৃথিবী!

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
পাথরঘাটায় শিশুদের তুলিতে সবুজ পৃথিবী!

ছায়া সুনিবিড় গ্রাম। সবুজ মাঠ। মাঠের পাশে সবুজ ধানের ক্ষেত। এক পাশে বয়ে গেছে আঁকাবাঁকা সরু নদী। দুই পাশে ধান ক্ষেত, আর পাশে রয়েছে খাল। অন্য দিকে নদীর ওপর দিয়ে উড়ে যাচ্ছে সাদা বক এবং জেলেদের নৌকার পাল।

গ্রামের অপরূপ প্রকৃতি এমনভাবেই পেন্সিল ও রংতুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছে তৃতীয় শ্রেণির ছাত্রী নুসরাত জাহান নিসা। শুধু নিসাই নয়, অন্তত অর্ধশত কচিকাঁচা শিক্ষার্থী রংতুলির মাধ্যমে সবুজ পৃথিবী চেয়েছে।

সোমবার বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে শিশুর চোখে আগামীর সবুজ পৃথিবী চিত্রাঙ্কন অনুষ্ঠানে অংশ নিয়ে প্রকৃতির নানা রূপ রংতুলিতে ফুটিয়ে তোলে পাথরঘাটা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী নুসরাত জাহান নিসা, মধুমতি আইডিয়াল স্কুলের শিক্ষার্থী আব্দুলস্নাহ আল মুহিত, আরিশা মুসারাত, সারা ইয়াসমিন, ঈমান, অর্ঘ্য জ্যোতি বড়াল, নুসরাত জাহান হিমু, নিলাদ্রী হালদার, মাধু চৌধুরী দোলা, দিব্য রাজ বালাসহ অর্ধশত শিক্ষার্থী রংতুলির মাধ্যমে তুলে ধরে আগামীর বাসযোগ্য সবুজ পৃথিবী।

'আমরা বসবাসযোগ্য সবুজ পৃথিবী চাই, পৃথিবী বাঁচাতে না পারলে আমাদের রক্ষা নাই' পস্নাস্টিক দূষণ বন্ধ করি, ধরিত্রী রক্ষা করি'-সহ নানা সেস্নাগান নিয়ে এবং 'পস্নানেট বনাম পস্নাস্টিক' প্রতিপাদ্যে বরগুনার পাথরঘাটায় বিশ্ব দিবস পালন করা হয়। ধরিত্রী রক্ষায় আমরা ধরা, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন এ আয়োজন করেন।

এর আগে পাথরঘাটা পৌর শহরের প্রাণ রিজার্ভ পুকুরের পাড়ে পস্নাস্টিক বর্জ্য অপসারণ করেন পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন ও রূপান্তর-আস্থা প্রকল্পের অর্ধশত জলবায়ু যোদ্ধা। পরে পাথরঘাটা উপজেলা পরিষদের হলরুমে জলবায়ু পরিবর্তন, পরিবেশের ভারসাম্য রক্ষা, পস্নাস্টিক বর্জ্য অপসারণসহ নানা বিষয় আলোচনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পাথরঘাটা ইউএনও মো. রোকনুজ্জামান খান, পাথরঘাটা প্রেস ক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পৌর কাউন্সিলর চামেলি আক্তার, উপকূল অনুসন্ধানী সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে