শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
কুয়াকাটায় পস্নাস্টিক দূষণ বন্ধের দাবি

ফুডগ্রেডবিহীন ড্রামে তেল ব্যবহারের প্রতিবাদে দুই জেলায় মানববন্ধন

স্বদেশ ডেস্ক
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
ফুডগ্রেডবিহীন ড্রামে তেল ব্যবহারের প্রতিবাদে দুই জেলায় মানববন্ধন

সিরাজগঞ্জ ও বাগেরহাটে ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। এদিকে পটুয়াখালীর কুয়াকাটায় পস্নাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে অস্বাস্থ্যকর ও অনিরাপদ ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার শহরের মুজিব সড়ক চৌরাস্তা মোড়ে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সিরাজগঞ্জ জেলা শাখার আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ক্যাব জেলা সাধারণ সম্পাদক শফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইডিপির নির্বাহী পরিচালক আবু জাফর খান, মর্ডান ডেভেলপমেন্ট, অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক মাসুদ রোকনী, চ্যানেল ২৪ টেলিভিশনের সিরাজগঞ্জ স্টাফ রিপোর্টার হীরকবগুন, ক্যাব জেলা সাংগঠনিক সম্পাদক শামীম আহমেদ, ক্যাব কাজিপুর উপজেলা সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, ক্লিন সিরাজগঞ্জ গ্রিন সিরাজগঞ্জের চেয়ারম্যান আশিক আহমেদ প্রমুখ।

এ সময় বক্তরা বলেন, বর্তমানে যে পস্নাস্টিক ড্রামগুলোতে ভোজ্যতেল বহন করা হয় সে ড্রামগুলো ফুড- গ্রেড নয় এবং স্বাস্থ্যের জন্য অনিরাপদ। তাই ক্ষতিকারক ওই পস্নাস্টিক ড্রামগুলো নিষিদ্ধ করার দাবি জানান বক্তারা।

বাগেরহাট প্রতিনিধি জানান, একই দাবি ও প্রতিবাদে বাগেরহাট জেলা কালেক্টরেটের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। বাগেরহাট-খুলনা সড়কে সোমবার বেলা ১১টায় এ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন ক্যাবের জেলা সভাপতি সংবাদকর্মী বাবুল সরদার, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ষাটগম্ভুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নীলয় কুমার ভদ্র প্রমুখ।

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি জানান, 'পস্ন্যানেট বনাম পস্নাস্টিক' পস্নাস্টিক দূষণ বন্ধ করার দাবিতে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, আমরা কলাপাড়াবাসী, কুয়াকাটা টু্যর গাইড, কুয়াকাটা তরুণ ক্লাব ও কুয়াকাটা বয়েস ক্লাবের আয়োজনে মানববন্ধন করা হয়েছে।

সোমবার সকালে পটুয়াখালীর কালাপাড়া উপজেলার চর চাপলি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে চর চাপলি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী আলী আহম্মেদ বলেন, পস্নাস্টিক ও পলিথিনের অতি ব্যবহারের কারণে মানুষ ক্যানসারসহ প্রাণঘাতী নানা রোগে আক্রান্ত হচ্ছে। তেমনি নদীনালা ভরাট হয়ে জলাবদ্ধতাসহ পরিবেশ দূষণের অন্যতম কারণ হয়ে সভ্যতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই পলিথিন নিষিদ্ধ আইনের কঠোর বাস্তবায়ন করার দাবি করেন। আরও বক্তব্য রাখেন সিপিপি টিম লিডার জসিম উদ্দিন খলিফা, সমাজসেবক লুৎফুল হাসান রানা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে