শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
নাসিরনগরে ব্যতিক্রমী উদ্যোগ

কৃষকদের পানি খাওয়ার জন্য হাওড়ে বসল দুই টিউবওয়েল

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া
  ২৪ এপ্রিল ২০২৪, ০০:০০
কৃষকদের পানি খাওয়ার জন্য হাওড়ে বসল দুই টিউবওয়েল

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে পতইর পূর্বপাড়া ছাত্র ও যুবসমাজ নামে একটি সংগঠনের উদ্যোগে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সংগঠনটির উদ্যোগে উপজেলার হাওড় এলাকায় দুটি টিউবওয়েল বসানো হয়েছে। এছাড়াও তারা পরিকল্পনা গ্রহণ করেছেন হাওড়ে শতাধিক বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর।

উদ্যোগটি ছোট্ট হলেও বড় প্রশান্তির খবর কৃষকদের জন্য। তপ্ত এই রোদে ধান কাটতে গিয়ে টিউবওয়েল থেকে তারা পানি খেয়ে তৃষ্ণা মেটাতে পারছেন। তারা আশা করছেন গাছ লাগানো হলে কাঠফাঁটা রোদে বৃক্ষের ছায়াতলে তারা কাজ করে জিড়িয়ে নিতে পারবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নের পতইর গ্রামের পূর্বপাড়া ছাত্র ও যুবসমাজ নামক একটি সামাজিক সংগঠনের কয়েকজন মিলে হাওড়ে টিউবওয়েল বসানোর উদ্যোগ নেয়। তাদের এই উদ্যোগে এগিয়ে আসেন কয়েকজন প্রবাসী। তাদের উদ্যোগে ইতোমধ্যেই হাওড়ের পতই এলাকার দুটি টিউবওয়েল বসানোর কাজ শেষ হয়েছে।

মঙ্গলবার সকালে ধান কাটতে আসা কৃষক ও কৃষি শ্রমিকরা ওই টিউবওয়েল থেকে পানি নেন। অনেকে ওই টিউবওয়েলের কাছে বসে খাবারও খান।

জিতু মিয়া নামে এক কৃষক বলেন, 'এখন অনেক রোদ। গরমও বেশি। ধান কাটতে এসে বেলা বাড়ার সঙ্গে কৃষকরা তৃষ্ণার্ত হয়ে পড়েন। সঙ্গে যেটুকু পানি থাকে তাতেও হয় না। যে কারণে এখানে টিউবওয়েল বসানোয় আমাদের অনেক উপকার হলো। আমরা অনেক খুশি হয়েছি টিউবওয়েলটি বসানোয়।'

পতই এলাকার বাসিন্দা ও উদ্যোগের সঙ্গে জড়িত খায়রুল বিন হামিদ নামে একজন বলেন, 'আমরা চার-পাঁচজন মিলে এমন একটি উদ্যোগ নেওয়ার কথা মাথায় আনি। ছাত্র ও যুবসমাজের পাশাপাশি প্রবাসীরা এগিয়ে এলে কাজটি সহজ হয়। এখন পর্যন্ত দু'টি টিউবওয়েল বসানো হয়েছে। আরও কয়েকটি টিউবওয়েল বসানো হবে। এছাড়া হাওড় এলাকার কৃষকের বিশ্রামের জন্য কিছু গাছের চারা লাগানোরও পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতোমধ্যে ৫টি গাছ লাগানো হয়েছে। শতাধিক গাছ লাগানোর পরিকল্পনা আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে