শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

দুপচাঁচিয়ায় তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি
  ২৪ এপ্রিল ২০২৪, ০০:০০
দুপচাঁচিয়ায় তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত

বগুড়ার দুপচাঁচিয়ায় প্রচন্ড দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আর এই দাবদাহে, বিশেষ করে শিশুদের সর্দি-কাশি, ডায়রিয়া রোগ দেখা দিয়েছে। সেই সঙ্গে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষ পড়েছে চরম বিপাকে। প্রতিদিনই বেলা বাড়ার সঙ্গে প্রখর রোদের প্রভাবে তাপের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। রোদ ও গরমের তীব্রতা এতটাই বেশি যে, সুস্থ মানুষও অসুস্থ হয়ে পড়ছে। কিন্তু জীবিকার তাগিদে নিম্ন আয়ের মানুষ এ দাবদাহের মধ্যেও বাধ্য হয়ে কাজ করতে বের হচ্ছেন।

দীর্ঘদিন ধরে বৃষ্টিপাত না হওয়ায় ও তীব্র দাবদাহের ফলে দুপচাঁচিয়া উপজেলায় অনেক আমগাছের কুড়ি শুকিয়ে ঝরে পড়ছে। দুপুর বেলা বাসস্ট্যান্ড, রেলস্টেশন ও ভ্যানস্ট্যান্ডে খাঁ খাঁ রোদের কারণে তুলনামূলক জনসাধারণের কম সমাগম দেখা যাচ্ছে। প্রচন্ড এ দাবদাহের কারণে হাতপাখার বেচাকেনা বৃদ্ধি পেয়েছে।

উপজেলার নওদাপাড়া গ্রামের ভ্যানচালক আব্দুল জলিল ও সাগরপুর গ্রামের ভ্যানচালক আব্দুল হান্নান জানান, যত গরমই হোক জীবন তো আর থেমে থাকবে না, তাই পেটের তাগিদে এই তীব্র গরমের মধ্যেও ভ্যান নিয়ে বের হয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামসুন্নাহার বলেন, বর্তমানে এই বৈরী আবহাওয়ায়, বিশেষ করে শিশুদের নানা ধরনের রোগ দেখা দিচ্ছে।

তাই এ দাবদাহ থেকে নিরাপদ থাকতে হবে। সেই সঙ্গে ঠান্ডাজাতীয় খাবারসহ বেশি পরিমাণে পানি পান করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে