শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ষষ্ঠ উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র দাখিল

স্বদেশ ডেস্ক
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
ষষ্ঠ উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র দাখিল

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত রোববার। নির্বাচন কমিশনের (ইসি) তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৩ এপ্রিল। মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ২৪-২৬ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২৭-২৯ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২ মে এবং নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মে। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এস আর হায়দার চৌধুরী, জেলা আওয়ামী লীগের মহিলা-বিষয়ক সম্পাদক নাসরিন সুলতানা দিপা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমেদ মুরাদ, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী ও বাশার তালুকদার। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন- বর্তমান পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াছমিন এবং রেশমা আক্তার, অনামিকা আক্তার, পিয়ারা আক্তার ও মর্জিনা আক্তার। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন- দেনিয়ার হোসেন খান পাঠান, ফেরদৌসুর রহমান, এ এইস এম ওয়াসিম, বিজয় হোসেন, শাহ্‌ মো. আলী আকবর ও সাদ্দাম হোসেন।

বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রেজাউল করিম।

দুর্গাপুর (রাজশাহী) প্রতিনিধি জানান, রাজশাহীর দুর্গাপুরে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে এবার যে তিন হেভিওয়েট নেতা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন- উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুল মজিদ সরদার এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক শরিফুজ্জামান শরিফ।

বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম ২০১৪ সালে অনুষ্ঠিত চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সমর্থন নিয়ে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৯ সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে দ্বিতীয়বার চেয়ারম্যান নির্বাচিত হন। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পুনরায় প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের এই প্রবীণ নেতা।

অন্যদিকে, ২০০৯ সালে অনুষ্ঠিত তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় সমর্থন নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুল মজিদ সরদার। পরের দুই দফায় তিনি দলীয় মনোনয়ন কিংবা সমর্থন কোনোটাই পাননি। দলীয় সমর্থন না পেয়ে ২০১৪ সালের নির্বাচন থেকে সরে দাঁড়ালেও ২০১৯ সালের নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন। তবে বিজয়ী হতে পারেননি আওয়ামী লীগের এই প্রবীণ নেতা। এবারও তিনি প্রার্থী হয়েছেন।

এদিকে, দুই প্রবীণ নেতার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে এবার নির্বাচনী মাঠে নেমেছেন নবীন আওয়ামী লীগ নেতা ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক শরিফুজ্জামান শরিফ। আওয়ামী লীগের এই উদীয়মান নেতা এর আগে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। স্থানীয় সরকার নির্বাচনে এবারই প্রথম প্রার্থী হয়েছেন তিনি। এদিকে উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রীয় আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্তের কারণে অনেকটা বিপাকে পড়েছেন তৃণমূলের নেতাকর্মীরা। আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও বিভ্রান্তির ঘোরপঁ্যাচের মধ্যে রয়েছেন। একই দলের তিন হেভিওয়েট নেতা প্রার্থী হওয়ায় কোন নেতার পক্ষে থাকবেন, আর কোন নেতার পক্ষে থাকবেন না, সিদ্ধান্ত নিতে পারছেন না অনেকেই। তবে এলাকার উন্নয়নে এবং বিপদ-আপদে এতদিন যাকে সঙ্গে-পাশে পেয়েছেন, তার পক্ষেই কাজ করবেন বলে জানান আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, টাঙ্গাইলের ঘাটাইলে চেয়ারম্যান পদে উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মুহাম্মদ আরিফ হোসেন, উপজেলা আওয়ামী লীগের নব্য সহ-সভাপতি লোকমান হোসেন মনোনয়নপত্র জমা দিয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করলেন- বর্তমান ভাইস চেয়ারম্যান কাজী আরজু, আতিকুর রহমান ও আব্দুস সালাম খান।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন তিনজন। বর্তমান ভাইস চেয়ারম্যান শাহিনা সুলতানা শিল্পি, মোছা. নাজমুন্নাহার ও তাসলিমা জেসমিন।

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের গৌরীপুরে চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা ফারুক আহমেদ মনোনয়নপত্র দাখিলের বিষয়টি নিশ্চিত করেন। চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু সোমনাথ সাহা, উপজেলা যুবলীগের সভাপতি সালাউল হক ও সাবেক জেলা পরিষদ সদস্য এইচএম খায়রুল বাশার।

ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান সোহেল রানা, গৌরীপুর সরকারি কলেজের সাবেক ভিপি মাহবুবুর রহমান শাহীন, সাবেক ছাত্রলীগ নেতা হারুন উর রশিদ পবিত্র ও জাতীয় পার্টির নেতা জহিরুল হুদা লিটন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে- বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, পৌর প্যানেল মেয়র-২ দিলুয়ারা দিলু, ছাত্রলীগ নেত্রী পরশমনি, নিলুফার ইয়াসমিন, তাসলিমা আক্তার কলি, মহিলা লীগ নেত্রী নুরজাহান আক্তার ও ফেরদৌসী নাসরিন।

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি জানান, মাগুরার মহম্মদপুরে ১৯ প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৯ জন। তারা হলেন-যুবলীগ নেতা কাজী আনিসুর রহমান তৈমুর, দীঘা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জাফর সাদিক, তরুণ সমাজসেবক আনিসুল ইসলাম হান্নান, মহিলা-বিষয়ক সম্পাদক বেবী নাজনীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল মান্নান, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আবু আব্দুলস্নাহেল কাফী, জেলা আওয়ামী লীগের সদস্য কবিরুজ্জামান কবির, আওয়ামী লীগ নেতা শেখ ফরিদুজ্জামান এবং জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অ্যাডভোকেট তরিকুল ইসলাম তারা।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন পাঁচজন। তারা হলেন-উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সুজন শিকদার, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ঈদুল শেখ, মজিবর রহমান, মাহবুবুর রহমান এবং সাংবাদিক আশরাফুল আলম সাগর।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন পাঁচজন। তারা হলেন-রাহেলা বেগম, শামীমা হাসান পলি, স্বপ্না রানী বিশ্বাস, শিল্পী এবং মুনমুন খাঁন।

মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি জানান, নরসিংদীর মনোহরদীতে মোট ১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে, সাতজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন মনোনয়নপত্র দাখিল করেন। রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুশফিকুর রহমান জানান, এবারই প্রথম সম্পূর্ণ মনোনয়নপত্র অন লাইনের মাধ্যমে প্রার্থীরা দাখিল করেছেন। কোনো মনোনয়নপত্র হাতে হাতে গ্রহণ করা হয়নি।

নকলা (শেরপুর) প্রতিনিধি জানান, শেরপুরের নকলায় চেয়ারম্যান পদে ছয়জন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মিলে মোট ১৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা জিন্নাত আরা। চেয়ারম্যান পদে- বর্তমান চেয়ারম্যান ও আ'লীগে নেতা শাহ মো. বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, পৌর আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল আলম সোহাগ, বর্তমান ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার, বিএনপি নেতা মোকশেদুল হক শিবলু ও রাব্বেনুর চৌধুরী। ভাইস চেয়ারম্যান পদে- উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোশাররফ হোসেন সরকার বাবু, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক আবু হামযা কনক, আ'লীগ নেতা বেলায়েত হোসেন আকন্দ, বিএনপি নেতা রেজাউল করিম ও মামুন হোসেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন- বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান কহিনুর বেগম, আলেয়া পারভীন ও লাকী আক্তার।

শার্শা (যশোর) প্রতিনিধি জানান, যশোরের শার্শায় চারজন চেয়ারম্যান, চারজন ভাইস চেয়ারম্যান ও তিনজন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। চেয়ারম্যান পদে-আব্দুল মান্নান মিন্নু, ওহিদুজ্জামান ওহিদ, অধ্যক্ষ ইব্রাহীম খলিল ও সোহারার হোসেন। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন- শাহরিন আলম বাদল, আব্দুর রহিম সরদার, তরিকুল ইসলাম মিলন ও শহিদুল ইসলাম মন্টু। অন্যদিকে নারী ভাইস চেয়ারম্যান পদে আলেয়া ফেরদৌস, নাজমুন্নাহার ও শামিমা আলম সালমা মনোনয়নপত্র জমা দিয়েছেন।

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি জানান, কাহারোলে চেয়ারম্যান পদে সাতজন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন ও ভাইস চেয়ারম্যান পদে ছয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বরদা ভূষণ রায়, জেলা কৃষক লীগের সহ-সভাপতি গোপেশ চন্দ্র রায়, উপজেলা আওয়ামী লীগ সভাপতি এ. কে. এম ফারুক, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান স্মৃতি রানী রায়, সমাজসেবক পারভেজ হোসেন, সাবেক জেলা পরিষদ সদস্য মোস্তফা হোসেন আলম ও সাবেক জেলা পরিষদ সদস্য আরমান সরকার। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- মাজেদুর রহমান, আবু রায়হান, সফিকুল ইসলাম, ইসমাইল হোসেন, রঘুনাথ চন্দ্র রায় ও আবুল কালাম আজাদ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- রাবেয়া পারভীন, সাবেক ইউপি সদস্য ডলোমনি রায় ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আবু মৌসুমী আক্তার।

দৌলতপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি জানান, মানিকগঞ্জের দৌলতপুরে চেয়ারম্যান পদে ছয়জন, ভাইস চেয়ারম্যান তিনজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন মনোনয়নপত্র দাখিল করেছেন। সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার নাহিয়ান নুরেনের কাছে মনোনয়নপত্র দাখিল করেন প্রার্থীরা।

চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান নুরুল ইসলাম রাজা, জেলা আওয়ামী লীগের সদস্য ফরিদ আহমেদ, উপজেলা কৃষকলীগের আহ্বায়ক কামরুজ্জামান নাঈম, সদ্য পদত্যাগকারী চকমিরপুর ইউপি চেয়ারম্যান এস.এম শফিকুল ইসলাম শফিক, উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আমিনুর রহমান ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজিদুল ইসলাম। ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বর্তমান ভাইস চেয়ারম্যান এ. কে. এম নাসির উদ্দিন আবুল, উপজেলা আওয়ামী লীগের সদস্য সামছুর রহমান শাহিন ও ছাত্রলীগের সাবেক নেতা সাজ্জাদ হোসেন মোমিন। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- বর্তমান ভাইস চেয়ারম্যান জাহানারা আক্তার, সাবেক ভাইস চেয়ারম্যান কুলছুম আরা, ফরিদা ইয়ামিন, আনোয়ারা সুলতানা ও দোলনা বেগম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে